devastation in earthquake in mexico

মেক্সিকো সিটি: রিখটার স্কেলে ৭.১ মাত্রার ভূমিকম্পে মঙ্গলবার তছনছ হয়ে গিয়েছে মধ্য মেক্সিকো। মৃতের সংখ্যা ইতিমধ্যেই ২৫০ ছাড়িয়েছে। প্রাথমিক হিসাবে শুধু মেক্সিকো সিটিতেই মৃতের সংখ্যা এখনই ৭০। এ ছাড়াও মৃত্যুর খবর এসেছে মেক্সিকো সিটির দক্ষিণে মোরেলস প্রদেশ, পুয়েবলা প্রদেশে, গুয়েররো প্রদেশ এবং রাজধানীকে ঘিরে যে মেক্সিকো প্রদেশ, সেখান থেকে। মৃতের সংখ্যা ক্রমশ বেড়েই চলেছে।

সবচেয়ে মর্মান্তিক ঘটনা ঘটেছে মেক্সিকো শহরের দক্ষিণে এনরিক রেবসামেন প্রাইমারি স্কুলে। স্কুলের তিনতলা বাড়িটি ভেঙে পড়ে। সবাই একতলায় ধ্বংসস্তূপে আটকে যায়। এখান থেকে ২১ জন শিশু পড়ুয়া এবং পাঁচ জন শিক্ষকের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। আরও ৩০-৪০ জন আটকে রয়েছে বলে আশঙ্কা করা ১১ জনকে জীবিত অবস্থায় উদ্ধার করা হয়েছে।

মেক্সিকোর প্রেসিডেন্ট এনরিক পেনা নিয়েতো নিজে ঘটনাস্থলে থেকে উদ্ধারকাজ তদারকি করছেন। তিনি জানিয়েছেন, এই ভূমিকম্পে মৃতের সংখ্যা অনেক বাড়তে পারে।

এই ভূমিকম্পে শুধুমাত্র মেক্সিকো সিটিতেই ধ্বংস হয়ে গিয়েছে ৪৪টি বাড়ি।

ঠিক ৩২ বছর আগে এই দিনটিতেই এমনই এক ভয়াবহ ভূমিকম্পে ধ্বংস হয়ে গিয়েছিল মেক্সিকো। এই ঘটনাকে স্মরণ করে দেশের মানুষ যখন ভূমিকম্পের মহড়ায় ব্যস্ত ছিল ঠিক সেই সময়েই ফের ধাক্কা দিল আরেক ভয়াবহ ভুমিকম্প। উল্লেখ্য, ভূমিকম্পপ্রবণ অঞ্চলে অবস্থিত এই দেশটিতে এ মাসের গোড়ায় রিখটার স্কেলে আট মাত্রার ভূমিকম্পে মারা যান ৯০ জন।

ইউএস জিওলজিক্যাল সার্ভের তথ্য অনুযায়ী মঙ্গলবারের ভূমিকম্পের উৎসস্থল রাজধানী থেকে মাত্র ৭৫ মাইল দূরে। রাজধানীর এত কাছে এত শক্তিশালী ভূমিকম্প হওয়ায় আশঙ্কা করা হচ্ছে এ বার ক্ষয়ক্ষতি অনেক বেশি হবে।

 

 

 

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন