অমর্ত্য সেনের পর দ্বিতীয় বাঙালি অর্থনীতিবিদের নোবেল জয়

0
Abhijit banerjee

ওয়েবডেস্ক: অর্থনীতিতে নোবেল পেলেন বাঙালি অর্থনীতিবিদ অভিজিত বিনায়ক বন্দ্যোপাধ্যায়। এ বার তিনি সস্ত্রীক নোবেল পেলেন। একই সঙ্গে অর্থনীতিতে নোবেল পেলেন মাইকেল ক্রেমারও।

৫৮ বছর বয়সি অভিজিত কলকাতা বিশ্ববিদ্যালয়, জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় এবং হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেন। তিনি ১৯৮৮ সালে পিএইচডি অর্জন করেন হার্ভার্ড থেকে।

এমআইটি ওয়েবসাইটে তাঁর প্রোফাইল অনুযায়ী, তিনি বর্তমানে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির ফোর্ড ফাউন্ডেশনে আন্তর্জাতিক অর্থনীতি বিভাগের অধ্যাপকপদে নিযুক্ত রয়েছেন।

অর্থনীতিতে অসামান্য কৃতিত্বের জন্য এ বারের নোবেল পেলেন অভিজিত, সঙ্গে তাঁরা স্ত্রী অ্যাস্টার ডাফলো এবং মাইকেল ক্রেমার। এর আগে দারিদ্র নিয়ে অভিজিতের বই ‘পুওর ইকনোমিক্স’ বহুল প্রশংসিত হয়।

অভিজিত সম্পর্কে ৫টি গুরুত্বপূর্ণ তথ্য, ক্লিক করে পড়ুন এখানে

নোবেল কমিটি জানায়, “এই বছরের বিজয়ীদের গবেষণা বিশ্বব্যাপী দারিদ্র্যের বিরুদ্ধে লড়াইয়ের আমাদের দক্ষতার যথেষ্ট উন্নতি করেছে। মাত্র দুই দশকের মধ্যে তাদের নতুন পরীক্ষা-ভিত্তিক পদ্ধতির উন্নয়নের ফলে অর্থনীতিতে পরিবর্তন এসেছে, যা এখন গবেষণার একটি সমৃদ্ধ ক্ষেত্র”।

অভিজিত কলকাতার প্রেসিডেন্সি কলেজের প্রাক্তনী। তিনি দীর্ঘ দিন মার্কিন মুলুকে অধ্যাপনায় যুক্ত।
কিন্তু তাঁর স্কুল-কলেজ সবই কলকাতায়। স্বাভাবিক ভাবেই আদ্যন্ত বাঙালি অভিজিত। তিনি আর এক নোবেল জয়ী বাঙালি অর্থনীতিবিদ অমর্ত্য সেনের কাছেও পড়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here