vaccinations
টিকাকরণ। প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: সঠিক সময়ে যথাযথ ভাবে টিকাকরণ না হলে শিশুদের স্কুলে ভরতি নেওয়া হবে না জানিয়ে দিয়েছে ইতালি সরকার। রীতি মতো আইন করে ওই নির্দেশিকায় জানানো হয়েছে, স্কুলে ভরতির সময় শিশুর প্রয়োজনীয় সমস্ত টিকা দেওয়া হয়েছে কি না, তার প্রমাণও দেখাতে হবে। পাশাপাশি নির্দিষ্ট ক্ষেত্রে অভিভাবকদের আর্থিক জরিমানা করার আইনও এনেছে সরকার।

জানানো হয়েছে, শিশুর ছ’বছর বয়স হওয়ার আগে সমস্ত টিকা দিতে হবে। তা না হলে অভিভাবকদের আর্থিক জরিমানা করা হবে। যার পরিমাণ ৫৬০ ডলার পর্যন্ত। নতুন আইনের সমালোচিতও হচ্ছে। যদিও সরকারি সূত্রে দাবি করা হয়েছে, এই ধরনের আইন প্রয়োগ করে শুরুতেই সুফল মিলেছে।

সাম্প্রতিক কালে ইতালিতে হামের সংক্রমণ বাড়তে থাকায় এ নতুন আইন পাস করেছে ইতালি সরকার। একই সঙ্গে সরকারি আধিকারিকরা জানিয়েছেন, টিকাদান কর্মসূচি চালুর পর টিকা গ্রহণের হার বেড়েছে।

[ আরও পড়ুন: সাধারণ মানুষ তো আর শত্রু নন! শান্তির বার্তা দিতে এ বার পাকিস্তান পাড়ি ‘রিকশাওয়ালার’ ]

নতুন আইনে টিকা গ্রহণের যথাযথ প্রমাণ ছাড়া ছয় বছর বয়সি শিশুদের নার্সারি ও কিন্ডারগার্টেন থেকে বিতাড়িত করা হবে। আর যাদের বয়স ৬-১৬ বছরের মধ্যে, তাদের বিদ্যালয়ে প্রবেশ নিষিদ্ধ না হলেও অভিভাবকদের জরিমানা করা হবে। এ ব্যাপারে ইতালির স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে, ইতি মধ্যেই নির্দিষ্ট ক্ষেত্রে প্রায় তিনশো জন অভিভাবককে আর্থিক জরিমানা করা হয়েছে। তাঁদের সন্তানদের নির্দিষ্ট সময়সীমার মধ্যে প্রয়োজনীয় টিকা না দেওয়ার জন্যই ওই শাস্তি।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here