obama gandhi

জোহানেসবার্গ: মহাত্মা গান্ধী যে তাঁর আদর্শ সে কথা আগে বেশ কয়েক বার বলেছেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। মঙ্গলবার একটি বক্তৃতায় ফের গান্ধীকে স্মরণ করলেন তিনি। সাম্যবাদ, স্বাধীনতা এবং ন্যায়ের প্রসঙ্গে নিজের দর্শনের কথা তুলে ধরেন ওবামা।

নিজের সিনেট অফিসের দেওয়ালে গান্ধীর ছবি ঝুলিয়ে রাখতেন ওবামা। ২০০৯ নোবেল শান্তি পুরস্কার পাওয়ার সময়েও গান্ধীকে স্মরণ করেছিলেন তিনি। ফের একবার স্মরণ করলেন নেলসন ম্যান্ডেলা প্রসঙ্গে বক্তব্য রাখতে গিয়ে।

বুধবার শতবর্ষে পড়েছেন নেলসন ম্যান্ডেলা। তাঁর জন্মদিনের প্রাক্কালে জোহানেসবার্গে একটি বক্তৃতাসভার আয়োজন করা হয়। সেখানেই এই কথাগুলি বলেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট। তিনি বলেন, “আমি কী বিশ্বাস করি সেটা আপনাদের জানাব। আমি বিশ্বাস করি ম্যান্ডেলার দর্শনে। আমি বিশ্বাস করি মহাত্মা গান্ধী, মার্টিন লুথার কিং এবং আব্রাহাম লিঙ্কনের দর্শনে। আমি সাম্যবাদ, স্বাধীনতা এবং ন্যায়ে বিশ্বাস করি।”

gandhi mandela king obama

তিনি আরও বলেন, “বিশ্বে একদিন এ রকম বাতাবরণ তৈরি হবেই। এই বাতাবরণ তৈরি হলেই শান্তি ফিরবে গোটা বিশ্বে। মানুষ ঐক্যবদ্ধ হবে।”

আফ্রিকা এবং আমেরিকায় এখনও বর্ণবিদ্বেষ রয়েছে বলে সাফ মন্তব্য করেন ওবামা। এই বিদ্বেষ দ্রুত কাটিয়ে উঠে নতুন পৃথিবী গড়ার ডাক দেন তিনি।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here