modi

ওয়েবডেস্ক: তিন দিনের সিঙ্গাপুর, মালয়েশিয়া এবং ইন্দোনেশিয়া সফরে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বুধবার দুপুরের খাঁ খাঁ রোদ্দুরে তিনি সে দেশের রাষ্ট্রপতি জোকো উইদোদোর সঙ্গে জাকার্তার একটি পার্কে তাঁকে দেখা গেল ঘুড়ির প্যাঁচে মাততে।

ভারতীয়দের কাছে ঘুড়ি ওড়ানো যে আলাদা একটা গুরুত্ব বহন করে সে কথা খুব ভালো করেই জানেন জোকো। সে দেশে এক লক্ষ নাগরিক ভারতীয় বংশোদ্ভূত এবং সেখানে সাড়ে সাত হাজারের উপর ভারতীয় বাস করেন। এ ছাড়া দুই দেশের মধ্যে প্রাচীন সাংস্কৃতিক আদান প্রদানের যোগসূত্রও রয়েছে। স্বাভাবিক ভাবেই গুজরাতি মোদীর হাতে তিনি তুলে দিলেন লাটাই-ঘুড়ি। নিজের হাতেও রাখলেন। কিন্তু মাঝ আকাশে মোটেই প্যাঁচ-পয়জারে টিকতে পারলেন না মোদীর সঙ্গে।

মোদী যখন নিজের ছন্দে লাটাই হাতে প্যাঁচ কষতে ব্যস্ত, তখন জোকোর উদ্দেশে পাশ থেকে নিরাপত্তা আধিকারিককে সতর্ক হওয়ার পরামর্শ দিতেও শোনা গেল।

তা যাইহোক, মোদীর ইন্দোনেশিয়া-সহ পার্শ্ববর্তী অন্য দুই দেশে সফরের মূল উদ্দেশ্য, ভারতের অ্যাক্ট ইস্ট নীতির সফল রূপায়ণ। আসিয়ান অন্তর্ভুক্ত দেশগুলির সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক আরও সুদূঢ় করে তোলার লক্ষ্যেই এই নীতি গ্রহণ করেছে বর্তমান কেন্দ্র সরকার।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here