nirav modi

ওয়েবডেস্ক: প্রায় ১৫ মাস পর পিএনবি আর্থিক কেলেঙ্কারিতে অভিযুক্ত নীরব মোদীকে গ্রেফতার করে জেলে পাঠিয়েছে ব্রিটেন। ভানুয়াতু নামের একটি দ্বীপ-রাষ্ট্রের নাগরিকত্ব আদায়ের পাশাপাশি চিরদিনের জন্য নীরব লোকচক্ষুর অন্তরালে চলে যাওয়ার জন্য প্লাস্টিক সার্জারির পরিকল্পনা নিয়েছিলেন বলেও বিস্ফোরক তথ্য প্রকাশ্যে এসেছে।

লন্ডনে স্কটল্যান্ড ইয়ার্ড নীরবকে গ্রেফতার করার পর ব্রিটেনের আদালত বুধবার তাঁকে আগামী ২৯ মার্চ পর্যন্ত জেল হেফাজতের নির্দেশ দিয়েছে। আরও এক আর্থিক কেলেঙ্কারিতে অভিযুক্ত বিজয় মাল্যকে ভারতে ফেরত পাঠানোর কাজে যে ধরনের বিলম্ব হচ্ছে, নীরবের ক্ষেত্রে তার পুনরাবৃত্তি না-হওয়ার সম্ভাবনা বেশি বলেই জানা গিয়েছে। তবে আর কয়েকটা দিন হাতে পেলেই পিএনবির ১৩,৫০০ কোটি টাকার আর্থিক জালিয়াতিতে অভিযুক্ত নীরব সুদূর দ্বীপরাষ্ট্রের নাগরিকত্ব আদায়ের পাশাপাশি ভোল বদল করার পরিকল্পনা নিয়েই এগোচ্ছিলেন বলে তদন্তে উঠে এসেছে।

ভানুয়াতু নামের যে দ্বীপ-রাষ্ট্রটির নাগরিকত্ব জোগাড়ের চেষ্টা চালাচ্ছিলেন নীরব, সেটির অবস্থান প্রশান্ত মহাসাগরে। ওই দ্বীপ-রাষ্ট্র অস্ট্রেলিয়া থেকে প্রায় পূর্ব দিকে ১,৭৫০ কিলোমিটার দূরে অবস্থিত। তবে ভানুয়াতুর নাগরিকত্বের পাশাপাশি সিঙ্গাপুরেও স্থায়ী বসবাস করতে চেয়ে আবেদন করেছিলেন বলে তাঁর ঘনিষ্ঠ ল-ফার্ম সূত্রে খবর। একই সঙ্গে চলছিল অস্ত্রোপচারের মাধ্যমে ভোলবদলের চেষ্টাও।

[ আরও পড়ুন: প্রকাশ রাজের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নির্বাচন কমিশনের ]

উল্লেখ্য, আর্থিক কেলেঙ্কারির তদন্তের স্বার্থে নীরবের প্রত্যার্পণে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)-এর অনুরোধের ভিত্তিতেই তাঁর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে লন্ডনের আদালত। গ্রেফতারের পরই বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়, নীরবকে প্রত্যার্পণের ব্যাপারে দ্রুত পদক্ষেপ নিচ্ছে লন্ডন। চলতি বছরের ৩১ জানুয়ারি নীরব এবং তাঁর সঙ্গী মেহুল চোকসির বিরুদ্ধে মামলা নথিভুক্ত করে এ দেশের সর্বোচ্চ তদন্তকারী সংস্থা সিবিআই।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here