Lopez Obrador mexico

ওয়েবডেস্ক: বিপুল ভোটে জিতে মেক্সিকোর প্রেসিডেন্টের আসন দখল করলেন বামপন্থী নেতা আন্দ্রেজ মানুয়েল লোপেজ ওবরাদোর। সেই সঙ্গে বহু যুগ পর ফের বামপন্থী শাসক পেল দেশ।

রবিবার নতুন প্রেসিডেন্ট বেছে নেওয়ার জন্য ভোট দেন মেক্সিকোর মানুষ। নির্বাচনী প্রচারে দুর্নীতি রোধ, মাদক কারবার বন্ধ করা এবং অসাম্য দূর করার ডাক দিয়েছিলেন তিনি। তাঁর ডাকেই সাড়া দিয়েছেন বিপুল সংখ্যক মানুষ। নির্বাচনে যত ভোট পড়েছে, তার অর্ধেকেরও বেশি একাই পেয়েছেন বছর ৬৪-এর ওবরাদোর।

ওবরাদোর যে বিপুল ব্যবধানে জিততে চলেছেন, সেটা গণনা শুরু হওয়ার একটু পরেই পরিস্কার হয়ে যায়। তাই বেশি সময় নষ্ট না করে পরাজয় স্বীকার করে নেন তাঁর নিকটতম দুই প্রার্থী রিকার্দো আনায়া এবং খোসে আন্তোনিও মেয়াদে।

রবিবার মধ্যরাতের পরে মেক্সিকো সিটির প্রাণকেন্দ্রে বিপুল মানুষের সমাগমের মধ্যে নিজের স্ত্রী সন্তানকে নিয়ে হাজির হন মেক্সিকো সিটির প্রাক্তন মেয়র। মেক্সিকোকে তিনি বদলে দেবেন বলে আশ্বাস দেন ওবরাদোর। তাঁর কথায়, “ইতিহাসে আমার নাম লেখা থাকবে মেক্সিকোর ভালো প্রেসিডেন্ট হিসেবে।”

এ দিকে ওবরাদোরের জয়ে যুক্তরাষ্ট্রের কার্যত ঘাড়ে নিঃশ্বাস ফেলতে শুরু করে দিয়েছে বামপন্থা। ওবরাদোরের সঙ্গে ট্রাম্পের সম্পর্ক কী রকম হয় সেটা একটা দেখার বিষয় হবে। এমনিতে মেক্সিকোর সীমান্তে দেওয়াল তোলার ঘোষণা করে দিয়ে ট্রাম্প এখন মেক্সিকোর কাছে চরম নিন্দনীয় ব্যক্তি। কিন্তু দেশের তৎকালীন প্রেসিডেন্ট এনরিকে পেনা নিয়েতো, ট্রাম্পের সঙ্গে সহযোগিতার সম্পর্ক বজায় রাখতেন।

যদিও ওবরাদোরের জয়ের পরে টুইটারে তাঁকে শুভেচ্ছা জানিয়েছেন ট্রাম্প। জানিয়েছেন, “ওঁর সঙ্গে কাজ করার জন্য মুখিয়ে রয়েছি।” সোমবারই সম্ভবত ট্রাম্পের সঙ্গে ফোনে কথা বলবেন ওবরাদোর।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here