কাবুলে ধারাবাহিক বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ৬০, দায়ভার নিল আইসিস

0

খবরঅনলাইন ডেস্ক: বৃহস্পতিবার সন্ধ্যায় কাবুলের ভয়াবহ জোড়া বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬০। গোটা ঘটনার দায়ভার নিয়েছে ইসলামি জঙ্গি সংগঠন আইসিস। পেন্টাগন জানিয়েছে, নিহতদের মধ্যে সাধারণ নাগরিক ছাড়াও মার্কিন সেনাবাহিনীর বহু সদস্য রয়েছেন।

বৃহস্পতিবার সন্ধ্যার মুখে কাবুল বিমানবন্দরের গেটের অদূরে প্রথম বারের বিস্ফোরণে শিশু-সহ কমপক্ষে ১৩ জনের মৃত্যু হয় বলে দাবি করেছ তালিবান। এর কিছুক্ষণের মধ্যেই ফের একটি বিস্ফোরণ ঘটে। আফগানিস্তান থেকে পালিয়ে বাঁচায় আশায় বিমানবন্দরের বাইরে অপেক্ষারত অনেকে আহত ও নিহত হয়।

সংবাদসংস্থা এএফপি জানিয়েছে সন্ধ্যার পর কাবুলে তৃতীয় বিস্ফোরণও হয়েছে। তবে প্রত্যক্ষদর্শীদের দাবি আরও একাধিক বিস্ফোরণ হয়ে থাকতে পারে আফগানিস্তানের রাজধানীতে।

দেশ ছাড়তে চেয়ে আমেরিকান সেনার নিয়ন্ত্রণে থাকা ওই গেটের কাছে জড়ো হয়েছিলেন প্রচুর আফগান। হামলায় লক্ষ্য তাঁরাই ছিলেন কি না, তা এখনও স্পষ্ট নয়। তবে ওয়াশিংটনের দাবি, আইএস জঙ্গি সংগঠনের ‘খোরাসান’ শাখা এই হামলা চালিয়েছে।

ঘটনায় আমেরিকার সেনা ও একাধিক তালিব যোদ্ধা আহত হয়েছেন বলে জানা গিয়েছে। প্রসঙ্গত, কয়েক দিন আগেই পেন্টাগনের তরফে এমন হামলার আশঙ্কা প্রকাশ করা হয়েছিল।

বিস্ফোরণের পর তালিবানের মুখপাত্র জবিহুল্লাহ মুজাহিদ দাবি করেন, বৃহস্পতিবার কাবুল বিমানবন্দরের বাইরে বিস্ফোরণগুলো ছিল ‘জঙ্গি হামলা’।

তিনি বলেন, “কাবুল বিমানবন্দরে সম্ভাব্য আইএসআইএল হামলার তথ্য জানিয়েছিল আমেরিকা। আমরা আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে প্রতিশ্রুতিবদ্ধ এবং আফগানিস্তানকে জঙ্গিদের ঘাঁটি হিসেবে ব্যবহার করতে দেবে না তালিবান”।

আরও পড়তে পারেন

ভারতের উপহারের আরও ৪০টি অ্যাম্বুলেন্স পেল বাংলাদেশ

পশ্চিমবঙ্গে বাড়ল করোনা সংক্রমণের হার, কলকাতার আক্রান্ত শতাধিক

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন