সৌদি আরবে সরকারি তেলখনি ও উৎপাদনকেন্দ্রে ড্রোন হামলা, ভয়াবহ আগুন

0

ওয়েবডেস্ক: সৌদি আরবের সরকারি তেলখনি এবং উৎপাদনকেন্দ্রে ড্রোন হামলা চালানো হয়েছে। এই ঘটনায় হতাহতের কোনো খবর না থাকলেও, ভয়াবহ আগুন লেগে যায় ওই দু’টি জায়গায়। বেশ কয়েক ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে এলেও এই হামলার পেছনে কারা রয়েছে, সেটাই এখন ভাবাচ্ছে সৌদি প্রসাশনকে।

শনিবার প্রথম হামলাটি হয় দেশের পূর্বাঞ্চলে অবস্থিত আবকাইকের তেল উৎপাদনকেন্দ্রে। বিশ্বের বৃহত্তম তেল উৎপাদনকেন্দ্র এটি। সঙ্গে সঙ্গে আগুন লেগে যায় এই কেন্দ্রে। মুহূর্তের মধ্যে সেই ঘটনার ভিডিও ছড়িয়ে পড়ে সোশ্যাল মিডিয়ায়। এর কিছুক্ষণ পর আরও একটি হামলা হয়। এ বার হামলার লক্ষ্য ছিল পশ্চিমাঞ্চলের খুরাইসের তেলখনি। সেখানেও দাউদাউ করে জ্বলতে শুরু করে আগুন।

তবে সৌদি আরবের সরকারি সংবাদমাধ্যম জানাচ্ছে, দু’টি আগুনই নিয়ন্ত্রণে আনা গিয়েছে। এই হামলার পেছনে কারা রয়েছে, সে ব্যাপারে এখনও কিছু জানানো না হলেও, ইরান-সমর্থিত হৌথি যোদ্ধাদের হাত থাকতে পারে বলে মনে করা হচ্ছে। কারণ সাম্প্রতিক অতীতে সৌদি আরবে বেশ কয়েক বার ড্রোন হামলা চালিয়েছে তারা।

আরও পড়ুন নির্ধারিত সময় পেরিয়ে গেলেও দেখা নেই রাজীব কুমারের

বর্তমানে পশ্চিম এশিয়ায় রাজনৈতিক টানাপড়েন ক্রমশ বাড়ছে। সম্পর্ক তিক্ত হয়েছে সৌদি আরব এবং ইরানের মধ্যে। সৌদি আরব আগে বেশ কয়েক বার অভিযোগ করেছে, তাদের দেশে হামলার পেছনে হৌথি যোদ্ধারা নয়, সরাসরি ইরানেরই হাত রয়েছে। এই হামলার পেছনে সৌদি কাদের দিকে অভিযোগ তোলে সেটাই দেখার।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন