হার্ভার্ড: দশ বছরের ব্যবধানে দুটো খবর। হঠাৎ করে পড়লে আপনার মনে হতেই পারে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ড্রপ আউটরা বুঝি আলাদা করে ডিগ্রি পান বেশ কিছু বছর পর। ২০০৭-এ বিল গেটসের পর ২০১৭-তে মার্ক জুকারবার্গ। প্রথম জন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা। পরের জন জনপ্রিয় সোশ্যাল মিডিয়া সাইট ফেসবুকের জনক। সম্প্রতি হার্ভার্ড থেকে সাম্মানিক ডিগ্রি দেওয়া হল ওই বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র জুকারবার্গকে।

ফেসবুক প্রতিষ্ঠাতা জুকারবার্গ ছিলেন হার্ভার্ডের কম্পিউটার সায়েন্সের ছাত্র। বিশ্ববিদ্যালয়ের ডরমিটরিতে বসেই ২০০৪ সালে প্রথম তৈরি করেন ফেসবুক। শুরুর দিকে শুধু এই প্রতিষ্ঠানের পড়ুয়াদের মধ্যেই সীমিত ছিল ফেসবুক। আস্তে আস্তে সেখান থেকে অন্য প্রতিষ্ঠান, এবং সেখান থেকে ক্রমশ সারা পৃথিবীতে খুবই জনপ্রিয় হয়ে উঠতে থাকে এই যোগাযোগ মাধ্যম। ২০০৪ সালে হার্ভার্ডের পড়াশোনা অসম্পূর্ণ রেখে ক্যালিফোর্নিয়ায় পাড়ি দেন মার্ক।

সাম্মানিক ডিগ্রি প্রদানের অনুষ্ঠানে এসে রসিক মার্ক বক্তৃতা দিতে উঠে বলেন, “এই বক্তৃতা যদি শেষ করে উঠতে পারি, তবে তা-ই হবে আমার হার্ভার্ড জীবনের প্রথম কোনো সম্পূর্ণ করা কাজ”।

সপ্তাহের শুরুতেই ফোর্বস পৃথিবীর সবচেয়ে মূল্যবান ব্র্যান্ড হিসেবে ঘোষণা করেছে ফেসবুকের নাম। দুনিয়ার চতুর্থ ধনী ব্যাক্তি হিসেবে উঠে এসছে সদ্য সাম্মানিক স্নাতক হওয়া জুকারবার্গের নাম। তাঁর সম্পত্তির পরিমাণ ৬৪২০ কোটি মার্কিন ডলার।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here