Connect with us

বিদেশ

“ধরে নিন আপনারা সবাই কোভিড ১৯-এ আক্রান্ত!”

Published

on

ওয়েলিংটন: ভারতের পর পুরোপুরি লকডাউনের (Lockdown) পথে হাঁটল নিউজিল্যান্ডও (New Zealand)। কিন্তু লকডাউন ঘোষণা করার আগে দেশবাসীকে বিশেষ আবেদন করলেন প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডেন (Jacinda Arden)। দেশের মানুষের কাছে তাঁর আবেদন, “ধরে নিন আপনারা সবাই কোভিড ১৯-এ আক্রান্ত।”

করোনাভাইরাস (Coronavirus) এ বার জাল বিস্তার করতে শুরু করেছে নিউজিল্যান্ডেও। এখনও পর্যন্ত দেশে আক্রান্ত ২০৫। গত ২৪ ঘণ্টায় সংখ্যাটা এক লাফে বেড়েছে ৫০। ফলে কোনো ঝুঁকি নিতে চায় না সে দেশের সরকার।

Loading videos...

কোনো ঝুঁকি না নিয়ে এক্কেবারে এক মাসের জন্য দেশে লকডাউনের ঘোষণা করে দিয়েছেন আর্ডেন। বুধবার সাংবাদিক সম্মেলনে এসে আর্ডেন খুব সুস্পষ্ট ভাবে বলে দিয়েছেন যে পরিস্থিতির সামগ্রিক উন্নতি হওয়ার আগে রোগীর সংখ্যা ক্রমে বাড়তে পারে।

তিনি বলেন, “মনে রাখবেন, পরিস্থিতির আগে অবনতি হবে, তার পর ক্রমে উন্নতি শুরু করবে। আগামী সপ্তাহটা খুব গুরুত্বপূর্ণ আমাদের কাছে। তার পরেই বোঝা যাবে আমরা কতটা সফল হলাম।”

আরও পড়ুন করোনাভাইরাস নিয়ে ভবিষ্যদ্বাণী নোবেলজয়ী বিজ্ঞানীর, আশায় বুক বাঁধছেন বিশ্ববাসী

ভারতের মতোই সে দেশেও শুধুমাত্র জরুরি পরিষেবা চালু রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। সাধারণ মানুষকে নিতান্ত প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বেরোতে নিষেধ করেছেন প্রধানমন্ত্রী।

উল্লেখ্য, মাত্র ৫০ লক্ষ জনসংখ্যার দেশ নিউজিল্যান্ডে করোনার বিরুদ্ধে সব থেকে আগে পদক্ষেপ করতে শুরু করেছে। আক্রান্ত সংখ্যা যখন ১০ পেরোয়নি, তখন থেকেই উড়ানে নিষেধাজ্ঞা জারি হয়ে গিয়েছিল সেই দেশে।

বড়ো সমাবেশ এড়ানো এবং বিদেশ ফেরতদের বাধ্যতামূলক কোয়ারান্টাইনে পাঠানোর ব্যবস্থা অনেক আগে থেকেই নিউজিল্যান্ড করেছে। কিন্তু তার পরেও আক্রান্তের সংখ্যা বাড়ছে। ফলে আর কোনো উপায় না দেখেই লকডাউন ঘোষণা করেছেন আর্ডেন।

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

বিদেশ

Covid Crisis: ধর্মীয় ও রাজনৈতিক সমাবেশের জন্যই ভারতে বাড়ল করোনা, সাফ কথা বিশ্ব স্বাস্থ্য সংস্থার

প্রকারান্তরে কুম্ভমেলা এবং পশ্চিমবঙ্গের নির্বাচনকেই দায়ী করেছে সংস্থাটি।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: ধর্মীয় এবং রাজনৈতিক সমাবেশের কারণেই ভারতে এ বার বাড়াবাড়ি শুরু করেছে করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় ঢেউ। সাফ কথা জানিয়ে দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। কিছুদিন আগে ল্যানসেট এবং নেচার পত্রিকাও এই দুটি কারণকেই তুলে ধরেছিল সংক্রমণ বাড়ার পেছনে।

হু মেনে নিয়েছে যে প্রথম দফার সংক্রমণের গতি কিছুটা কমতেই দেশে সাধারণ অনেকটাই গা-ছাড়া মনোভাব দেখিয়েছে। কেন্দ্র এবং বিভিন্ন রাজ্যের সরকারও এর জন্য অনেকটাই দায়ী। দূরত্ব বিধি তো মানা হয়ইনি, উলটে বড়োবড়ো রাজনৈতিক এবং ধর্মীয় সমাবেশ হয়েছে এদেশে।

Loading videos...

করোনা পরিস্থিতির মধ্য খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একের পর এক বিশাল বিশাল জনসভা করে গিয়েছেন রাজ্যে। বিরোধী রাজনৈতিক দলগুলিও এই ব্যাপারে অনেকটাই দায়ী। এর পাশাপাশি ধর্মীয় সমাবেশও যথেষ্ট হয়েছে। হরিদ্বারে কুম্ভমেলা তো রীতিমতো ‘সুপার স্প্রেডার’ আখ্যা পেয়ে গিয়েছে। এগুলিকেই দেশে দ্বিতীয় ঢেউয়ের ভয়াবহ আকার নেওয়ার অন্যতম কারণ হিসেবে চিহ্নিত করল হু।

তবে এর পাশাপাশি সংক্রমণের বাড়বাড়ন্তের পেছনে অন্য একটি কারণকেও দায়ী করেছে হু। অতি সংক্রামক স্ট্রেনের হামলার ফলে সংক্রমণ অনেকটাই বেড়েছে ভারতে, দাবি এমনই।

ইতিমধ্যেই করোনার B.1.617 স্ট্রেনকে গোটা বিশ্বের জন্য বিপজ্জনক’ হিসেবে দেগে দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তাঁদের মতে ভারতে সংক্রমণ বৃদ্ধির জন্য এই মিউট্যান্ট B.1.617 স্ট্রেন এবং B.1.616 স্ট্রেন অনেকাংশে দায়ী।

আরও পড়তে পারেন কোভিড আক্রান্তরা টিকা নেওয়ার জন্য কত দিন অপেক্ষা করবেন

Continue Reading

দেশ

Israel Palestine Conflict: কাজ করতে গিয়েছিলেন ইজরায়েলে, রকেট হানায় নিহত কেরলের বাসিন্দা

দু’দিনের সংঘর্ষে এখনও পর্যন্ত ৩৫ জনের মৃত্যু হয়েছে।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: আচমকা উত্তপ্ত হয়ে ওঠা ইজরায়েল-প্যালেস্তাইনি পরিস্থিতির শিকার হতে হল এক ভারতীয়কে। মঙ্গলবার প্যালেস্টাইনের দিক থেকে একটি রকেট আছড়ে পড়ে ৩১ বছর বয়সি সোম্যার বাড়িতে। ঘটনাস্থলেই মৃত্যু হয় তাঁর।

ইজরায়েলের আশকেলন শহরে পরিচারিকার কাজ করতেন সৌম্যা। মঙ্গলবার বিকেলে যখন ইজরায়েল এবং প্যালেস্টাইনের মধ্যে সংঘর্ষ চলছে তখন তিনি তাঁর স্বামী সন্তোষের সঙ্গে ভিডিও কলে কথা বলছিলেন। কেরলের বাড়িতে রয়েছেন তাঁর স্বামী।

Loading videos...

এই ঘটনা প্রসঙ্গে সন্তোষের ভাই শাজি সংবাদসংস্থা পিটিআইকে বলেন, “আমার ভাই ভিডিও কলে কথা বলতে বলতেই আচমকা বিকট একটা আওয়াজ শুনতে পায়। তার পরেই ফোন কেটে যায়। এর পর আমরা ওখানকার আরও কিছু মালায়ালির সঙ্গে যোগাযোগ করে গোটা ব্যাপারটা জানতে পারি।”

জানা গিয়েছে, কেরলের ইদুকি জেলার একটি গ্রামের বাসিন্দা সৌম্যা গত ৭ বছর ধরে ইজরায়েলে পরিচারিকার কাজ করতে। তাঁর নিহত হওয়ার ঘটনা কার্যত গোটা ভারতকেই কাঁপিয়ে দিয়েছে। বিদেশিদের এই রকম ভাবে মৃত্যু হওয়ায় মুখ পুড়েছে ইজরায়েলেরও।

গোটা ঘটনায় অত্যন্ত ক্ষুব্ধ কেরলের শাসকজোটের বিধায়ক মণি সি কাপ্পান। ফেসবুকের একটি পোস্টে তিনি লিখেছেন, এই মুহূর্তে ইজরায়েলের অন্তত হাজার জন মালায়ালি কাজ করছেন। তাঁরা রীতিমতো আতঙ্কে রয়েছেন।

উল্লেখ্য, সোমবার থেকে আচমকা উত্তপ্ত হয়ে উঠেছে পরিস্থিতি। মঙ্গলবারও অব্যাহত ছিল দু’পক্ষের সংঘর্ষ। ইজরায়েল অধিকৃত গাজা ভূখণ্ড এবং জেরুসালেমের একাংশে সোমবার হঠাৎই হামলা চালিয়েছিল প্যালেস্তাইনি জঙ্গিরা। আকাশের ও পার থেকে ছুটে এসেছিল ঝাঁকে ঝাঁকে রকেট।

ইজরায়েলি সেনার মতে, অন্তত শ’দেড়েক রকেটের হামলা হয়েছিল। বিশেষ প্রতিরক্ষা ব্যবস্থার সাহায্যে অধিকাংশ রকেটের অভিমুখ ঘুরিয়ে দেওয়ায় ক্ষয়ক্ষতি অনেকটা আটকানো গিয়েছে। তবে সৌম্যার মৃত্যু আটকানো যায়নি।

এর পালটা জবাব দিয়েছে ইজরায়েলও। মঙ্গলবার সকালেও জারি ছিল সেই সংঘর্ষ। হাসপাতাল সূত্রের খবর, দু’ দিনের এই সংঘর্ষে অন্তত ৩৫ জন প্যালেস্তাইনি নিহত হয়েছেন। সোমবারই ২০ জনের মৃত্যু হয়েছিল। যার মধ্যে ৯ জন শিশু।

দু’পক্ষের সংঘর্ষে আতঙ্কিত গাজাবাসী রাতারাতি বাড়ি ছেড়ে নিরাপদ আশ্রয়ের খোঁজে বেরিয়ে পড়েছেন। প্যালেস্তাইনি জঙ্গিগোষ্ঠী হামাস এই হামলার দায় নিয়েছে। তারা জানিয়েছে, ইজরায়েলি দমন-পীড়নের জবাব দিতেই এই হামলা চালিয়েছে তারা।

আরও পড়তে পারেন Vaccination Drive: বুধবার থেকে কলকাতা-নিউটাউন-বিধাননগরের সরকারি কেন্দ্রে মিলবে দ্বিতীয় ডোজ, দেখে নিন তালিকা

Continue Reading

বিদেশ

স্বাস্থ্যকর্মীর ভুলে ইতালির এক মহিলাকে কোভিড টিকার ৬টি ডোজ, তার পর কী হল

একটা বোতলে থাকা ৬টি ডোজই ওই মহিলাকে ভুল করে দিয়ে ফেলেন হাসপাতালের স্বাস্থ্যকর্মী।

Published

on

খবর অনলাইন ডেস্ক: এক সঙ্গে ফাইজার বায়োএনটেকের (Pfizer BioNTech) কোভিড-১৯ ভ্যাকসিনের (Covid-19 Vaccine) ৬টি ডোজ দেওয়ার পর ইতালির টাসকানির এক মহিলাকে হাসপাতালে ভরতি করা হয়। এতগুলি ডোজ এক বারে দেওয়ার পর তাঁর শরীরের কোনো পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায় কি না, তা পর্যবেক্ষণ করতে মহিলাকে হাসপাতালে ভরতি করা হয়। তবে পরে অবশ্য তাঁকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়।

স্থানীয় নোয়া হাসপাতালের মুখপাত্র জানিয়েছেন, রবিবার ওই মহিলাকে হাসপাতালে কোভিড -১৯ টিকা দেওয়া হয়। স্বাস্থ্যকর্মী দুর্ঘটনাক্রমে একটা বোতলে থাকা পুরো ভ্যাকসিন-ই সিরিঞ্জে ভরে মহিলাকে দিয়ে ফেলেন। বোতলটিতে মোট ৬টি ডোজ ছিল।

Loading videos...

কিন্তু কিছুক্ষণের মধ্যে সামনে থাকা আরও পাঁচটি খালি সিরিঞ্জ দেখে নিজের ভুল বুঝতে পারেন ওই স্বাস্থ্যকর্মী। এমনিতে মহিলার স্বাস্থ্য ভালোই ছিল। তবুও ২৪ ঘণ্টা তাঁকে হাসপাতালে রেখে পর্যবেক্ষণ করা হয়। সিএনএন-এর রিপোর্টে বলা হয়েছে, গত সোমবার তাঁকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে।

হাসপাতালের মুখপাত্র আরও জানান, এক সঙ্গে ৬টি ডোজ দিয়ে ফেলার জন্য যে কোনো রকমের পার্শ্বপ্রতিক্রিয়ার আশঙ্কা করেন চিকিৎসকরা। যদিও সাময়িক ভাবে কোনো বিরূপ ঘটনা ঘটেনি। তবে আগামী কয়েক দিন ধরেও ওই মহিলার উপর পর্যবেক্ষণ চলবে। উল্লেখ্য, ওই মহিলা হাসপাতালের মনোবিজ্ঞান বিভাগের ইন্টার্ন।

একই সঙ্গে হাসপাতাল কর্তৃপক্ষ দাবি করেছেন, “এটা ভুলবশত হয়ে গিয়েছে, এর সঙ্গে সম্ভবত কোনো উদ্দেশ্য ছিল না”।

এমনিতে নির্দিষ্ট দিনের অন্তর করোনা ভ্যাকসিনের ২টি ডোজ নিতে হয়। তবে জনসন অ্যান্ড জনসনের তৈরি টিকার একটি ডোজ নিলেই কাজ হয়ে যায়।

সূত্র: ইন্ডিয়া টুডে

আরও পড়তে পারেন: Vaccination Drive: এ রাজ্যে কমবয়সিদের টিকাকরণ শুরু নিয়ে কী বললেন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়?

Continue Reading
Advertisement
Advertisement
রাজ্য35 mins ago

Bengal Corona Update: রাজ্যে আরও বাড়ল সংক্রমণ, তবে কলকাতা-সহ ১০ জেলায় সক্রিয় রোগীর সংখ্যায় পতন

দঃ ২৪ পরগনা35 mins ago

কোভিডরোগীদের জন্য অ্যাম্বুলেন্স পরিষেবা চালু করল জয়নগর মজিলপুর পুরসভা

sputnik v vaccine
দেশ1 hour ago

Sputnik V: আগামী সপ্তাহেই ভারতের বাজারে তৃতীয় কোভিড ভ্যাকসিন, জানাল কেন্দ্র

দেশ2 hours ago

অমিত শাহকে খুঁজে পাওয়া যাচ্ছে না? দিল্লি পুলিশে ‘নিখোঁজ ডায়েরি’

ক্রিকেট3 hours ago

ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজে হার কেন? অদ্ভুত যুক্তি দিলেন টিম পেইন

মুর্শিদাবাদ3 hours ago

অনাস্থার আগেই মুর্শিদাবাদের জেলা সভাধিপতির পদ থেকে পদত্যাগ শুভেন্দু-ঘনিষ্ঠর

রাজ্য3 hours ago

কোভিডে আক্রান্ত হয়ে প্রয়াত মরণোত্তর দেহ ও অঙ্গদান আন্দোলনের পথিকৃৎ ব্রজ রায়

Coronavirus Delhi
দেশ4 hours ago

Coronavirus Second Wave: সংক্রমণের হার ১৪ শতাংশে, সংক্রমণ নামল ১০ হাজারে, অভাবী রাজ্যগুলিকে অক্সিজেন দিয়ে সাহায্য করতে চায় দিল্লি

Madhyamik examination west bengal
শিক্ষা ও কেরিয়ার2 days ago

Madhyamik 2021: আপাতত সম্ভব নয় মাধ্যমিক পরীক্ষা, সরকারের সিদ্ধান্তের অপেক্ষায় পর্ষদ

বিজ্ঞান2 days ago

জানেন কি, কোভিড থেকে সুস্থ হওয়ার পর অ্যান্টিবডিগুলি কত দিন পর্যন্ত রক্তে থেকে যায়

দেশ3 days ago

Covid Crisis: সংক্রমণের ধার কমাতে একটি বিশেষ ওষুধে ছাড়পত্র দিল গোয়া, খেতে হবে সবাইকে

বিজ্ঞান2 days ago

রক্তের গ্রুপের উপর কি কোভিড আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে, গবেষণায় জানাল সিএসআইআর

শরীরস্বাস্থ্য1 day ago

করোনার এই দুঃসহ সময়ে অক্সিজেন বিপর্যয়ের সহজ সমাধান দিলেন বিজ্ঞানী ড. বিজন কুমার শীল

প্রযুক্তি2 days ago

পশ্চিমবঙ্গ সরকারের কোভিড অ্যাপ, সহজে জানা যাবে যাবতীয় তথ্য

দেশ2 days ago

Corona Update: দৈনিক সংক্রমণকে ছাপিয়ে গেল সুস্থতা, দু’মাস ধরে টানা বৃদ্ধির পর অবশেষে কমল সক্রিয় রোগী

সম্পর্ক1 day ago

Corona Crisis: এই কঠিন সময়ে কিছু সাধারণ নিয়ম মেনে চললেই সম্পর্ক অটুট থাকবে

ভিডিও

কেনাকাটা

কেনাকাটা2 months ago

বাজেট কম? তা হলে ৮ হাজার টাকার নীচে এই ৫টি স্মার্টফোন দেখতে পারেন

আট হাজার টাকার মধ্যেই দেখে নিতে পারেন দুর্দান্ত কিছু ফিচারের স্মার্টফোনগুলি।

কেনাকাটা3 months ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা3 months ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা4 months ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা4 months ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা4 months ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা4 months ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা4 months ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা4 months ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা4 months ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

নজরে