‘বদলা’র ইঙ্গিতের কয়েক ঘণ্টার মধ্যেই সুর বদল ডোনাল্ড ট্রাম্পের!

ফাইল ছবি

নয়াদিল্লি: ভারত ওষুধ না পাঠালে ‘বদলা’র ইঙ্গিত দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে কয়েক ঘণ্টার মধ্যেই সুর বদল করলেন তিনি।

করোনাভাইরাসের (Coronavirus) জেরে জেরবার আমেরিকা। আক্রান্তের সংখ্যা চার লক্ষ, মৃতের সংখ্যা প্রায় ১৩ হাজার। এই পরিস্থিতিতে শনিবারই ভারতের কাছে ম্যালেরিয়া প্রতিষেধক ওষুধ ‘ভিক্ষে’ করেছিল মার্কিন যুক্তরাষ্ট্র (USA)। সেই ওষুধ ভারত যদি না পাঠায় তা হলে ‘বদলা নেওয়ার’ও ইঙ্গিত দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। তবে কয়েক ঘণ্টা বাদেই তিনি সুর বদল করে বললেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) “দুর্দান্ত” এবং “প্রকৃত অর্থে ভালো”।

ট্রাম্প আমেরিকান নিউজ চ্যানেল ফক্স নিউজকে বলেছেন, “আমি লক্ষ লক্ষ ডোজ কিনেছি … ২.৯ কোটিরও বেশি”। এর আগে গত সোমবার হোয়াইট হাউসে সাংবাদিকদের মুখোমুখি হয়ে ট্রাম্প বলেছিলেন, প্রধানমন্ত্রী মোদী ওষুধের রফতানির উপর নিষেধাজ্ঞা শিথিল না করলে তিনি অবাক হবেন।

ট্রাম্প বলেছিলেন, “… আমি জানি যে তিনি অন্যান্য দেশের জন্য হাইড্রক্সি-ক্লোরোকুইন (Hydroxychloroquine) বন্ধ করেছিলেন, (তবে) আমি গতকাল তাঁর সঙ্গে কথা বলেছিলাম এবং আমাদের খুব ইতিবাচক কথা হয়েছিল … আমি বলেছিলাম যে আমরা আমাদের জন্য সরবরাহ অব্যাহত রাখতে আমি অবশ্যই প্রশংসা করব। কিন্তু এর পরেও তিনি যদি না পাঠান … তা হলে বদলা নেওয়া হতে পারে”।

প্রসঙ্গত, সংবাদ সংস্থা পিটিআইয়ের একটি প্রতিবেদনে জানা যায়, গুজরাতের তিনটি ফ্যাক্টরি থেকে প্রথম পর্যায়ের সরবরাহ হিসাবে ২.৯ কোটি ডোজ আমেরিকার উদ্দেশে রওনা দিয়েছে। এই বিপুল পরিমাণ ওষুধ হাতে পেয়ে এই ঘটনাকে ট্রাম্প ‘গেম চেঞ্জার’ হিসাবেও আখ্যা দিয়েছেন। আপাতত নিউইয়র্কের কোভিড-১৯ (Covid-19) চিকিৎসায় ওই ওষুধ পরীক্ষামূলক ভাবে প্রয়োগ করার সিদ্ধান্ত নিয়েছে ট্রাম্প প্রশাসন।

আরও পড়ুন: ভারত ওষুধ না পাঠালে ‘বদলা’র ইঙ্গিত দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

এমনিতে ভারত বিশ্বের মোট হাইড্রোক্সিক্লোরোকুইন জোগানের ৭০ শতাংশ তৈরি করে থাকে। কোভিড-১৯-এর মোকাবিলায় এই ওষুধ ব্যবহার করা যেতে পারে সম্প্রতি ছাড়পত্র দিয়েছে আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন। তবে এর আগেই স্বাস্থ্য পরিষেবার সঙ্গে জড়িতদের জন্য এই ওষুধের ব্যবহারের পরামর্শ দিয়েছে আইসিএমআর।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.