তীব্র তাপপ্রবাহের কবলে পশ্চিম ইউরোপ, পারদের সর্বকালীন রেকর্ড ভেঙে গেল প্যারিসে

0

ওয়েবডেস্ক: ফেসবুকে একটি পোস্ট দিয়েছেন বর্তমানে জার্মানিনিবাসী কলকাতার অর্কজিৎ ধর। বিকেল তিনটের সময়ে তাঁর বর্তমান বাসস্থানের পারদ দেখাচ্ছে ৩৮ ডিগ্রি সেলসিয়াস। সেই পোস্ট করে তিনি ওপরে লিখেছেন, ‘ফিলিং লাইক হোম!’

গত কয়েক দিন ধরেই গরম পড়ছিল পশ্চিম ইউরোপের একাধিক জায়গায়। বৃহস্পতিবার সেই গরমের মাত্রা বেড়ে গেল কয়েক গুণ। পারদের সর্বকালীন রেকর্ড ভেঙে গেল প্যারিসে। বাকি দেশেও অস্বাভাবিক পরিস্থিতি।

বৃহস্পতিবার প্যারিসে পারদ রেকর্ড করা হয়েছে ৪২.৬ ডিগ্রি। প্যারিসের ইতিহাসে পারদ এই পর্যায়ে কখনও পৌঁছোয়নি। ৭০ বছর আগে একবার প্যারিসে তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪০.৪। বৃহস্পতিবারের আগে সেটিই ছিল সর্বোচ্চ তাপমাত্রা। একই অবস্থা জার্মানি, হল্যান্ডেও। বৃহস্পতিবার হল্যান্ডের ডিলেনে পারদ ছিল ৪১.৭ আর জার্মানির লিঙ্গেনে ছিল ৪২.৬। সব জায়গাতেই অতীতের রেকর্ড ভেঙে দিয়েছে ঊর্ধ্বগামী পারদ। বেলজিয়ামে পারদ ৪০ ছাড়িয়েছে।

আরও পড়ুন পার্শ্ববর্তী জেলায় জোর বৃষ্টি, অথচ কলকাতার ভাঁড়ার এখনও কার্যত শূন্য

ইংল্যান্ডেও একই রকম অবস্থা। বৃহস্পতিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৮ ডিগ্রি। ইংল্যান্ডের ইতিহাসে এটাই দ্বিতীয় বার যখন পারদ ৩৮ ছাড়াল। স্পেনের মাদ্রিদেও পারদ ৩৮ ডিগ্রি ছাড়িয়েছে। গরমের দাপটে প্রাণহানির ঘটনাও ঘটছে। ফ্রান্সে মৃত্যু হয়েছে পাঁচ জনের।

আগামী ২৪ ঘণ্টায় এই গরমের দাপট বজায় থাকবে বলে জানানো হয়েছে আবহাওয়া সংস্থার তরফে। রবিবার থেকে হয়তো কিছুটা রেহাই মিলতে পারে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here