russia expels diplomats

মস্কো: ঠিক যেন ‘টিট ফর ট্যাট’। যুক্তরাষ্ট্র, ব্রিটেন-সহ কুড়িটা দেশের রুশ কূটনীতিকদের বহিষ্কার করার ঘটনার ‘বদলা’ নিল মস্কো। রাশিয়া থেকে ৬০ জন মার্কিন কূটনীতিককে বহিষ্কার করে দিল তারা। সেই সঙ্গে সেন্ট পিটার্সবার্গে একটি মার্কিন বাণিজ্য দূতাবাসও বন্ধ করে দেওয়া নির্দেশ দেওয়া হয়েছে। শুধু মার্কিন কূটনীতিকদেরই নয়, যে সব দেশ রুশ কূটনীতিকদের বহিষ্কার করেছে, সেই সব দেশেরই কূটনীতিকদেরই বহিষ্কার করা হবে বলে জানিয়েছে রাশিয়া।

বৃহস্পতিবার এই বহিষ্কারের কথা ঘোষণা করেছেন রাশিয়ার বিদেশমন্ত্রী সার্জেই লাভরভ। ৫ এপ্রিলের মধ্যে তাদের দেশ ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে। সেই সঙ্গে মার্কিন দূত জন হান্ট্‌সম্যানকে সমন পাঠানো হয়েছে বলেও জানিয়েছেন লাভরভ।

রাশিয়ার এই ঘোষণার পরেই মার্কিন যুক্তরাষ্ট্র থেকে বিবৃতি দেওয়া হয়েছে। সেখানে বলা হয়েছে এর ফলে দু’দেশের সম্পর্ক আরও তলানির দিকে চলে গেল। হোয়াইট হাউসের প্রেস সচিব সারা স্যান্ডার্স বলেন, “রাশিয়ার এই সিদ্ধান্ত অপ্রত্যাশিত। আমরা এর যোগ্য জবাব দেব।”

অন্য দিকে মার্কিন বিদেশ দফতরের মুখপাত্র হিদার নোয়ার্ট বলেন, “রাশিয়ার এই কাজের কোনো যৌক্তিকতা নেই। আমরা যেটা করেছিলাম সেটা শুধুমাত্র ব্রিটেনে রাশিয়া যা করেছিল তার জবাব হিসেবে।”

উল্লেখ্য, গত ৪ মার্চ প্রাক্তন রুশ চর সার্জেই স্ক্রিপাল এবং তাঁর মেয়ে উলিয়া স্ক্রিপালকে বিষ প্রয়োগে হত্যার চেষ্টা হয় ব্রিটেনে। অভিযোগ ওঠে রাশিয়ার গোপন তথ্য ব্রিটেনে বিক্রি করে দেওয়ার জন্যই তাদের বিষপ্রয়োগে হত্যার চেষ্টা হয়। অভিযোগের আঙুল সরাসরি রাশিয়ার দিকে ওঠে। এর পরেই ব্রিটেন, যুক্তরাষ্ট্র-সহ পশ্চিম দুনিয়ার কুড়িটা দেশ রুশ কূটনীতিকদের বহিষ্কার করে দেয়।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here