Connect with us

অ্যাডভেঞ্চার

হাতে হাত ধরে, জাতীয় সংগীত গেয়ে কে-২ আরোহণ নেপালের দশ শেরপার, দেখুন ভিডিও

ভিডিওটি প্রকাশ্যে আসতেই মুহূর্তের মধ্যে জনপ্রিয় হয়ে গিয়েছে নেটিজেনদের মধ্যে।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: অসম্ভবকে সম্ভব করেছেন নেপালের দশ শেরপা। গত সপ্তাহেই মাউন্ট কে-২ (Mount K-2) আরোহণ করে পর্বতারোহণের জগতে অনন্য নজির তৈরি করেছেন তাঁরা। শীতকালে এই শৃঙ্গ জয় করেছেন, ফলে কৃতিত্ব আরও অনেক বেশি।

সেই অভিযানের একটি ভিডিও প্রকাশ্যে এসেছে। আর তা আসতেই মুহূর্তের মধ্যে জনপ্রিয় হয়ে গিয়েছে নেটিজেনদের মধ্যে।

Loading videos...

গত ১৬ জানুয়ারি বিশ্বের দ্বিতীয় উচ্চতম পর্বতশৃঙ্গ, কে-টু (৮৬১১ মিটার) শৃঙ্গ ছুঁয়ে ফেলেন নির্মল পুরজা, গেলজে শেরপা, মিংমা ডেভিড শেরপা, মিংমা তেনজি শেরপা, দাওয়া তেম্বা শেরপা, পেম ছিরি শেরপা, মিংমা জি, কিলি পেম্বা শেরপা, দাওয়া তেনজিং শেরপা এবং সোনা শেরপা।

কিন্তু সব থেকে অবাক করা ব্যাপার হল, প্রত্যেকেই যাতে একসঙ্গে সাফল্যের অংশ হতে পারেন, সে কারণে শৃঙ্গের দশ মিটার আগে দাঁড়িয়ে গিয়ে হাতে হাত মিলিয়ে অবশিষ্ট পথটি পার করেন। নেপালের জাতীয় সংগীতও গাইছিলেন তাঁরা।

নির্মল পুরজা (Nirmal Purja) রবিবার তাঁর টুইটার অ্যাকাউন্টে ভিডিওটি পোস্ট করেছেন। তাতে দেখা যাচ্ছে, কী ভাবে একে অপরের হাতে হাত রেখে জাতীয় সঙ্গীত গাইতে গাইতে এগিয়ে গিয়েছিলেন তাঁরা।

বিশ্বের ১৪টি ৮ হাজারি শৃঙ্গের মধ্যে শীতকালে কে-২ শৃঙ্গই এত দিন অধরা ছিল। এই শৃঙ্গে অভিযান চালাতে গিয়ে পর্বতারোহীদের মৃত্যুহার অনেক বেশি। সেই সঙ্গে শীতকালীন আবহাওয়া একে আরও দুর্গম করে তুলেছিল। প্রকৃতির সঙ্গে লড়াই করে সেই অসাধ্য সাধন করে ফেলেছেন তাঁরা।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

লকডাউনে ভারতে ধনকুবেরদের সম্পদ বেড়েছে ৩৫ শতাংশ, কাজ হারিয়েছেন লক্ষাধিক: অক্সফ্যাম রিপোর্ট

অ্যাডভেঞ্চার

মাউন্ট এভারেস্টের নতুন উচ্চতা ঘোষণা করল নেপাল সরকার

পাঠ্যবইয়ে এভারেস্ট সংক্রান্ত তথ্য পালটাতে হবে।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: যতটা বাড়বে মনে হচ্ছিল, ততটা কিন্তু বাড়েনি। কিন্তু মাউন্ট এভারেস্টের (Mt Everest) উচ্চতায় বদল এসেছে। ফলে পাঠ্যবইয়ে এভারেস্ট সংক্রান্ত তথ্য পালটাতে হবে।

মঙ্গলবার এক সাংবাদিক বৈঠকে নেপাল সরকার ঘোষণা করে যে, সম্প্রতি মাউন্ট এভারেস্টের উচ্চতা বেড়ে গিয়েছে। বর্তমানে এভারেস্টের উচ্চতা ৮৮৪৮.৮৬ মিটার। তার মানে ০.৮৬ মিটার বেড়ে গিয়েছে এভারেস্টের।

Loading videos...

১৯৫৪ সালে সার্ভে অফ ইন্ডিয়ার সমীক্ষায় উঠে এসেছিল এভারেস্টের সাম্প্রতিকালের উচ্চতা। সেই সময় জানা যায় এভারেস্টের উচ্চতা ৮,৮৪৮মিটার। এত দিন পর্যন্ত সেটাই সর্বজন স্বীকৃত ছিল।

কিন্তু ২০১৫ সালে ভয়াবহ ভূমিকম্পের পর নেপাল সরকারের পক্ষ থেকে জানানো হয়, এর জেরে এভারেস্টের উচ্চতা বেড়ে যেতে পারে। কারণ, বিশেষজ্ঞরা দাবি করেছিলেন যে ওই ভূমিকম্পের জেরে বদল আসতে পারে হিমালয়ের পর্বতশৃঙ্গগুলির উচ্চতায়।

এর পর থেকে নেপাল, চিনের সঙ্গে চুক্তি করে শৃঙ্গের উচ্চতা মাপার জন্য একটি দল পাঠায়। চিনের প্রেসিডেন্ট শি জিনপিং নেপাল সফরের সময়ই ওই চুক্তিকে সাক্ষর করেন। এর আগে ১৯৭৫ ও ২০০৫ সালে এভারেস্টের উচ্চতা প্রকাশ করেছিল চিন।

১৮৪৯ সালে এভারেস্টের উচ্চতা মাপার প্রথম কাজ শুরু হয়। পরবর্তী ৬ বছর ধরে সেই কাজ চলার পর এভারেস্টের উচ্চতা ২৯ হাজার ২ ফুট হিসেবে স্বীকৃতি দেওয়া হয়। সেই উচ্চতা মাপার নেতৃত্বে ছিলেন বাঙালি গণিতজ্ঞ রাধানাথ শিকদার।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

প্রস্তুতি ম্যাচের দ্বিতীয় ইনিংসে দুরন্ত অর্ধশতরান করলেন ঋদ্ধিমান সাহা

Continue Reading

অ্যাডভেঞ্চার

মঙ্গলবার মাউন্ট এভারেস্টের নতুন উচ্চতা ঘোষণা করবে নেপাল-চিন

১৯৫৪ সাল নাগাদ ভারত সরকারের পক্ষ থেকে মাউন্ট এভারেস্টের উচ্চতা মাপা হয়। সে বারের ফলাফল অনুযায়ী ৮,৮৪৮ মিটার অর্থাৎ ২৯ হাজার ২৮ ফুটই সর্বজনস্বীকৃত বলে বিবেচিত হয় এখনও পর্যন্ত।

Published

on

Mt Everest

খবরঅনলাইন ডেস্ক: বদলাতে চলেছে মাউন্ট এভারেস্টের উচ্চতা। বিশ্বের সকল পর্বতপ্রেমীর নজর থাকবে মঙ্গলবারের দিকে। ওই দিনই যৌথ সাংবাদিক সম্মেলনের মধ্যে দিয়ে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গের নতুন উচ্চতা ঘোষণা করবে নেপাল এবং চিন। এমনই খবর কাঠমান্ডু পোস্টের তরফে।

সোমবার, নেপালের জমি সংস্কার মন্ত্রী পদ্মা আরিয়াল বলেন, “আমরা (নেপাল) এবং চিন মঙ্গলবার যৌথ ভাবে এভারেস্টের নতুন উচ্চতা ঘোষণা করব।” নেপালের সমীক্ষকদলের তত্ত্বাবধানে একটি সাংবাদিক বৈঠকেরও আয়োজন করা হবে বলে জানিয়েছেন মন্ত্রী।

Loading videos...

উল্লেখ্য, ২০১৫ সালের ভয়ানক ভূমিকম্প কাঁপিয়ে দিয়েছিল সমগ্র হিমালয় পার্বত্য অঞ্চলকেই। তার পর থেকেই ভূমিরূপ বিশেষজ্ঞরা দাবি করে আসছিলেন এই ভূমিকম্পের জেরেই বদল আসতে পারে হিমালয়ের শৃঙ্গগুলির উচ্চতায়।

২০১৯ সালে চিনের রাষ্ট্রপতি শি জিনপিংয়ের নেপাল সফর চলাকালীন চিনের সঙ্গে এই বিষয়ে চুক্তি করে নেপাল। সূত্র বলছে, চুক্তির নিয়ম মেনেই মাউন্ট এভারেস্টের উচ্চতা মাপার প্রক্রিয়ায় একযোগে অংশগ্রহণ করে নেপাল ও চিন। কিছু দিন আগেই উচ্চতা মাপার এই কাজ শেষ হয়েছে।

এভারেস্টের উচ্চতা প্রথম বার মাপার কাজ শুরু হয়েছিল ১৮৪৯ সালে। ১৮৫৫ পর্যন্ত, অর্থাৎ ৬ বছর ধরে এই কাজ চলে। তখন এভারেস্টের উচ্চতা ২৯ হাজার ২ ফুট হিসেবে স্বীকৃত হয়। এই উচ্চতা মাপার নেপথ্যে সক্রিয় ভাবে ছিলেন বাঙালি গণিতবিদ রাধানাথ শিকদার।

১৯৫৪ সাল নাগাদ ভারত সরকারের পক্ষ থেকে মাউন্ট এভারেস্টের উচ্চতা মাপা হয়। সে বারের ফলাফল অনুযায়ী ৮,৮৪৮ মিটার অর্থাৎ ২৯ হাজার ২৮ ফুটই সর্বজনস্বীকৃত বলে বিবেচিত হয় এখনও পর্যন্ত।

মাউন্ট এভারেস্ট নিয়ে বিতর্কের শেষ নেই। নেপাল ও তিব্বত, দুই দেশেরই দাবি মাউন্ট এভারেস্ট তাদের সম্পদ। পরবর্তীতে ১৯৬১ সালে চুক্তির মাধ্যমে দুই দেশ তাদের সীমান্ত বরাবর এভারেস্টের অংশ পায়।

এভারেস্টের দক্ষিণ অংশ পড়ে নেপালের ভাগে এবং উত্তরাংশের অধিকার পায় চিনের তিব্বত স্বশাসিত অঞ্চল। তিব্বতি ভাষায় এভারেস্টের নাম হয় ‘মাউন্ট চোমোলাংমা’ ও নেপালি ভাগের নাম হয় ‘সাগরমাথা।’

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

কাছে পৌঁছেও আমা দাবলাম অধরা থাকল তিন বাঙালি পর্বতারোহীর

Continue Reading

অ্যাডভেঞ্চার

কাছে পৌঁছেও আমা দাবলাম অধরা থাকল তিন বাঙালি পর্বতারোহীর

কোভিড-পরবর্তীকালে প্রথম বাঙালি পর্বতারোহী হিসেবে নেপালের কোনো শৃঙ্গে ওঠার নজির প্রায় গড়েই ফেলছিলেন তাঁরা

Published

on

খবরঅনলাইন ডেস্ক: কোভিড-আবহের মধ্যেই পাহাড়ের টানে নেমেছিলেন তিন জন। কোভিড-পরবর্তীকালে প্রথম বাঙালি পর্বতারোহী হিসেবে নেপালের কোনো শৃঙ্গে ওঠার নজির প্রায় গড়েই ফেলছিলেন তাঁরা। কিন্তু সেই স্বপ্ন অধরা থাকল সত্যরূপ সিদ্ধান্ত, মলয় মুখোপাধ্যায় এবং দেবাশিস বিশ্বাসের। আমা দাবলামের (Ama Dablam) শীর্ষ না ছুঁয়েই ফিরে আসতে হল তাঁদের।

পরতে পরতে বাধা ছিল। করোনার কারণে ভারত থেকে নেপাল ঢোকাটাই সব থেকে বেশি সমস্যার হয়ে দাঁড়ায়। কিন্তু সেই বাধা পেরিয়ে গত ২ নভেম্বর অভিযানে বেরিয়েছিলেন এই তিন জন। কোভিড টেস্ট-সহ আরও অনেক বাধা পেরিয়ে নেপালে পৌঁছে যান তাঁরা।

Loading videos...

পরিকল্পনামতো শনিবার রাত ১০টায় ক্যাম্প টু থেকে ৬,৮১২ মিটারের এই শৃঙ্গের দিকে রওনা হন তাঁরা। কিন্তু আবহাওয়া ভালো থাকা সত্ত্বেও হাত অসাড় হয়ে যাওয়ায় মাঝপথ থেকে ফিরতে হয় সপ্তশৃঙ্গজয়ী সত্যরূপকে। দেবাশিস ও মলয়ও শৃঙ্গের দিকে এগোলেও শেষ পর্যন্ত তা না ছুঁয়েই ক্যাম্প টু-তে ফিরতে হয় তাঁদেরও।

সত্যরূপ কিছুটা অসুস্থ হয়ে পড়েন। তাঁকে হেলিকপ্টারে করে কাঠমান্ডুর হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তাঁর কথায়, তিনি প্রথমে খেয়াল করেন, তাঁর ডাঙ্গেরির (অভিযানের পোশাক) চেন ঠান্ডায় ভেঙে গিয়েছে। কোনো রকমে তা সামাল দিয়ে সামিট পুশে বেরিয়ে দেখেন, যে দড়িতে তাঁর জ়ুমার লাগিয়ে যাওয়ার কথা, সেটি যথেষ্ট পোক্ত নয়। ফলে সেখানে বহুক্ষণ সময় নষ্ট হয় তাঁর। এর পরে পাহাড়ের খাড়া অংশে ওঠার সময়েও অনেকটা সময় অপেক্ষা করতে হয়।

সত্যরূপের কথায়, ‘‘এতক্ষণ ধরে অপেক্ষা করতে করতে ভোর চারটে নাগাদ বুঝতে পারি, আঙুল অসাড় হয়ে যাচ্ছে। জ়ুমার ভালো করে ধরতে পারছি না। হাত গরম করে, গরম জল খেয়ে বেশ কিছুটা সময় ধরে চেষ্টা করলেও যখন দেখলাম যে হাতের অবস্থার উন্নতি হচ্ছে না, তখন ফিরে আসার সিদ্ধান্ত নিই।’’

অন্য দিকে, আমা দাবলামের খাড়াই ‘মাশরুম রিজ়’ পেরিয়ে দেবাশিস ও মলয় এ দিন সামিটের পথে এগোলেও এই অভিযানের আয়োজক সংস্থা ‘সেভেন সামিট’ সূত্রে জানা গিয়েছে, তাঁরাও লক্ষ্যে পৌঁছতে পারেননি। তবে তাঁরা সুস্থ ভাবে ক্যাম্প টু-তে ফিরেছেন।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

দিল্লিতে অবশেষে আশার আলো, দৈনিক সংক্রমণের হার নামল ৮ শতাংশের নীচে

Continue Reading
Advertisement
Advertisement
election commission of india
দেশ50 mins ago

শুক্রবার পশ্চিমবঙ্গ-সহ ৫ রাজ্যের ভোটের দিনক্ষণ প্রকাশ করবে নির্বাচন কমিশন

প্রযুক্তি1 hour ago

আরবিআই-এর নতুন নির্দেশিকা, ঝক্কি বাড়বে ডেবিট, ক্রেডিট কার্ড লেনদেনে!

বিদেশ2 hours ago

ভ্যাকসিন নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রশংসায় পঞ্চমুখ বিশ্ব স্বাস্থ্য সংস্থা

দেশ3 hours ago

এক দিনে প্রায় ৫ হাজার সক্রিয় রোগী বাড়ল মহারাষ্ট্রে

দেশ3 hours ago

ভারত বন্‌ধে শামিল ব্যবসায়ী, কৃষক সংগঠন, প্রভাব কলকাতায়

দেশ4 hours ago

দৈনিক আক্রান্ত ফের ১৬ হাজারের বেশি, ১০টি রাজ্যে বাড়ল সক্রিয় রোগী

বাংলাদেশ13 hours ago

ঢাকার পিলখানায় বিজিবি সদর দফতরে হত্যাকাণ্ডের ১২তম বার্ষিকী পালন

ফুটবল13 hours ago

প্রথমার্ধে বেঙ্গালুরুকে ৩ গোল দিয়ে দ্বিতীয়ার্ধে ২ গোল হজম করল জামশেদপুর

LPG
প্রযুক্তি2 days ago

রান্নার গ্যাসের ভরতুকির টাকা অ্যাকাউন্টে ঢুকেছে কি না, কী ভাবে দেখবেন

ক্রিকেট3 days ago

অমদাবাদ টেস্টের প্রথম একাদশে চমকপ্রদ পরিবর্তন করবে ভারত? জোর জল্পনা

ক্রিকেট3 days ago

কপিল দেবের পর প্রথম ভারতীয় পেসার হিসেবে শততম টেস্ট খেলতে চলেছেন ইশান্ত শর্মা

দেশ2 days ago

বঙ্গবন্ধুর ফাঁসি আটকাতে ৩০টি দেশে ছুটে গেছিলেন ইন্দিরা গান্ধী, ভারতের এই ঋণ মনে রেখেছে বাংলাদেশ: তথ্যমন্ত্রী

ক্রিকেট2 days ago

বিশ্বের সর্ববৃহৎ ক্রিকেট স্টেডিয়াম নামাঙ্কিত নরেন্দ্র মোদীর নামে

প্রযুক্তি22 hours ago

সোশ্যাল, ডিজিটাল মিডিয়া নিয়ন্ত্রণে কড়া পদক্ষেপ কেন্দ্রের

দেশ2 days ago

১ মার্চ থেকে প্রবীণদের জন্য শুরু হচ্ছে বিনামূল্যে করোনা টিকাকরণ

ফুটবল2 days ago

গাড়ি দুর্ঘটনায় মারাত্মক জখম কিংবদন্তি টাইগার উডস, হয়েছে অস্ত্রোপচার

কেনাকাটা

কেনাকাটা3 weeks ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা3 weeks ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা1 month ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা1 month ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা1 month ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা1 month ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা1 month ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা1 month ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা1 month ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

কেনাকাটা1 month ago

৯৯ টাকার মধ্যে ব্র্যান্ডেড মেকআপের সামগ্রী

খবর অনলাইন ডেস্ক : ব্র্যান্ডেড সামগ্রী যদি নাগালের মধ্যে এসে যায় তা হলে তো কোনো কথাই নেই। তেমনই বেশ কিছু...

নজরে