30 C
Kolkata
Friday, June 18, 2021

২৫ বার এভারেস্ট শীর্ষে, নিজের রেকর্ড ভেঙে ইতিহাস সৃষ্টি করলেন কামি রিটা শেরপা

আরও পড়ুন

খবরঅনলাইন ডেস্ক: নিজের রেকর্ড নিজেই ভেঙে দিলেন কামি রিটা শেরপা। ২৫ বার এভারেস্ট শীর্ষে আরোহণ করলেন তিনি। শুক্রবার নেপালি সময় সন্ধ্যা ছ’টায় এই ইতিহাস সৃষ্টি করেন কামি রিটা।

আগামী সপ্তাহে এভারেস্ট শীর্ষে পৌঁছোনোর কথা একাধিক অভিযাত্রী দলের। তাদেরই একটি দলের হয়ে দড়ি লাগাচ্ছিলেন কামি রিটা। সেটা করতে গিয়েই এভারেস্ট শীর্ষে আরোহণ করেন তিনি। সংবাদসংস্থা এএফপিকে সেভেন সামিট ট্রেকের মুখপাত্র মিংমা শেরা বলেন, “কামি রিটা নতুন বিশ্ব রেকর্ড তৈরি করেছেন ২৫ বার এভারেস্টের চূড়ায় আরোহণ করে।”

Loading videos...
- Advertisement -

প্রায় তিন দশক ধরে অভিযাত্রীদের গাইড হিসেবে কাজ করছেন কামি রিটা। ১৯৯৪ সালে প্রথম বার এভারেস্ট চূড়ায় আরোহণ করেন তিনি। এর পর থেকেই প্রায় প্রতি বছরই এভারেস্টে আরোহণ করেছেন ৫১ বছর বয়সি এই শেরপা।

তবে এর মধ্যেও তাঁর একটি আপসোস রয়েছে। এই ইতিহাস সৃষ্টি করে কামি রিটা বলেন, “ভেবেছিলাম ২০২০ সালে আমার ৫০তম জন্মবার্ষিকীর সময়ে এভারেস্টের চূড়ায় ওঠার রজত জয়ন্তী পালন করব। কিন্তু কোভিডের কারণে সেটা হয়নি। যাই হোক, এ বার সেটা করতে পেরে ভীষণ আনন্দ লাগছে।”

২০১৯ সালে দু’বার এভারেস্টের চূড়ায় উঠেছিলেন কামি রিটা। এ বারও সেই রকম পরিকল্পনাই রয়েছে তাঁর। বাহরেইনের রাজ পরিবারের একটি দলকেও গাইড করানোর কথা তাঁর।

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

- Advertisement -

আপডেট

কী ভাবে হবে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিকের মূল্যায়ন? জানাল পর্ষদ ও সংসদ

খবর অনলাইন ডেস্ক: করোনা সংকটে বাতিল হয়েছে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক। পরীক্ষার্থীদের মূল্যায়ন কী ভাবে হবে, তা শুক্রবার ঘোষণা করল...

পড়তে পারেন