Kim Jong Un

ওয়েবডেস্ক: হুমকিটা কার উদ্দেশে তা আর বুঝতে বাকি নেই। মার্কিন যুক্তরাষ্ট্রকে সরাসরি হুমকি দিয়ে উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জঙ বললেন, পরমাণু বোমার বোতামটা সব সময় তাঁর টেবিলের উপরেই থাকে।

নতুন বছর উপলক্ষে দেওয়া এক টেলিভেশন ভাষণে তিনি বলেন, ‘‘মার্কিন যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ড আমাদের পারমানবিক বোমার আওতার মধ্যেই এবং বোমার বোতামটা আমার টেবিলেই সব সময় থাকে। তারা (মার্কিন যুক্তরাষ্ট্র) যেন এটাকে হুমকি হিসাবে না ভাবে, এটা বাস্তব।’’

কিম জঙ নিজের দেশকে ‘দায়িত্বশীল পারমানবিক অস্ত্রসক্ষম’ দেশ হিসাবে  ঘোষণা করে বলেন আসলে তারা শান্তি ভালোবাসেন। যদি কেউ ‘আগ্রাসী’ মনোভাব না দেখায় তবে তাঁদের কোনো ইচ্ছাই আগ বাড়িয়ে নিউক্লিয়ার অস্ত্র ব্যবহার করার।

রাজনৈতিক ভাবে অবরোধ সত্ত্বেও উত্তর কোরিয়া ইতিমধ্যে ছ’টি পরমাণু অস্ত্র পরীক্ষা করে ফলেছে। গত বছর সেপ্টেম্বর মাসে উচ্চক্ষমতা সম্পন্ন হাইড্রোজেন বোমার পরীক্ষা করেছে। উত্তর কোরিয়াকে পাল্টা হুমকি দিতে ছাড়েননি মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পও।

রবিবার কিম জঙের এই বক্তব্যের পর যখন ট্রাম্পের প্রতিক্রিয়া জানতে চাওয়া হয়েছিল তিনি স্পষ্ট ভাবে কোনো মন্তব্য করেনি, খালি বলেছেন ‘‘আমি দেখছি। আমি দেখছি।’’

রবিবার কিম জঙ বলেন দক্ষিণ কোরিয়ার সঙ্গেও তারা সম্পর্ক ভালো করতে আগ্রহী। আগামী ফেব্রুয়ারি মাসে সে দেশে শীতকালীন অলিম্পিক শুরু হচ্ছে। দু দেশের মধ্যে সম্পর্কের তিক্ততা কাটাতে এই অলিম্পিকেই বেছে নিচ্ছেন কিম জঙ উন। তিনি ক্রীড়ার অংশগ্রহণের জন্য উত্তর কোরিয়ার প্রতিনিধি পাঠাবেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন