কোয়াড শীর্ষ বৈঠকে যোগ দিতে আগামী সপ্তাহে আমেরিকা সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

0
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফাইল ছবি

খবরঅনলাইন ডেস্ক: চতুর্দেশীয় অক্ষ বা ‘কোয়াড’ গোষ্ঠীভুক্ত দেশগুলির বৈঠকে যোগ দিতে আগামী ২৪ সেপ্টেম্বরে মার্কিন যুক্তরাষ্ট্রে যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এই বৈঠকের আয়োজন করেছেন।

কোয়াড গঠন হওয়ার পর থেকে ভার্চুয়াল বৈঠক হচ্ছিল সদস্য দেশগুলির মধ্যে। এ বার রাষ্ট্রপ্রধানেরা সরাসরি সাক্ষাৎ করবেন। অর্থাৎ এই প্রথমবার এই বৈঠকে সশরীরে হাজির হবেন মোদী। সরকারি সূত্র মারফৎ এমনই জানানো হয়েছে। বৈঠকে হাজির থাকবেন অস্ট্রেলয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন, জাপান প্রধনমন্ত্রী ইয়োশিহিদে সুগা।

ভারতের বিদেশ মন্ত্রক এক বিবৃতিতে জানিয়েছে, “এই বৈঠকের মূল উদ্দেশ্য হল ভার্চুয়াল বৈঠকে যে সব সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, তার অগ্রগতি সামনাসামনি উপস্থিত পর্যালোচনা এবং পরবর্তী লক্ষ্য স্থির করা।”

২৪ সেপ্টেম্বর কোয়াড শীর্ষ বৈঠকের পরের দিন অর্থাৎ ২৫ সেপ্টেম্বর নিউ ইয়র্কে রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় বক্তব্য রাখবেন মোদী। সেখানে বর্তমান আফাগনিস্তানের পরিস্থিতি এবং তালিবানের ক্ষমতাকে ব্যবহার করে অন্য জঙ্গিগোষ্ঠীগুলি যে ভাবে সক্রিয় হয়ে উঠেছে এবং তার কারণে দক্ষিণ এশিয়ার দেশগুলি বিশেষ করে ভারতের নিরাপত্তা নিয়ে যে চিন্তার ভাঁজ দেখা দিয়েছে, সেই প্রসঙ্গ তুলে ধরতে পারেন মোদী।

Shyamsundar

গত মার্চে প্রথম কোয়াড শীর্ষ বৈঠকের ভার্চুয়াল আয়োজন করেছিলেন বাইডেন। সেই বৈঠকে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় উঠে এসেছিল। তার মধ্যে যেমন ছিল কোভিড নিয়ন্ত্রণ, জলবায়ু পরিবর্তন এবং ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চিনের প্রভাব বিস্তারের মতো বিষয়গুলি।

উল্লেখযোগ্য আরও এই খবরগুলি পড়তে পারেন

আফগানিস্তানে মানবিক বিপর্যয় সামলাতে অর্থ সাহায্যপ্রার্থী রাষ্ট্রপুঞ্জ, সদর্থক সাড়া দিল ভারত

ভয়াল ভাঙনের মুখে মালদহ, নতুন বাড়ি খুঁজছেন প্রাক্তন বিধায়ক

২৫ হাজারে নেমে গেল দৈনিক সংক্রমণ, সক্রিয় রোগী কমল আরও ১২ হাজার

সোমবার রাত থেকে ভারী বৃষ্টি দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়, সকাল থেকে শুরু কলকাতায়

বিজেপি সাংসদ অর্জুন সিংহের বাড়ির সামনে বোমাবাজির ঘটনার তদন্তে এনআইএ

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন