খবরঅনলাইন ডেস্ক: যতটা বাড়বে মনে হচ্ছিল, ততটা কিন্তু বাড়েনি। কিন্তু মাউন্ট এভারেস্টের (Mt Everest) উচ্চতায় বদল এসেছে। ফলে পাঠ্যবইয়ে এভারেস্ট সংক্রান্ত তথ্য পালটাতে হবে।

মঙ্গলবার এক সাংবাদিক বৈঠকে নেপাল সরকার ঘোষণা করে যে, সম্প্রতি মাউন্ট এভারেস্টের উচ্চতা বেড়ে গিয়েছে। বর্তমানে এভারেস্টের উচ্চতা ৮৮৪৮.৮৬ মিটার। তার মানে ০.৮৬ মিটার বেড়ে গিয়েছে এভারেস্টের।

Loading videos...

১৯৫৪ সালে সার্ভে অফ ইন্ডিয়ার সমীক্ষায় উঠে এসেছিল এভারেস্টের সাম্প্রতিকালের উচ্চতা। সেই সময় জানা যায় এভারেস্টের উচ্চতা ৮,৮৪৮মিটার। এত দিন পর্যন্ত সেটাই সর্বজন স্বীকৃত ছিল।

কিন্তু ২০১৫ সালে ভয়াবহ ভূমিকম্পের পর নেপাল সরকারের পক্ষ থেকে জানানো হয়, এর জেরে এভারেস্টের উচ্চতা বেড়ে যেতে পারে। কারণ, বিশেষজ্ঞরা দাবি করেছিলেন যে ওই ভূমিকম্পের জেরে বদল আসতে পারে হিমালয়ের পর্বতশৃঙ্গগুলির উচ্চতায়।

এর পর থেকে নেপাল, চিনের সঙ্গে চুক্তি করে শৃঙ্গের উচ্চতা মাপার জন্য একটি দল পাঠায়। চিনের প্রেসিডেন্ট শি জিনপিং নেপাল সফরের সময়ই ওই চুক্তিকে সাক্ষর করেন। এর আগে ১৯৭৫ ও ২০০৫ সালে এভারেস্টের উচ্চতা প্রকাশ করেছিল চিন।

১৮৪৯ সালে এভারেস্টের উচ্চতা মাপার প্রথম কাজ শুরু হয়। পরবর্তী ৬ বছর ধরে সেই কাজ চলার পর এভারেস্টের উচ্চতা ২৯ হাজার ২ ফুট হিসেবে স্বীকৃতি দেওয়া হয়। সেই উচ্চতা মাপার নেতৃত্বে ছিলেন বাঙালি গণিতজ্ঞ রাধানাথ শিকদার।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

প্রস্তুতি ম্যাচের দ্বিতীয় ইনিংসে দুরন্ত অর্ধশতরান করলেন ঋদ্ধিমান সাহা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.