Connect with us

বিদেশ

মহিলা সাংসদকে দেখে চলন্ত বাসে হস্তমৈথুন, অভিযুক্তের খোঁজে জোর তল্লাশি পুলিশের

labour mp naz shah

ওয়েবডেস্ক: ব্রিটিশ পার্লামেন্টের পাকিস্তানি বংশোদ্ভূত সাংসদ নাজ শাহ গত সপ্তাহে অস্বস্তিকর ও লজ্জাজনক একটি অভিজ্ঞতার মধ্য পড়ে গিয়েছিলেন। তিনি যখন লন্ডনের একটি বাসে চড়ে যাচ্ছিলেন, তখন একজন লোক তাঁর সামনেই নির্লজ্জের মতো হস্তমৈথুন করছিল। এর পরই তিনি লোকটির বিবরণ দিয়ে থানায় অভিযোগ দায়ের করেন।

নাজের অভিযোগ অনুযায়ী জানা গিয়েছে, গত ১ এপ্রিল সকাল ১০.৫০টা নাগাদ তিনি মধ্য লন্ডনের হোয়াইট হলের উদ্দেশে বাসে চড়েন। সেখানেই লেবার পার্টির এই সাংসদের সামনে লোকটি হস্তমৈথুন করে বলে তিনি অভিযোগে জানিয়েছেন।

তাঁর বক্তব্য, “আমি সম্পূর্ণ ভাবে মুষড়ে পড়ি। এ ভাবে চলন্ত বাসে যে এই কাজটা করা যায়, তা ভাবতেই পারি না। আমার অস্বস্তি হতে থাকে। তবে লোকটা নিজের জায়গাতেই বসে ছিল। আমার সঙ্গে যে কী ঘটতে পারত, তা আমি নিজেই জানি না। এই ধরনের যৌন হেনস্থার কথা বলতে গিয়েই আমার অস্বস্তি হচ্ছে”।

নাজ জানিয়েছেন, “এই ধরনের কোনো ঘটনার মুখোমুখি আমি অতীতে কোনো দিনই হইনি। আমি চাই মেয়েরা নির্বিঘ্নে তাঁদের কর্মক্ষেত্রে যাতায়াত করুন”।

এ ভাবেই সোশ্যাল মিডিয়ায় নিজের অভিজ্ঞতার কথা ব্যক্ত করেছেন নাজ। ইউটিউবে একটি ভিডিও শেয়ার করে বলেছেন, “৯০ শতাংশ মানুষ এ ধরনের কুরুচিকর ব্যবহারের সম্মুখীন হয়েও কোনো প্রতিবাদ করেন না ফলে এই ভিডিওটা শেয়ার করা আমার কাছে খুবই গুরুত্বপূর্ণ একটা বিষয়”।

[ আরও পড়ুন: নিজেকে এডস আক্রান্ত পরিচয় দিয়ে ধর্ষণের মুখ থেকে বেঁচে গেলেন বিধবা মহিলা ]

নাজ নিজেই জানিয়েছেন, লন্ডন মেট্রোপলিটন পুলিশ ডিপার্টমেন্ট ঘটনার তদন্ত করছে। যত শীঘ্র সম্ভব অভিযুক্তকে চিহ্নিত করা যায়, সেই আশ্বাস দেওয়া হয়েছে।

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

বিদেশ

বাজারে আসার আগেই ২০টি দেশ থেকে একশো কোটি ডোজ ভ্যাকসিনের অর্ডার পেয়েছে রাশিয়া

মস্কো নতুন এই ভ্যাকসিনের নাম দিয়েছে ‘স্পুটনিক ভি’।

বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন আবিষ্কারের কথা মঙ্গলবার ঘোষণা করে রাশিয়া।

ওয়েবডেস্ক: মঙ্গলবারই নিজের দেশে তৈরি বিশ্বের প্রথম করোনাভাইরাস ভ্যাকসিনের (Coronavirus Vaccine) ঘোষণা করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin)। মস্কো (Moscow) নতুন এই ভ্যাকসিনের নাম দিয়েছে স্পুটনিক ভি (Sputnik V)। একই সঙ্গে জানানো হয়েছে, ভ্যাকসিনটির জন্য বিশ্বের প্রায় ২০টি দেশের কাছ থেকে অগ্রিম বরাত পেয়েছে পুতিনের দেশ।

রাশিয়ার ভ্যাকসিন প্রকল্পের জন্য অর্থসংস্থানকীরা ‘প্রত্যক্ষ বিনিয়োগ তহবিলে’র প্রধান কিরিল দিমিত্রিয়েভ (Kirill Dmitriyev) জানিয়েছেন, “বুধবার তৃতীয় পর্যায়ের ট্রায়াল শুরু হবে এবং সেপ্টেম্বর মাস থেকে শিল্প উৎপাদনের আশা করা হচ্ছে”।

তিনি বলেন, “রাশিয়ার গামালেই ন্যাশনাল রিসার্চ সেন্টার ফর এপিডিমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজিও (Gamalei National Research Center for Epidemiology and Microbiology)-র তৈরি ভ্যাকসিন নিয়ে বেশ কয়েকটি দেশ যথেষ্ট আগ্রহ দেখিয়েছে। ২০টি দেশ থেকে প্রায় ১০০ কোটি ডোজ ভ্যাকসিন চেয়ে প্রাথমিক আবেদন পাওয়া গিয়েছে”।

একই সঙ্গে তিনি বলেন, রাশিয়া বিদেশি অংশীদারদের সঙ্গে পাঁচটি দেশে প্রতি বছর ৫০ কোটি ডোজ ভ্যাকসিন উৎপাদন করতে প্রস্তুত রয়েছে।

নতুন ভ্যাকসিনটি নিয়ে “সমন্বিত ও সুপরিকল্পিত ভাবে সংবাদ মাধ্যমের আক্রমণ”-এর নিন্দাও করে দিমিত্রিয়েভ বলেন, রাশিয়ার ভ্যাকসিনকে “ছোটো করে দেখানোর” চেষ্টা চলছে।

এ ব্যাপারে আমেরিকার সঙ্গে সোভিয়েত আমলের সহযোগিতার কথা তুলে ধরে তিনি আবেদন বলেন, “গোটা বিশ্বের এই সংকটের সময়ে প্রত্যেকের গঠনমূলক অবদানের মাধ্যমে এই ভ্যাকসিনটির উৎপাদন এবং সরবরাহ নিশ্চিত করাই শ্রেয়”।

এ দিন দেশের মন্ত্রীদের সঙ্গে একটি ভিডিও কনফারেন্সে পুতিন বলেন, “আজ সকালে (মঙ্গলবার), বিশ্বে প্রথমবার নতুন করোনাভাইরাস প্রতিরোধী একটি ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে”। সাংবাদিকদের উদ্দেশে পুতিন বলেন, “খুব অল্প সময়ের মধ্যেই এই নতুন ভ্যাকসিন বাজারে নিয়ে আসা হবে। চাহিদা পূরণে উৎপাদনে জোর দেওয়া হয়েছে। আগামী বছরের মধ্যেই প্রতিমাসে কয়েক কোটি ডোজ ভ্যাকসিন উৎপাদনে আমরা আশাবাদী”।

তবে রাশিয়ার এই তাড়াহুড়ো নিয়ে প্রশ্ন তুলেছেন বিজ্ঞানীদের একাংশ। বিস্তারিত পড়ুন এখানে ক্লিক করে: বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন আবিষ্কার রাশিয়ায়, রয়ে গেল প্রশ্ন!

Continue Reading

বিদেশ

বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন আবিষ্কার রাশিয়ায়, রয়ে গেল প্রশ্ন!

“আজ সকালে, বিশ্বে প্রথমবার নতুন করোনাভাইরাস প্রতিরোধী একটি ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে”…বললেন পুতিন।

ভিডিও কনফারেন্সে ঘোষণা করলেন রাশিয়ার প্রেসিডেন্ট।

ওয়েবডেস্ক: মঙ্গলবার দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটল বলে দাবি করল রাশিয়া (Russia)। এ দিন ভিডিও কনফারেন্সে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin) ঘোষণা করেন, সে দেশে প্রথম করোনাভাইরাস ভ্যাকসিন (Coronavirus Vaccine) তৈরি হয়ে গিয়েছে।

রাশিয়ার তৈরি এই ভ্যাকসিন নিয়ে যথেষ্ট আত্মবিশ্বাসী প্রেসিডেন্ট। তিনি জানান, তাঁর মেয়েকেও এই ভ্যাকসিন দেওয়া হয়েছে। এ দিন দেশের মন্ত্রীদের সঙ্গে একটি ভিডিও কনফারেন্সে পুতিন বলেন, “আজ সকালে (মঙ্গলবার), বিশ্বে প্রথমবার নতুন করোনাভাইরাস প্রতিরোধী একটি ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে”।

একই সঙ্গে তিনি জানান, তাঁর দুই কন্যার মধ্যে একজনকে টিকা দেওয়া হয়েছে। তিনি ভালোই রয়েছেন। সাংবাদিকদের উদ্দেশে পুতিন বলেন, “খুব অল্প সময়ের মধ্যেই এই নতুন ভ্যাকসিন বাজারে নিয়ে আসা হবে। চাহিদা পূরণে উৎপাদনে জোর দেওয়া হয়েছে। আগামী বছরের মধ্যেই প্রতিমাসে কয়েক কোটি ডোজ ভ্যাকসিন উৎপাদনে আমরা আশাবাদী”।

এই ভ্যাকসিনটি যৌথ ভাবে তৈরি করছে গামালেই ন্যাশনাল রিসার্চ সেন্টার ফর এপিডিমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজিও (Gamalei National Research Center for Epidemiology and Microbiology) এবং রাশিয়ান প্রতিরক্ষামন্ত্রক (Russian Defence Ministry) । রাশিয়ার সেনাবাহিনী এই টিকার পরীক্ষামূলক প্রয়োগ করেছিল আগেই।

গত ১৮ জুন এই ভ্যাকসিনটির ক্লিনিক্য়াল ট্রায়াল শুরু হয়। ৩৮ জন স্বেচ্ছাসেবকের শরীরে এটি প্রয়োগ করা হয়। প্রত্যেকের শরীরেই অনাক্রম্যতার বিকাশ হয়েছে বলে দাবি করেছেন গবেষকরা। ক্লিনিক্যাল ট্রায়ালে অংশ নেওয়া প্রথম দলটিকে গত ১৫ জুলাই এবং দ্বিতীয় দলটিকে গত ২০ জুলাই ছেড়ে দেওয়া হয়। তার পর থেকেই তাঁদের উপর পর্যবেক্ষণ চলছিল। এ বার সেই ভ্যাকসিন দিয়েই টিকাকরণ হল।

করোনা ভ্যাকসিন তৈরির কাজ চলছে বিশ্বের বিভিন্ন দেশেই। তবে রাশিয়া এই প্রক্রিয়াকে দ্রুত করার প্রতিশ্রুতি দিয়েছিল মাসের শুরুতেই। তারা জানিয়েছিল, আগামী ১২ আগস্টের মধ্যেই তাদের তৈরি ভ্যাকসিন চলে আসবে।

তবে রাশিয়ার এই তাড়াহুড়ো নিয়ে প্রশ্ন তুলেছেন বিজ্ঞানীদের একাংশ। তাঁরা অভিযোগ করেছেন, তৃতীয় পর্যায়ের পরীক্ষামূলক প্রয়োগের পর ভ্যাকসিনের গুণাগুণ সঠিক ভাবে বিচার করা প্রয়োজন। এতে বেশ কয়েক মাস সময় লাগে। এমন পরিস্থিতিতে নতুন ভ্যাকসিনটিকে অনুমোদন দেওয়া কতটা সঠিক সিদ্ধান্ত, তা নিয়ে প্রশ্ন রয়েই গেল!

Continue Reading

দিবস

১৫ আগস্ট মার্কিন মুলুকের টাইম স্কোয়ারে প্রথমবার উড়বে ভারতের তেরঙা

খবরঅনলাইন ডেস্ক:  স্বাধীনতা দিবস ভারতের গর্বের দিন। এ বার সেই গর্বের দিনটি উদযাপন করবে মার্কিন মুলুকের নিউ ইয়র্ক শহর। ভারতের ইতিহাসে প্রথমবার আমেরিকার টাইম স্কোয়ারে ভারতীয় জাতীয় পতাকা উত্তোলন করা হবে। বিভিন্ন দেশের বিখ্যাত জায়গাতে ১৫ আগস্ট ভারতের জাতীয় পতাকা উত্তোলন করে সম্মান জানানো হয়। তবে আমেরিকাতে এই অনুষ্ঠান হবে প্রথম।

২০২০ সাল বহু ঘটনার নজির গড়েছে। এই বার স্বাধীনতা দিবসেও আমেরিকার নিউ ইয়র্কের বিখ্যাত টাইম স্কোয়ারে জাতীয় পতাকা উত্তোলনের মাধযমে গড়বে নয়া ইতিহাস। টাইমস স্কোয়্যার বিশ্বের অন্যতম দ্রষ্টব্য স্থান। সে দেশের অভিজাত এলাকাও বটে। তেরঙা পতাকা উত্তোলন করবেন সে দেশে বসবাসকারী একদল ভারতীয় বংশোদ্ভূত।

১৫ আগস্ট ভারতের স্বাধীনতা দিবস। এ দিন টাইমস স্কোয়ারে পতাকা উত্তোলনের বিষয়ে বিশেষ উদ্যোগ নিয়েছে, নিউ ইয়র্ক, নিউ জার্সি ও কানেক্টিকাটের দ্য ফেডারেশন অব ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন। তাঁদের তরফে বিবৃতি জারি করে বলা হয়েছে, “১৫ আগস্ট ইতিহাস তৈরি হবে। এই প্রথমবার স্বাধীনতা দিবসে মার্কিন মুলুকের টাইমস স্কোয়্যারে ভারতের জাতীয় পতাকা উত্তোলন করা হবে।”

সেই অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে, নিউ ইয়র্কের ভারতীয় কনস্যুলার জেনারেল রণধীর জয়সওয়ালকে। তবে জাতীয় পতাকা উত্তোলনের পাশাপাশি স্বাধীনতা দিবসের আগের দিন ১৪ আগস্ট ভারতীয় পতাকার আদলে আলোর মালায় সেজে উঠবে এম্পায়ার স্টেট বিল্ডিংও।

উল্লেখ্য, প্রতি বছর আমেরিকার ম্যানহাটনে ভারতের স্বাধীনতা দিবস উদযাপন করা হয়। সেখানে উপস্থিত থাকেন মার্কিন জনপ্রতিনিধিরা। তবে এই বছরে করোনা পরিস্থিতির কারণে সেই অনুষ্ঠান বাতিল করা হয়েছে। বাতিল হয়েছে দেশের বহু আয়োজনও। পরিবর্তে গুরুত্ব দেওয়া হয়েছে অনলাইন অনুষ্ঠান আয়োজনের দিকে।

বিশেষজ্ঞরা মনে করছেন, এই উদ্যোগ ভারত ও আমেরিকার সম্পর্কের ভিত আরও মজবুত করবে।

Continue Reading
Advertisement

বিশেষ প্রতিবেদন

Advertisement
দেশ3 hours ago

প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের শারীরিক অবস্থা সংকটজনক

রাজ্য3 hours ago

আক্রান্তের সংখ্যা লাখ পেরোলেও আরও একবার রাজ্যে এক দিনে সুস্থ তিন হাজারের বেশি

বিদেশ4 hours ago

বাজারে আসার আগেই ২০টি দেশ থেকে একশো কোটি ডোজ ভ্যাকসিনের অর্ডার পেয়েছে রাশিয়া

দিবস5 hours ago

২০২০-র স্বাধীনতা দিবস কী ভাবে পালন হবে

ক্রিকেট5 hours ago

রামদেব বলেছিলেন আইপিএল ‘কালো টাকার খেলা, বেইমানির খেলা’, এখন কেন দৌড়াচ্ছেন?

দিবস5 hours ago

স্বাধীনতা দিবস উপলক্ষ্যে ভারত সম্পর্কে অবাক করা এই তথ্যগুলি জেনে নিন

দিবস5 hours ago

স্বাধীনতা দিবসের প্রাককালে স্বাধীনতা সংগ্রামের ইতিহাস জানতে এই বইগুলি পড়তে পারেন

দিবস5 hours ago

যারা বোমা মেরে তন্দ্রালু ভারতের ঘুম ভাঙিয়েছিল

কেনাকাটা

কেনাকাটা5 days ago

ঘর ও রান্নাঘরের সরঞ্জাম কিনতে চান? অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ৫০% পর্যন্ত ছাড়

খবরঅনলাইন ডেস্ক : অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ঘর আর রান্না ঘরের একাধিক সামগ্রিতে প্রচুর ছাড়। এই সেলে পাওয়া যাচ্ছে ওয়াটার...

কেনাকাটা5 days ago

এই ১০টির মধ্যে আপনার প্রয়োজনীয় প্রোডাক্টটি প্রাইম ডে সেলে কিনতে পারেন

খবরঅনলাইন ডেস্ক : চলছে অ্যামাজনের প্রাইমডে সেল। প্রচুর সামগ্রীর ওপর রয়েছে অনেক ছাড়। ৬ ও ৭  তারিখ চলবে এই সেল।...

কেনাকাটা6 days ago

শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল, জেনে নিন কোন জিনিসে কত ছাড়

খবরঅনলাইন ডেস্: শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল। চলবে ২ দিন। চলতি মাসের ৬ ও ৭ তারিখ থাকছে এই অফার।...

things things
কেনাকাটা2 weeks ago

করোনা আতঙ্ক? ঘরে বাইরে এই ১০টি জিনিস আপনাকে সুবিধে দেবেই দেবে

খবরঅনলাইন ডেস্ক : করোনা পরিস্থিতিতে ঘরে এবং বাইরে নানাবিধ সাবধানতা অবলম্বন করতেই হচ্ছে। আগামী বেশ কয়েক মাস এই নিয়মই অব্যাহত...

কেনাকাটা2 weeks ago

মশার জ্বালায় জেরবার? এই ১৪টি যন্ত্র রুখে দিতে পারে মশাকে

খবরঅনলাইন ডেস্ক: একে করোনা তায় আবার ডেঙ্গুর প্রকোপ শুরু হয়েছে। এই সময় প্রতি বারই মশার উৎপাত খুবই বাড়ে। এই বারেও...

rakhi rakhi
কেনাকাটা3 weeks ago

লকডাউন! রাখির দারুণ এই উপহারগুলি কিন্তু বাড়ি বসেই কিনতে পারেন

সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে মনের মতো উপহার কেনা একটা বড়ো ঝক্কি। কিন্তু সেই সমস্যা সমাধান করতে পারে অ্যামাজন। অ্যামাজনের...

কেনাকাটা3 weeks ago

অনলাইনে পড়াশুনা চলছে? ল্যাপটপ কিনবেন? দেখে নিন ৪০ হাজার টাকার নীচে ৬টি ল্যাপটপ

ইনটেল প্রসেসর সহ কোন ল্যাপটপ আপনার অনলাইন পড়াশুনার কাজে লাগবে জেনে নিন।

কেনাকাটা3 weeks ago

করোনা-কালে ঘরে রাখতে পারেন ডিজিটাল অক্সিমিটার, এই ১০টির মধ্যে থেকে একটি বেছে নিতে পারেন

শরীরে অক্সিজেনের মাত্রা বুঝতে সাহায্য করে এই অক্সিমিটার।

কেনাকাটা4 weeks ago

লকডাউনে সামনেই রাখি, কোথা থেকে কিনবেন? অ্যামাজন দিচ্ছে দারুণ গিফট কম্বো অফার

খবরঅনলাইন ডেস্ক : সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে দোকানে গিয়ে রাখি, উপহার কেনা খুবই সমস্যার কথা। কিন্তু তা হলে উপায়...

laptop laptop
কেনাকাটা4 weeks ago

ল্যাপটপ কিনবেন? দেখে নিন ২৫ হাজার টাকার মধ্যে এই ৫টি ল্যাপটপ

খবরঅনলাইন ডেস্ক : কোভিভ ১৯ অতিমারির প্রকোপে বিশ্ব জুড়ে চলছে লকডাউন ও ওয়ার্ক ফ্রম হোম। অনেকেই অফিস থেকে ল্যাপটপ পেয়েছেন।...

নজরে

Click To Expand