শান্তিতে নিউ ইয়ার কাটাতে চাইলে উস্কানি দিও না, ‘শত্রুপক্ষ’কে কড়া হুঁশিয়ারি উত্তর কোরিয়ার

0
Kim Jong Un

ওয়েবডেস্ক: উত্তর কোরিয়ার একজন প্রবীণ সামরিক আধিকারিক বলেছেন, প্রতিরক্ষা প্রযুক্তির সাম্প্রতিক পরীক্ষাগুলি আমেরিকা যুক্তরাষ্ট্র থেকে পারমাণবিক হুমকি দমনের লক্ষ্যে করা হয়েছে। শনিবার রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমে ওই আধিকারিকের এমনই মন্তব্য প্রচারিত হয়।

রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম কেসিএনএ জানিয়েছে, উত্তর কোরিয়ার জেনারেল স্টাফের প্রধান পাক জং চন আমেরিকা যুক্তরাষ্ট্র-সহ ‘বৈরী শক্তি’র উদ্দেশে বলেন, “তারা যদি শান্তিপূর্ণ ভাবে নতুন বছর দেখতে চায়, তবে তাদের উচিত উত্তর কোরিয়াকে উস্কানি দেওয়া থেকে বিরত থাকা”।

উত্তর কোরিয়া একটি স্যাটেলাইট এবং রকেট ইঞ্জিন ব্যবস্থার দ্বিতীয় পরীক্ষা করার মাত্র কয়েক ঘণ্টা পরেই এ ধরনের মন্তব্য করেন পাক জং চন। যদিও ওই কর্মসূচিতে উত্তর কোরিয়া ঠিক কী ধরনের পরীক্ষা চালিয়েছে তা পুরোপুরি স্পষ্ট নয়।

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন আমেরিকার সঙ্গে আলোচনার জন্য এক বছরের শেষ সময়সীমা বেঁধে দিয়েছেন। পাশাপাশি তিনি সতর্ক করে দিয়েছেন, যদি সমঝোতা না করা হয়, তবে তিনি একটি অনির্ধারিত “নতুন পথ” গ্রহণ করতে পারেন।

প্রসঙ্গত, এর আগে উত্তর কোরিয়া এই সোহে উৎক্ষেপণ কেন্দ্রটি ভেঙে ফেলার প্রতিশ্রুতি দিয়েছিল। কিন্তু সাম্প্রতিক সময়ে কিমের দেশ ওই কেন্দ্র থেকে একের পর এক অস্ত্র পরীক্ষা করছে বলে সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়েছে।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন