নেপালের প্রধানমন্ত্রী কেপি অলি। ফাইল ছবি

ওয়েবডেস্ক: নেপালের কিছু অংশকে ভারতীয় ভূখণ্ডের অংশ হিসাবে দাবি করে একটি ‘নতুন মানচিত্র’ প্রকাশের পরে, নেপালের প্রধানমন্ত্রী কেপি অলি ( KP Oli) ভারতের বিরুদ্ধে নতুন করে আক্রমণ শানালেন। তিনি বলেন, ভারতের ভাইরাস চিন ও ইতালির থেকে ‘বেশি মারাত্মক দেখাচ্ছে’।

নেপালের প্রধানমন্ত্রী মঙ্গলবার সংসদে ভাষণ দেওয়ার সময় তাঁর দেশে করোনাভাইরাস (Coronavirus) সংক্রমণের জন্য ভারতকে দায়ী করে এই মন্তব্য করেন।

তিনি বলেন, “অবৈধ পথে যাঁরা ভারত থেকে আসছেন, তাঁরা দেশে ভাইরাস ছড়াচ্ছেন এবং কিছু স্থানীয় প্রতিনিধি এবং দলীয় নেতৃত্ব সঠিক পরীক্ষা-নিরীক্ষা ছাড়াই ভারত থেকে লোক আনার জন্য দায়বদ্ধ”।

নেপালের প্রধানমন্ত্রীর এহেন মন্তব্যে হতবাক নয়াদিল্লি। ভারতীয় আধিকারিকরা এ ব্যাপারে রীতিমতো ক্ষুব্ধও হয়েছেন। অলি আরও বলেন, “বাইরের লোক জলের তোড়ের মতো দেশে ঢুকতে থাকায়, কোভিড-১৯ মোকাবিলাও খুব কঠিন হয়ে পড়েছে। চিনা ও ইতালীয়দের থেকে এখন ভারতীয় ভাইরাস বেশি মারাত্মক দেখাচ্ছে। দেশের মানুষ আরও বেশি করে সংক্রামিত হচ্ছে”।

আরও পড়ুন: নিয়মিত হাইড্রক্সিক্লোরোকুইন খাচ্ছি: ডোনাল্ড ট্রাম্প

জানা গিয়েছে, ভারত এবং নেপালের মধ্যে দিয়ে তৈরি একটি নতুন রাস্তা ভারত উদ্বোধন করার পর থেকেই দু’দেশের মধ্যে দ্বন্দ্ব ক্রমশ বাড়ছে। নতুন ওই মানচিত্রটি প্রসঙ্গে অলি বলেন, “ভারত ভূখণ্ডে অন্তর্গত হওয়া নেপালের কালাপানি-লিম্পিয়াধুরা-লিপুলেখ এলাকাগুলি যে কোনো মূল্যে ফিরিয়ে নিয়ে আসা হবে”।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন