Donald Trump

ওয়েবডেস্ক: ডোনাল্ড ট্রাম্পের প্রাক্তন আইনজীবী মাইকেল কোহেনের বক্তব্যে উঠে এল কালো মানুষের প্রতি আমেরিকার প্রেসিডেন্টের ন্যক্কারজনক মানসিকতার দিকটি। ভ্যানিটি ফেয়ারে দেওয়া সাক্ষাৎকারে কোহেন বলেন, ” ২০১৬ সালের নির্বাচনী প্রচারের সময় ট্রাম্প আমাকে বলেছিলেন, ‘কালো মানুষগুলোর বোকার মতোই আমাকে ভোট দেবে। এবং তিনি মনে করেন, বিশ্বের কালো মানুষরা যে সমস্ত দেশগুলিকে পরিচালনা করেন সেগুলো আসলে শিটহোল (মলদ্বারের) দেশ”।

চলতি বছরের জানুয়ারি মাসেও প্রেসিডেন্ট ট্রাম্প নাকি হোয়াইট হাউজে রিপাবলিকান এবং ডেমোক্রেট দলীয় সেনেটরদের সঙ্গে এক বৈঠকে এভাবেই হেইতি,এল সালভাডর এবং আফ্রিকান দেশগুলোকে বর্ণনা করেছিলেন। এই বৈঠকে তিনি সেনেটরদের সঙ্গে অভিবাসন নিয়ে কথা বলছিলেন। তখনই তিনি ওই শিটহোল কান্ট্রির কথা বলেন। যদিও পরে অবশ্য এই ধরনের শব্দ ব্যবহারের প্রসঙ্গটি অস্বীকার করেন।

এ বার একই ভাবে একই শব্দবন্ধ ব্যবহারের কথা প্রকাশ্যে নিয়ে এলেন কোহেন। ওই সাক্ষাৎকারেই কোহেন বলেন, ২০০০ সাল নাগাদ তিনি ট্রাম্পের সঙ্গে শিকাগো সফরে গিয়েছিলেন। কোহেন স্মৃতি রোমন্থন করে বলেন, “ট্রাম্প আমাকে বলেন, চারপাশের এই রক্ষ্ম পরিবেশ আমাদের অস্বস্তি তৈরি করছে। একই সঙ্গে তিনি আমার উদ্দেশে বলেন, এক মাত্র কালো মানুষরাই এমন পরিবেশে বাঁচতে পারে”।

কোহেনের দাবি, ট্রাম্প প্রেসিডেন্টপদে নির্বাচিত হওয়ার আগে সবসময়ই বর্ণবিদ্বেষমূলক মন্তব্য করতেন।

ভ্যানিটি ফেয়ারে ম্যাগাজিনে কোহেনের সাক্ষাৎকার প্রকাশিত হওয়ার পর থেকে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের তরফে এ ব্যাপারে বক্তব্য জানার চেষ্টা করা হয়। কিন্তু হোয়াইট হাউজের পক্ষে এ ব্যাপারে নীরবতা অবলম্বন করা হয়েছে।

অন্য দিকে গত মাস থেকেই ট্রাম্প কৃষ্ণাঙ্গ ভোটারদের কাছে পৌঁছাতে বিশেষ কর্মসূচি নিয়েছেন। তিনি হোয়াইট হাউসে আমন্ত্রণ জানান সংগীত শিল্পী কেনি ওয়েস্ট এবং ফুটবলার জিম ব্রাউনকে। ওই দুই কৃষ্ণাঙ্গ ব্যক্তিত্ব ট্রাম্পের আতিথেয়তায় মুগ্ধ হয়েছিলেন বলেও জানা যায়। আর তার পরেই কোহেনের বিস্ফোরক সাক্ষাৎকার!

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here