খবরঅনলাইন ডেস্ক: অসম্ভবকে সম্ভব করেছেন নেপালের দশ শেরপা। গত সপ্তাহেই মাউন্ট কে-২ (Mount K-2) আরোহণ করে পর্বতারোহণের জগতে অনন্য নজির তৈরি করেছেন তাঁরা। শীতকালে এই শৃঙ্গ জয় করেছেন, ফলে কৃতিত্ব আরও অনেক বেশি।

সেই অভিযানের একটি ভিডিও প্রকাশ্যে এসেছে। আর তা আসতেই মুহূর্তের মধ্যে জনপ্রিয় হয়ে গিয়েছে নেটিজেনদের মধ্যে।

Loading videos...

গত ১৬ জানুয়ারি বিশ্বের দ্বিতীয় উচ্চতম পর্বতশৃঙ্গ, কে-টু (৮৬১১ মিটার) শৃঙ্গ ছুঁয়ে ফেলেন নির্মল পুরজা, গেলজে শেরপা, মিংমা ডেভিড শেরপা, মিংমা তেনজি শেরপা, দাওয়া তেম্বা শেরপা, পেম ছিরি শেরপা, মিংমা জি, কিলি পেম্বা শেরপা, দাওয়া তেনজিং শেরপা এবং সোনা শেরপা।

কিন্তু সব থেকে অবাক করা ব্যাপার হল, প্রত্যেকেই যাতে একসঙ্গে সাফল্যের অংশ হতে পারেন, সে কারণে শৃঙ্গের দশ মিটার আগে দাঁড়িয়ে গিয়ে হাতে হাত মিলিয়ে অবশিষ্ট পথটি পার করেন। নেপালের জাতীয় সংগীতও গাইছিলেন তাঁরা।

নির্মল পুরজা (Nirmal Purja) রবিবার তাঁর টুইটার অ্যাকাউন্টে ভিডিওটি পোস্ট করেছেন। তাতে দেখা যাচ্ছে, কী ভাবে একে অপরের হাতে হাত রেখে জাতীয় সঙ্গীত গাইতে গাইতে এগিয়ে গিয়েছিলেন তাঁরা।

বিশ্বের ১৪টি ৮ হাজারি শৃঙ্গের মধ্যে শীতকালে কে-২ শৃঙ্গই এত দিন অধরা ছিল। এই শৃঙ্গে অভিযান চালাতে গিয়ে পর্বতারোহীদের মৃত্যুহার অনেক বেশি। সেই সঙ্গে শীতকালীন আবহাওয়া একে আরও দুর্গম করে তুলেছিল। প্রকৃতির সঙ্গে লড়াই করে সেই অসাধ্য সাধন করে ফেলেছেন তাঁরা।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

লকডাউনে ভারতে ধনকুবেরদের সম্পদ বেড়েছে ৩৫ শতাংশ, কাজ হারিয়েছেন লক্ষাধিক: অক্সফ্যাম রিপোর্ট

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.