new solar system nasa

ওয়েবডেস্ক: আমাদের নিজেদের সৌরজগতের মতোই আটটি গ্রহ বিশিষ্ট নতুন একটি সৌরজগৎ আবিষ্কার করেছে নাসা। কেপলার টেলিস্কোপের সাহায্যে এই সৌরজগৎ আবিষ্কার করা হয়েছে বলে জানিয়েছে নাসা।

একটি প্রেস বিবৃতিতে নাসা জানিয়েছে, “আমাদের মতোই আরও একটি সৌর জগৎ আবিষ্কার করা হয়েছে।” কেপলার ৯০ নামক একটি তারাকে কেন্দ্র করে প্রদক্ষিণ করছে ওই আটটি গ্রহ, তবে কোনো গ্রহই জীবনধারণের জন্য উপযুক্ত নয় বলে জানিয়েছে মার্কিন এই গবেষণা সংস্থাটি। পৃথিবী থেকে ২৫৪৫ আলোকবর্ষ দূরে অবস্থিত এই কেপলার ৯০ তারাটি।

টেক্সাস বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক তথা নভশ্চর আন্ড্রিউ ভ্যান্ডেরবার্গ বলেন, “কেপলার ৯০-এর সৌরজগৎকে আমাদের সৌর জগতের ছোটো সংস্করণ বলা যেতে পারে। ওখানেও তারার কাছে রয়েছে ছোটো গ্রহ এবং দূরে রয়েছে বড়ো গ্রহ। তবে গ্রহদের মধ্যে দূরত্ব অনেক কম।”

নাসা ওই সৌরজগতেরই একটি গ্রহের নাম দিয়েছে কেপলার ৯০ আই। পৃথিবীর মতো সেখানেও পাথুরে মাটি। তবে সে কেপলার ৯০-কে প্রদক্ষিণ করতে সময় নেয় পৃথিবীর হিসেবে মাত্র দু’টি সপ্তাহ। নাসা বলছে, ওই গ্রহের তাপমাত্রা ৪২৬ ডিগ্রি, যা প্রায় বুধের সমান। গুগুলের সাহায্য নিয়ে এই তাপমাত্রার তথ্য পেয়েছেন বিজ্ঞানীরা।

২০০৯-এ আবিষ্কার হওয়া কেপলার টেলিস্কোপের সাহায্যে এখনও পর্যন্ত প্রায় দেড় লক্ষ তারার ওপরে গবেষণা করেছে নাসা। আমাদের সৌরজগৎ থেকে বহু বহু দূরে অন্তত আড়াই হাজারটি সৌরজগতের খোঁজ আগে পেয়েছে তারা।

তবে একটা ব্যাপারে নাসা নিশ্চিত হল যে আমাদের সৌরজগৎই যে এই ব্রম্ভাণ্ডের সব থেকে বড়ো সৌরজগৎ, সে ব্যাপারে গর্ব করার দিন শেষ হয়েছে। আপাতত বৃহত্তম সৌরজগৎ হিসেবে আমাদের সঙ্গে ‘টাই’ করল কেপলার ৯০।

 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here