নিলামে চড়েছে এই ঝাঁ চকচকে গাড়িও

ওয়েবডেস্ক: গরিবদের সাহায্য করতে মাদক পাচারকারী-সহ অন্যান্য অপরাধী এবং দুর্নীতিগ্রস্ত নেতার কাছ থেকে বাজেয়াপ্ত করা গাড়ি-বাড়ি এবং অন্যান্য সামগ্রী নিলামে তুলতে চলেছে মেক্সিকো সরকার। কতকটা ‘রবিন হুড’-কায়দায় এই নিলাম থেকে প্রাপ্ত কয়েক মিলিয়ন ডলার কাজে লাগানো হবে দরিদ্র মানুষকে আর্থিক ভাবে সহযোগিতার কাজে।

পুরো প্রক্রিয়া পরিচালনায় আস্ত একটা বিভাগ গড়ে ফেলেছে মেক্সিকো সরকার। যেটির কাজই হল চুরি হয়ে যাওয়া যাওয়া পণ্য ফিরিয়ে দেওয়া। এই বিভাগের প্রধান রিকার্ডো রডরিগেজ সংবাদ মাধ্যমে জানিয়েছেন, রবিবারই এই নিলামের প্রথম পর্ব। সব মিলিয়ে ৮২টি গাড়িকে বাছাই করা হয়েছে এ দিনের নিলামের জন্য। যেগুলির প্রারম্ভিক দর ধার্য করা হয়েছে ১.৫ মিলিয়ন ডলার, ভারতীয় টাকায় যা প্রায় ১০.৪১ কোটি টাকা।

নিলামের আগে থেকেই গাড়িগুলিকে প্রদর্শনের জন্য লস পিনোজে রাষ্ট্রপতি ভবনের সামনে রাখা হয়। দুর্নীতির বিরুদ্ধে প্রতিবাদী মেক্সিকোর বামপন্থী রাষ্ট্রপতি আন্দ্রেজ ম্যানুয়েল লোপেজ ওব্রাডর ওই গাড়িগুলিকে সরকারি সম্পত্তি হিসাবে দখল নিতে অস্বীকার করার কারণেই এই নিলাম প্রক্রিয়ার পথ বেছে নেওয়া হয়েছে।

রডরিগেজ জানিয়েছে, “আমরা স্বচ্ছতার সঙ্গে এই গাড়িগুলিকে ফের মানুষের কাছে ফিরিয়ে দিতে চাইছি। আশা করছি, এই আহ্বানে সাড়া পাওয়া যাবে। সাধারণ মানুষের কাজে লাগবে এই সম্পদ”।

রাষ্ট্রপতির নির্দেশ মেনেই দেশের সব থেকে দরিদ্র হিসাবে পরিচিত দক্ষিণের রাজ্য অক্সাকা এলাকায় পুরসভার তত্ত্বাবধানে প্রথম পর্বের নিলাম হবে। রাষ্ট্রপতি জানিয়েছেন, এখন থেকে যাবতীয় বাজেয়াপ্ত করা সম্পদ, দারিদ্র কবলিত এলাকার মানুষের জন্য নিলামের মাধ্যমের তুলে দেওয়া হবে।

রডরিগেজ জানান, নিলামে তালিকাভুক্ত গাড়িগুলির মধ্যে বেশিরভাগই বহুমূ্ল্যের অভিজাত গাড়ি। সাধারণ মানুষের মধ্যে ওই গাড়িগুলির নিলাম হবে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here