মেক্সিকো সিটি: নিজের নির্বাচনী প্রতিশ্রুতিমতো মেক্সিকো সীমান্তে দেওয়াল তৈরির নির্দেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেই সিদ্ধান্তের প্রতিবাদে যুক্তরাষ্ট্র সফর বাতিলের চিন্তাভাবনা করছেন মেক্সিকো প্রেসিডেন্ট এনরিকে পেনা নিয়েতো। বুধবার রাতে টিভি ভাষণে এমনই জানিয়েছেন তিনি।

সেই সঙ্গে তিনি আরও জানান, এই দেওয়াল করার জন্য মেক্সিকো একটা পয়সাও খরচ করবে না। উল্লেখ্য, মার্কিন প্রেসিডেন্ট বলেছেন দেওয়াল তৈরির যাবতীয় খরচ বহন করতে হবে মেক্সিকোকে। নিয়েতো বলেন, “দেওয়াল তৈরি করার যে সিদ্ধান্ত মার্কিন যুক্তরাষ্ট্র নিয়েছে সেটা খুবই দুর্ভাগ্যজনক। আমি এর তীব্র প্রতিবাদ করছি। আমি আগেও বলেছি আবারও বলছি, মেক্সিকো এই দেওয়াল তৈরির জন্য একটা পয়সাও খরচ করবে না।”

এ মাসের শেষ দিন তাঁর প্রস্তাবিত যুক্তরাষ্ট্র সফর বাতিল করবেন কি না, সেই ব্যাপারে স্পষ্ট করে কিছু না বললেও, মেক্সিকো প্রেসিডেন্ট জানান, এই মুহূর্তে যুক্তরাষ্ট্র সফররত মেক্সিকো প্রশাসনের উচ্চপদস্থ কর্তাদের থেকে পরামর্শ নিয়েই তিনি সিদ্ধান্ত নেবেন। দেওয়ালের ব্যাপারে কড়া মনোভাব দেখালেও, পরে তিনি সুর নরম করে বলেন, “যুক্তরাষ্ট্রের মানুষের প্রতি আমরা বন্ধুত্বের বার্তা দিতে চাই, সেই সঙ্গে সে দেশের সরকারের সঙ্গেও কূটনৈতিক সম্পর্ক এগিয়ে নিয়ে যেতে আমরা বদ্ধপরিকর।”

ট্রাম্পের দেওয়াল তৈরির নির্দেশ দেওয়ার পরেই মেক্সিকোয় ক্ষোভ বেড়েছে। এই ক্ষোভ আঁচ করেই নিয়েতো তাঁর যুক্তরাষ্ট্রের সফর বাতিলের চিন্তাভাবনা করছেন বলে মত বিশেষজ্ঞ মহলের। তবে নিয়েতো কবে সিদ্ধান্ত নেবেন সে বিষয় এখনও কিছু জানা যায়নি। বিশেষজ্ঞদের মতে ট্রাম্পের নীতির সরাসরি বিরোধিতা করার মতো নিতান্তই দুর্বল প্রেসিডেন্ট পেনা নিয়েতো।

যদিও এই ‘দুর্বল’ মনোভাবের জন্য বিরোধীদের তীব্র সমালোচনার মুখে পড়েছেন নিয়েতো। বিরোধী নেতা রিকার্দো আনায়া কোর্তেস জানান, “নিজের সিদ্ধান্ত পরিষ্কার করুন নিয়েতো। হয় যুক্তরাষ্ট্র সফর এখনই বাতিল করুন, নয়তো ট্রাম্পের পাশে দাঁড়িয়ে জোর গলায় বলুন মেক্সিকো এই দেওয়াল প্রত্যাখ্যান করছে এবং তার জন্য একটা পয়সাও খরচ করবে না।”  

উল্লেখ্য, মেক্সিকো-বিরোধী মন্তব্য করলেও ট্রাম্পের বিরুদ্ধে সে ভাবে কখনোই গর্জে উঠতে দেখা যায়নি নিয়েতোকে। এমনকি গত আগস্টে ট্রাম্পকে মেক্সিকোয় আমন্ত্রণ জানিয়ে অধিকাংশ মানুষের বিরাগভজন হয়েছিলেন নিয়েতো।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here