trump kim

ওয়াশিংটন: উত্তর কোরিয়ার ওপর আরও নিষেধাজ্ঞার ইঙ্গিত দিয়ে সে দেশকে ফের সন্ত্রাসের পৃষ্টপোষক হিসেবে তালিকাভুক্ত করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। উত্তর কোরিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে চলা টানাপোড়নে এই ঘোষণা নতুন মাত্রা যোগ করল।

এমনিতে সন্ত্রাসের পৃষ্টপোষক হিসেবে যুক্তরাষ্ট্রের তালিকায় উত্তর কোরিয়া আগেও ছিল। কিন্তু ন’বছর আগে জর্জ ডব্লিউ বুশ প্রশাসন পিয়ংইয়ংকে সেই তালিকা থেকে বাদ দিয়ে দেয়। ন’বছর পর ফের তালিকাভুক্ত করা হল কিম জং উনের দেশকে।

সোমবার একটি সংক্ষিপ্ত ক্যাবিনেট বৈঠকে এই সিদ্ধান্ত ঘোষণা করেন ট্রাম্প। সেই সঙ্গে তিনি বলেন, “এটা খুব গুরুত্বপূর্ণ একটা পদক্ষেপ, অনেক বছর আগেই এটা করা উচিত ছিল।” সেই সঙ্গে তিনি বলেন মঙ্গলবার উত্তর কোরিয়ার বিরুদ্ধে আরও নিষেধাজ্ঞা আরোপ করতে পারে মার্কিন প্রশাসন। ট্রাম্পের কথায়, “এ রকম নিষেধাজ্ঞা আগে কখনও হয়নি।” কিছু দিন আগেই তাঁর বারো দিনের এশিয়া-সফর শেষ করে দেশে ফিরেছেন ট্রাম্প। সেই সফরেও উত্তর কোরিয়াই ছিল তাঁর আলোচনার কেন্দ্রবিন্দুতে।

যুক্তরাষ্ট্রের এই তালিকায় আগে থেকেই নাম ছিল ইরান, সুদান এবং সিরিয়ার। সেই তালিকায় এ বার ঢুকল উত্তর কোরিয়া।

ক্যাবিনেট বৈঠকে ট্রাম্প বলেন, “পরমাণু যুদ্ধের হুমকি দিয়ে পুরো বিশ্বকে সন্ত্রস্ত করে রেখেছে উত্তর কোরিয়া। সেই সঙ্গে বিদেশের মাটিতে অনেক সন্ত্রাসবাদী কার্যকলাপকে সমর্থন করেছে উত্তর কোরিয়া।”

তবে উত্তর কোরিয়ার ওপরে যতই নিষেধাজ্ঞা আরোপ করা হোক, তারা যে সেই নিষেধাজ্ঞা অবজ্ঞা করবে সেটা বলেই দেওয়া যায়। এর আগেও বারবার ক্ষেপণাস্ত্র পরীক্ষার মাধ্যমেই সে কথা বুঝিয়ে দিয়েছে পিয়ংইয়ং।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here