খবর অনলাইন ডেস্ক: আমেরিকার প্রেসিডেন্সিয়াল নির্বাচনে ডেমোক্র্যাটিক দলের প্রার্থী জো বাইডেনের (Joe Biden) জয়ী ঘোষণা হওয়া এখন শুধুই সময়ের অপেক্ষা! রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump) সঙ্গে তাঁর প্রাপ্ত ভোটের চওড়া ব্যবধানকে পাশে রেখে বাইডেন জানালেন, তিনশোরও বেশি ইলেক্টরাল ভোট পেয়ে হোয়াইট হাউসে যাচ্ছেন তিনি। পাশাপাশি জানালেন বৃহত্তম গণতন্ত্রের প্রেসিডেন্ট হিসেবে তাঁর আগামী পরিকল্পনার কথাও!

বাইডেন বলেছেন, হোয়াইট হাউসের কর্তৃত্ব দখলের দৌড়ে তিনি যেমন ‘প্রত্যয়ী’, তেমনই পুরোটাই ‘স্পষ্ট’ হয়ে গিয়েছে। এপি-র তথ্য অনুযায়ী, বাইডেন যখন ২৬৪টি ইলেক্টরাল ভোট পেয়েছেন, তখন ট্রাম্পের ঝুলিতে মাত্র ২১৪টি। ফলে এই দৌড়ে ট্রাম্প যেখানে রয়েছেন, সেখান থেকে তাঁর প্রেসিডেন্টপদে ফিরে আসা যে মোটেই সম্ভব নয়, সেটা স্পষ্ট।

এ বারের ভোটে তাঁর জয় যে নিশ্চিত, সেটাই ঘোষণা করে দিলেন জো বাইডেন। একই সঙ্গে তাঁর দাবি, ২৭০-এর ম্যাজিক ফিগার ছাড়িয়ে তিনশোর বেশি ইলেক্টরাল ভোট পেতে চলেছেন তিনি। তাঁর কথায়, “আমাদের সামনে এখনও চূড়ান্ত বিজয়ের ঘোষণা আসেনি। তবে সংখ্যাগুলিই আমাদের সেটা পরিষ্কার করে দিচ্ছে। আমরা এই দৌড়ে জিততে যাচ্ছি”। পূর্ণাঙ্গ ফলাফল ঘোষণা হোক বা না হোক, শনিবার রাতে দেশবাসীর উদ্দেশে ভাষণ দেওয়ার কথা রয়েছে বাইডেনের।

তার আগেই প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর দেশের করোনা পরিস্থিতি সামাল দেওয়াকেই অগ্রাধিকার দেবেন বলে জানিয়ে দিয়েছেন বাইডেন। তিনি বলেন, “প্রথম দিন, আমরা এই ভাইরাসটি নিয়ন্ত্রণের জন্য আমাদের পরিকল্পনা তৈরি করতে যাচ্ছি”। পাশাপাশি, অর্থনীতিকে চাঙ্গা করা, বর্ণ বৈষম্য দূর করার দিকেও তিনি জোর দেবেন বলে দাবি করেছেন।

আগামী চার বছরের জন্য হোয়াইট হাইসের কর্তৃত্ব যে বাইডেনের হাতে যাচ্ছে, তা প্রায় নিশ্চিত হতেই শুরু হয়েছে প্রশাসনিক তোড়জোড়ও। আন্তর্জাতিক সংবাদ মাধ্যম সূত্রে খবর, ইতিমধ্যে বাইডেনের সুরক্ষা বাড়িয়ে দেওয়া। তাঁর বাড়ির উপর দিয়ে বিমান চলাচলেও জারি করা হয়েছে নিষেধাজ্ঞা। সিআইএ গোয়েন্দাদেরও মোতায়েন করা হয়েছে।

আরও পড়তে পারেন: জর্জিয়ায় এগিয়ে হোয়াইট হাউসের দরজায় জো বাইডেন, পেনসিলভেনিয়া ক্ষত বাড়াতে পারে ডোনাল্ড ট্রাম্পের

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন