ওয়াশিংটনে পৌঁছোতেই প্রবাসী ভারতীয়দের উষ্ণ অভ্যর্থনা পেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

0

ওয়াশিংটন: রাষ্ট্রপুঞ্জের বার্ষিক সাধারণ সভা এবং কোয়াড বৈঠকে যোগ দিতে ওয়াশিংটনে পৌঁছোলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৃহস্পতিবার তাঁকে উষ্ণ অভ্যর্থনা জানাতে বিমানবন্দরে হাজির ছিলেন প্রবাসী ভারতীয়রা।

ভোরবেলা বিমানবন্দিরে তেরঙ্গা, ফুলের মালা হাতে অপেক্ষা করেছিলেন ভারতীয়রা। এ দিনের হালকা বৃষ্টিকে কার্যত উপেক্ষা করেই রাত থেকে বিমানবন্দরের বাইরে ছিলেন তাঁরা। নরেন্দ্র মোদী এয়ারপোর্ট থেকে বেরনোমাত্র তাঁরা মোদীকে অভিনন্দন জানিয়ে স্লোগান দিতে শুরু করেন। আপ্লুত হয়ে নরেন্দ্র মোদীও তাঁদের সঙ্গে সৌজন্য বিনিময় করেন।

এ দিন টুইট করে মোদী বলেন, “ওয়াশিংটন ডিসিতে নামামাত্র উষ্ণ অভ্যর্থনা পেলাম, তার জন্য ধন্যবাদ। প্রবাসীরা আমাদের শক্তি। সারাবিশ্বে ভারতীয়রা ছড়িয়ে আছেন, যা অত্যন্ত গর্বের বিষয়।”

গত বছর জানুয়ারি মাসের পর আর বিদেশ সফরে যাননি প্রধানমন্ত্রী। মহামারী শুরুর পর থেকে এই প্রথম বিদেশসফরে গেলেন। জো বাইডেনের আমন্ত্রণ পেয়ে আমেরিকা সফরের পরিকল্পনা করেন মোদী। এ দিন মার্কিন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সঙ্গে বৈঠক করবেন তিনি। সাক্ষাৎ করবেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনের সঙ্গেও।

Shyamsundar

তবে মোদীর সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সাক্ষাতই সব থেকে বড়ো আলোচ্যের বিষয় হয়ে উঠতে পারে। বিদেশসচিব হর্ষবর্ধন শ্রিংলা জানিয়েছিলেন, তালিবানের কাবুল দখলের পর পরিস্থিতি বদলেছে। আর তার জেরে নিরাপত্তাজনিত কী কী পদক্ষেপ নেওয়া হতে পারে, তা নিয়ে বিস্তারিত আলোচনা করবেন বাইডেন এবং মোদী।

বুধবারই আমেরিকার উদ্দেশ্যে রওনা হন মোদী। যাওয়ার সময় তিনদিনের মার্কিন সফর প্রসঙ্গে বিবৃতি পেশ করে মোদী বলেছিলেন, “জো বাইডেনের আমন্ত্রণে আমি ২২-২৫ সেপ্টেম্বর আমি মার্কিন যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছি। আমার আমেরিকা সফরের দরুন আন্তর্জাতিক স্তরে ভারত এবং আমেরিকার যৌথতা নিয়ে আলোচনা হবে।”

আরও পড়তে পারেন

রায়গঞ্জে ভয়াবহ পথ দুর্ঘটনা, নয়ানজুলিতে বাস পড়ে যাওয়ায় মৃত্যু ৬ জনের

মোদীর জন্মদিনে রেকর্ড সংখ্যক টিকাকরণ করেছিল মধ্যপ্রদেশ, গোটা ঘটনায় রহস্যজনক মোড়

ট্রেজারিতে মজুত রাখা গন্ডার-খড়্গ পুড়িয়ে বিশ্ব গন্ডার দিবস পালিত অসমে

চিনা বিনিয়োগকারীদের আটকাতে এলআইসি-র শেয়ারে লক্ষ্মণরেখা টানতে পারে ভারত

কোভিডে মৃত প্রত্যেকের পরিবারকে ৫০ হাজার টাকা ক্ষতিপূরণ দেবে রাজ্য, সুপ্রিম কোর্টে জানাল কেন্দ্র

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন