সাধারণ কথাবার্তা বলার সময়, অথবা দোকান-বাজারে পাশ দিয়ে যাওয়ার সময় এই ভাইরাস সংক্রমিত ব্যক্তির শরীর থেকে অন্যের শরীরে ছড়ায় না

বিশ্বের বিভিন্ন দেশে ক্রমশ বাড়ছে মাঙ্কিপক্সে আক্রান্তের সংখ্যা। এরই মধ্যে এক তাৎপর্যপূর্ণ তথ্য প্রকাশ করল মার্কিন যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (CDC)। বলা হয়েছে, সাধারণত বাতাসের মাধ্যমে ছড়াতে পারে না মাঙ্কিপক্সের ভাইরাস। তবে দীর্ঘক্ষণ সংক্রামিত ব্যক্তির সঙ্গে মুখোমুখি যোগাযোগেই সেটা সম্ভব হতে পারে।

শুক্রবার একটি সাংবাদিক বৈঠকে সিডিসি প্রধান রোচেল ওয়ালেনস্কি বলেছেন, উপসর্গযুক্ত ব্যক্তির সঙ্গে শারীরিক যোগাযোগের মাধ্যমে এবং তাদের পোশাক এবং বিছানা ব্যবহার করার মাধ্যমে মাঙ্কিপক্স ছড়িয়ে পড়ে।

মাস্ক পরার দরকার আছে কি?

ফুসকুড়ি-সৃষ্টিকারী এই ভাইরাস সংক্রমণ এড়াতে মাস্কের প্রয়োজন আছে কিনা, সেটাও স্পষ্ট করার চেষ্টা করেন রোচেল। তিনি মহামারি বিশেষজ্ঞদের মত ব্যাখ্যা করে বলেন, মাঙ্কিপক্স ভাইরাস কোভিডের মতো ‘বাতাসে থাকে না’।

এ ব্যাপারে স্পষ্ট করেই তিনি জানান, “সাধারণ কথাবার্তা বলার সময়, অথবা দোকান-বাজারে পাশ দিয়ে যাওয়ার সময় এই ভাইরাস সংক্রমিত ব্যক্তির শরীর থেকে অন্যের শরীরে ছড়ায় না। এমনকী কোনো বস্তুর পৃষ্ঠতল স্পর্শ করার মাধ্যমেও ছড়ায় না এই ভাইরাস। কারণ, এখনও পর্যন্ত যে সব আক্রান্ত চিহ্নিত হয়েছেন, তাঁদের সকলের ক্ষেত্রেই ঘনিষ্ট শারীরিক সংস্পর্শের প্রমাণ রয়েছে”।

রোচেল বলেন, শুধুমাত্র “ঘনিষ্ঠ, ক্রমাগত মুখোমুখি যোগাযোগ”-এর ক্ষেত্রেই বাতাসের মাধ্যমে এক জনের থেকে অন্যের শরীরে সংক্রমণ হতে পারে।

গুরুত্ব অন্য রোগেও

তবে মাঙ্কিপক্স সংক্রমণের ক্ষেত্রে অন্য কিছু রোগকেও গুরুত্ব দিচ্ছেন মার্কিন স্বাস্থ্য আধিকারিকরা। যে কারণে, সিফিলিস, গনোরিয়া এবং ক্ল্যামিডিয়া-সহ যে কোনো যৌন সংক্রমণে আক্রান্ত আমেরিকানদেরকে মাঙ্কিপক্সের জন্য পরীক্ষা করার আহ্বান জানান তাঁরা।

তাঁরা সতর্ক করে দিয়ে বলেছেন, অনেক রোগী যৌনাঙ্গ এবং মলদ্বারে ফুসকুড়ি এবং ঘা অনুভব করছেন, যা এসটিআই-এর মতো দেখায়। মাঙ্কিপক্স এবং একটি যৌনবাহিত রোগের সহ-সংক্রমণের বেশ কয়েকটি ঘটনাও রেকর্ড করা হয়েছে। তবে মাঙ্কিপক্সকে আর পাঁচটা সাধারণ যৌন রোগের সঙ্গে গুলিয়ে ফেলা যাবে না।

আরও পড়তে পারেন:

পুলওয়ামায় গুলির লড়াইয়ে নিকেশ ৩ জঙ্গি, উদ্ধার একে ৪৭-সহ আগ্নেয়াস্ত্র

পয়গম্বর বিতর্কে অশান্তি, হাওড়ার পর মুর্শিদাবাদের কিছু এলাকায় বন্ধ ইন্টারনেট পরিষেবা

জয়নগরের নাবালিকাকে বিয়ের প্রলোভনে পাচার, ৫ মাস পর উত্তরপ্রদেশ থেকে গ্রেফতার মূল অভিযুক্ত

পয়গম্বর বিতর্কে দেশ জুড়ে অশান্তি, দৃঢ় পদক্ষেপের দাবি সিপিএম পলিট ব্যুরোর

রাষ্ট্রপতি নির্বাচনে ঐক্যবদ্ধ বিরোধী প্রার্থী দেওয়ার তোড়জোড়, দিল্লি যাচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন