লন্ডন: পশ্চিম লন্ডনে লাটিমার রোডের একটি বহুতল ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ড। ল্যানচেস্টারে ‘গ্রেনফেল টাওয়ার’ নামের ওই আবাসিক ভবনটিতে স্থানীয় সময় মঙ্গলবার রাত সোয়া একটা নাগাদ আগুন লাগে।

অগ্নিদগ্ধ ৭০জনকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়েছে। আগুন আর ধোঁয়ায় ১২জনের মৃত্যু হয়েছে বলে দমকল বাহিনীর অধিকর্তা জানিয়েছেন।মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে মনে করা হচ্ছে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, ভবনে বহু মানুষ আটকা পড়ে যান। প্রায় ৪৫টি দমকলের ইঞ্জিন আগুন নিয়ন্ত্রণে আনে।  প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, কেউ কেউ বাঁচার জন্য ঝাঁপ দিয়েছেন।

আশপাশের বাসিন্দাদের সরিয়ে নেওয়া হয় বলে পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে। জীবন বাঁচাতে অনেক বাসিন্দারা ছাদে উঠে পড়েছিলেন। প্রত্যক্ষদর্শীরা বলছেন, তাঁরা ছাদের ওপর থেকে আলো নাড়ানো দেখেছেন। আর্তনাদও তাঁরা শুনতে পেয়েছেন।

চতুর্থ তলে একটি বিস্ফোরণের শব্দও শোনা যায়। একটি ফ্রিজ ফেটে ওই বিস্ফোরণ বলে জানিয়েছে দমকল বাহিনী।

গ্রেনফেল টাওয়ারের এক বাসিন্দা জানিয়েছেন, ‘‘গোটা করিডোর ধোঁয়া ভর্তি হয়ে গিয়েছিল। দম বন্ধ হয়ে আসছিল।’’ তিনি অভিযোগ করেন আগুন লাগার সময় বহুতলটির কোনো ফায়ার এলার্ম বাজেনি।

ঘটনাস্থলে ২০টি অ্যাম্বুলেন্স যায়। লন্ডন অ্যাম্বুলেন্স পরিষেবা সংস্থার থেকে এক বিবৃতি দিয়ে জানানো হয়েছে, ৩০জন অগ্নিদগ্ধকে লন্ডনের পাঁচটি হাসপাতালে ভর্তি করা হয়েছে।

১৯৭৪ সালে ২৭ তলা এই আবাসিক বাড়িটি তৈরি করা হয়।

আগুন লাগার আগে ‘গ্রেনফেল টাওয়ার’।২৭তলার এই বহুতলে ১২০টি ফ্ল্যাট আছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন