স্টকহোল্‌ম: ২০২১ সালের নোবেল পুরস্কারজয়ীদের নাম ঘোষণা শুরু হয়ে গেল। ফিজিওলজি তথা মেডিসিন বিভাগে নোবেল পুরস্কার পেলেন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের দুই গবেষক ডেভিড জুলিয়াস (David Julius) এবং আর্দেম পাটাপোশিয়ান (Ardem Patapoutian)।

তাপমাত্রা এবং স্পর্শের জন্য রিসেপটর আবিষ্কার করায় তাঁদের এ বছরের নোবেলের জন্য মনোনীত করা হয়েছে। দুই মার্কিন গবেষকের এই যুগান্তকারী আবিষ্কার আগামীদিনে শারীরবিদ্যা সংক্রান্ত গবেষণায় পথ দেখাবে বলেই মনে করা হচ্ছে।

চিনে নিন এই দুই নোবেলজয়ীকে

লেবাননে জন্মগ্রহণকারী আর্দেম পাটাপোশিয়ান ৫৪ বছর বয়সী এই গবেষক ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষক। এই অধ্যাপক মলিকিউলার বায়োলজি এবং স্নায়ুবিজ্ঞান নিয়ে গবেষক করছেন।

অন্যদিকে, ৬৫ বছরের ডেভিড জুলিয়াসও মলিকিউলার মেকানিসমে গবেষণারত। ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের এই অধ্যাপক ২০১০ সালে জীবন বিজ্ঞান এবং মেডিসিন বিভাগে শ-প্রাইজ পেয়েছিলেন। ২০২০ সালেও একই বিভাগে তাঁকে পুরস্কৃত করা হয়।

নোবেল কমিটি কী বলল

নোবেল কমিটির পক্ষ থেকে একটি টুইট করে জানানো হয় দুই মার্কিন নোবেলজয়ীর গবেষণার বিষয়বস্তু। ডেভিড জুলিয়াস এবং আর্দেম পাটাপোশিয়ানের এই গবেষণা ব্যাখ্যা করে কী ভাবে ঠান্ডা, গরমের স্পর্শ এবং অনুভূতি মানবশরীরের স্নায়ুকে বার্তা পাঠাতে সক্ষম হয়।

তক এবং শরীরের অন্য অঙ্গগুলি স্টিমুলিতে সাড়া দেয় এবং তার জন্য প্রেশার সেনসিটিভ সেলগুলিকে কী ভাবে ব্যবহার করা হয়, তা নিয়ে বিস্তারিত গবেষণা করেছেন তাঁরা। কাঁচা লঙ্কার মতো জ্বলন সৃষ্টিকারী একটি অনুভূতিতে তক কী ভাবে সাড়া দেয়, তা নিয়েও ব্যাখ্যা রয়েছে গবেষণায়।

উল্লেখযোগ্য আরও কিছু খবর পড়তে পারেন

লখিমপুরে যেতে দেওয়া হল না পঞ্জাবের মুখ্যমন্ত্রীকে, চণ্ডীগড়ে ধরনায় বসে আটক হলেন নভজ্যোত সিংহ সিধু

লখিমপুরের ঘটনায় ক্ষতিপূরণের ঘোষণা যোগী সরকারের, বিক্ষোভ প্রত্যাহার কৃষকদের

লখিমপুর খেরির ঘটনায় কেন্দ্রীয় মন্ত্রীর ছেলের বিরুদ্ধে খুনের ধারা এনে এফআইআর দায়ের করল পুলিশ

লখিমপুর খেরিতে যাওয়ার পথে রবিবার রাতে আটকানো হল প্রিয়ঙ্কা গান্ধীকে

উত্তরপ্রদেশে কৃষক-হত্যার ঘটনায় দেশ জুড়ে ধিক্কার, ঘটনার নিন্দায় বিরোধীরা ঐক্যবদ্ধ, ঘটনাস্থলে যাচ্ছেন অনেকেই

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন