অটোডেস্ক: কাওয়াসাকি ভিএন ২০০০ বা ইয়ামাহা ভিএক্স ১৯০০ নিয়ে আগ্রহ থাকলেও দামের কথা শুনে হাহুতাশ করা ছাড়া উপায় থাকে না। তবে এমনই কিছু মোটর বাইক রয়েছে, যেগুলিতে সওয়ারি হতে না পারলেও নয়ন ভরে দেখেও তৃপ্তি মেটে। সেই তালিকাতেই জুড়তে চলেছে আমেরিকার মোটো কোর্সা নামের এক বাইক ডিলারের এই অভিনব পণ্য।

সংস্থাটি জানিয়েছে, তারা ২০০০ সিসির নেকেড বাইক নিয়ে আসছে। যাবতীয় কাজ প্রায় শেষ লগ্নে। বাইকটির নাম দেওয়া হয়েছে মোটো কোর্সা ২কে। যেটিতে থাকছে ডবল ইঞ্জিন। প্রকৃতপক্ষে ইঞ্জিন দুটির ডিসপ্লেসমেন্ট ১৯৬১ সিসি। ১০০ বিএইচপি ক্ষমতা এবং ১৮৩ এনএম পিক টর্কের ওই বাইকে রয়েছে পাঁচটি গিয়ার।

প্রশ্ন উঠতে পারে, একটা বাইক ডিলার কী ভাবে এমন ভারী বাইক বাজারে নিয়ে আসছে? খোলসা করে মোটো কোর্সা জানিয়েছে, তারা ২০০০ সিসির বাইকটির যাবতীয় বিকাশে সহায়তা নিয়েছে টি৩ নামের বিশ্ববন্দিত সংস্থার। যারা পথচলতি এবং রেসিংয়ে ব্যবহৃত উভয় ধরনের বাইকের নকশা তৈরি করে। সেই বাইকগুলির পারফরম্যান্স নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করে। অতীতে এই সংস্থার হাত ধরে বিশ্ববাজারে একাধিক ভারী বাইকের আত্মপ্রকাশ ঘটেছে।

Moto Corsa 2K

এ ব্যাপারে মোটো কোর্সার তরফে বাইকটি ছবিও প্রকাশ করা হয়েছে। যেখান থেকে স্পষ্ট এ ধরনের ক্রুইজারের উপর রাখা ডবল ইঞ্জিন এই প্রথম। তবে প্রচণ্ড গতি উৎপাদনকারী ইঞ্জিনগুলি থেকে উৎপন্ন তাপ কী ভাবে প্রশমিত করা হবে, সেই পর্যবেক্ষণ এখনও জারি রয়েছে। এ বার আসা যাক দক্ষিণায়!

সংস্থা জানিয়েছে, তারা ২০টি বাইক তৈরি করবে। যেগুলির দাম পড়বে একটির জন্য ৫১,২০০ ডলার। ভারতীয় হিসাবে প্রায় ৩৭.৭ লক্ষ টাকা।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here