“নোবেল সম্মান আমাকে বাকরুদ্ধ করে দিয়েছিল” – এ কথা বলে তাঁর নীরবতা ভাঙলেন বব ডিলান। সাহিত্যে এ বারের নোবেল পুরস্কার ডিলানকে দেওয়ার কথা এ মাসের গোড়ায় ঘোষণা হওয়ার পর থেকেই নীরব ছিলেন তিনি। ছড়িয়ে পড়েছিল নানা জল্পনা। তা হলে কি নোবেল পুরস্কার গ্রহণ করবেন না ডিলান? শেষ পর্যন্ত সব জল্পনার অবসান ঘটিয়ে ডিলান জানিয়ে দিয়েছেন, তিনি নোবেল সম্মান গ্রহণ করছেন। এক বিবৃতিতে নোবেল ফাউন্ডেশন এ কথা জানিয়েছে।

বিশ্ববন্দিত গায়ক ও কবি ডিসেম্বরে সম্মান প্রদান অনুষ্ঠানে হাজির থাকবেন কি না, সে ব্যাপারে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি বলে ফাউন্ডেশনের তরফে জানানো হয়েছে। তবে একটি ব্রিটিশ সংবাদপত্রকে ডিলান নাকি বলেছেন, ‘আদৌ যদি সম্ভব হয়’ তাঁর ব্যক্তিগত ভাবে ওই সম্মান গ্রহণের ইচ্ছা আছে।

আরও পড়ুন:নোবেলের পৃথিবীতে ডিলান নীরব, কিন্তু থামতে শেখেনি ‘ড্যাড রক’

‘মার্কিন সঙ্গীতের মহান ঐতিহ্যে নতুন কাব্যিক ব্যাঞ্জনা আনার জন্য’ বব ডিলানকে সাহিত্যে নোবেল দেওয়ার কথা ঘোষণা করা হয় ১৩ অক্টোবর। কিন্তু সেই সম্মান গ্রহণের ব্যাপারে ডিলান কোনো উচ্চবাচ্য না করায় স্বভাবতই সৃষ্টি হয় নানা প্রশ্ন। তাঁর নীরবতা দেখে ফাউন্ডেশনের এক কর্মকর্তা তো বলেই বসেন, “ডিলান অভদ্র ও উদ্ধত”। তবে ফাউন্ডেশনের তরফে জানানো হয়, শুক্রবার বব ডিলান সুইডিশ অ্যাকাডেমির স্থায়ী সচিব সারা দানিয়াসকে জানান, “নোবেল পুরস্কার পাওয়ার খবর পেয়ে আমি বাকরুদ্ধ হয়ে গিয়েছিলাম। আমি এই পুরস্কারকে খুবই সম্মান করি।”

নোবেল পাওয়া সম্পর্কে ব্রিটিশ সংবাদপত্র ‘ডেলি টেলিগ্রাফ’কে ডিলান বলেছেন, “অবিশ্বাস্য, অভূতপূর্ব। এটা বিশ্বাস করা খুব কঠিন। এ রকম কিছু একটা পাব কে ভেবেছিল?”

 

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন