কৃষ্ণাঙ্গ জেকব ব্লেককে গুলি করেছিলেন শ্বেতাঙ্গ পুলিশ অফিসার রাস্টেন শেসকি

0
vdo footage of kenosha incident

খবর অনলাইন ডেস্ক: কেনোশার (Kenosha) মিডওয়েস্টার্ন সিটিতে (Midwestern City) যে শ্বেতাঙ্গ পুলিশ অফিসার কৃষ্ণাঙ্গ জেকব ব্লেককে (Jacob Blake) গুলি করে তাঁর নাম জানাল মার্কিন যুক্তরাষ্ট্রের আধিকারিকরা।

সেই পুলিশ অফিসারের নাম রাস্টেন শেসকি। উইসকনসিনে (Wisconsin) কেনোশা পুলিশবাহিনীতে সাত বছর রয়েছেন। রবিবার এই রাস্টেন শেসকিই পেছন থেকে ২৯ বছরের জেকব ব্লেডের পিঠে সাত বার গুলি করে। জেকবের তিন সন্তান অসহায় হয়ে সেই দৃশ্য দেখে।

ব্লেক প্রাণে বেঁচে গিয়েছেন, তবে সম্ভবত সারা জীবনের জন্য পঙ্গু হয়ে গিয়েছেন।

রবিবারের ওই ঘটনা সম্পর্কে উইসকনসিন বিচার বিভাগ বুধবার এক সরকারি বিবৃতি প্রচার করে। এই প্রথম সরকারের তরফে ওই ঘটনা নিয়ে কোনো বিবৃতি দেওয়া হল। এবং এ-ও জানানো হয়েছে যে শেসকি যখন গুলি করেন, তখন ব্লেকের কাছে একটি ছুরি ছিল।

আরও পড়ুন: তিন শিশু সন্তানের সামনেই নির্দোষ কৃষ্ণাঙ্গকে গুলি, বিক্ষোভে উত্তাল আমেরিকা

ওই বিবৃতিতে বলা হয়, “ব্লেক তাঁর গাড়ির কাছে যান, ড্রাইভারের দিকের দরজা খোলেন। ব্লেক সামনের দিকে ঝুঁকে ছিলেন। ব্লেকের শার্ট ধরে অফিসার রাস্টেন শেসকি তাঁর সার্ভিস ওয়েপন থেকে সাত বার গুলি করেন। অফিসার শেসকি ব্লেকের পিঠ লক্ষ করে গুলি চালান।”

এই বিবৃতি থেকে অবশ্য এটা পরিষ্কার হয়নি যে গাড়ির ভেতর থেকে যে ছুরি উদ্ধার করা হয়েছে তা ব্লেককে গুলি করার সময়ে তাঁর হাতে ছিল কি না।

মার্কিন যুক্তরাষ্ট্রের (USA) বিচার বিভাগ (Department of Justice) জানিয়েছে, ব্লেককে গুলি করা নিয়ে তারা মানবাধিকার সংক্রান্ত তদন্ত শুরু করেছে।

এই ঘটনা নিয়ে ফের উত্তাল হয়ে উঠেছে মার্কিন যুক্তরাষ্ট্র। প্রতিবাদ বিক্ষোভ বহু জায়গায় হিংসাত্মক হয়ে ওঠে। মিনেসোটার গভর্নর মিনেপলিস শহরে জরুরি অবস্থা জারি করেছে।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন