‘চুক্তি’ নিয়ে তত্ত্বের জন্য অর্থনীতিতে নোবেল, হার্ট ও হোমস্ট্রমের

0

মালিক ও কর্মচারী, সংস্থা ও তার খদ্দেররা যে ধরনের চুক্তির মাধ্যমে পরস্পরের সঙ্গে যুক্ত হয়ে থাকেন, তার গুণমানের উন্নতি ঘটানোর উপর কাজ করেছেন ওরা। ইংল্যান্ড-জাত আমেরিকান অর্থনীতিবিদ অলিভার হার্ট ও ফিনল্যান্ডের অর্থনীতিবিদ বেংট হোমস্ট্রম। চুক্তি তত্ত্বের জন্য ২০১৬ সালে অর্থনীতিতে নোবেল প্রাইজ পেলেন ওরা।

ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির অধ্যাপক হোমস্ট্রমের বিশেষ কাজ রয়েছে কর্মচারীদের বেতনের বিষয়ে। অন্যদিকে, কারাগার ও জঞ্জাল পরিষ্কারের মতো জন পরিষেবা ক্ষেত্রকে বেসরকারি হাতে তুলে দেওয়া সংক্রান্ত বিতর্কে অবদান রেখেছেন হার্ভার্ডের অধ্যাপক হার্ট।

রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অফ সায়েন্স বলেছে, ‘আধুনিক অর্থনীতি অজস্র চুক্তিতে আবদ্ধ। সর্বাধিক চুক্তিগত বন্দোবস্ত নিয়ে ওঁদের ব্যাখ্যা, দেউলিয়া সংক্রান্ত আইন থেকে রাজনৈতিক সংবিধান পর্যন্ত বহু ক্ষেত্রের নীতি ও প্রতিষ্ঠানের নকশা তৈরির বৌদ্ধিক ভিত্তি তৈরি করেছে’।

নোবেল কমিটি সাম্প্রতিক কালে বৃহৎ অর্থনৈতিক তত্ত্বের থেকে তাদের নজর সরিয়ে নিয়েছে। পরিবর্তে তাঁরা এমন অর্থনীতিবিদদের পুরস্কার দিচ্ছে, যারা ছোটো ছোটো বিষয়ে জরুরি ব্যাখ্যা-বিশ্লেষণ রাখছেন। এটা ম্যাক্রোইকনমিক্সের পর্যায়ভুক্ত। ফলে যারা বৃহত্তর বিষয় নিয়ে কাজ করছেন, তাঁরা সাম্প্রতিক বছরগুলিতে অস্তিত্বের সংকটে ভুগছেন।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন