তিন মাস ধরে ব্রাজিলের বিভিন্ন প্রান্ত ঘুরে অলিম্পিকের মশাল বৃহস্পতিবার রিও এসে পৌঁছলে জনসাধারণের বিক্ষোভের মুখে পড়ে। রিও শহরের উত্তরে শিল্প এলাকায় অলিম্পিকের মশাল নিয়ে পরিভ্রমণ করার সময়, এলাকার শত শত বাসিন্দা ব্যাপক বিক্ষোভ দেখাতে শুরু করেন। শেষ পর্যন্ত বিক্ষোভকারীদের লক্ষ করে কাঁদানে গ্যাস ও পেপার গ্যাস ছুড়ে সশস্ত্র পুলিশ পরিস্থিতি সামাল দেয়।

ব্রাজিলের অলিম্পিক মেডেলজয়ীরা সমুদ্রপথে ইয়টে করে রিও ডি জেনেইরোতে মশালটি নিয়ে আসেন। এর পর রিও শহরের মেয়র এডুয়ার্ডো পায়েজ মশালটি নিয়ে গোটা শহর ঘোরেন। মশাল নিয়ে উত্তরাঞ্চলে পৌঁছলে তাঁদের ঘিরে ধরে এলাকাবাসীরা বিক্ষোভ দেখাতে শুরু করেন। দেশের অর্থনৈতিক মন্দাই এই বিক্ষোভের কারণ। দেশের এই অবস্থায় অলিম্পিক আয়োজন করার জন্য যে বিপুল পরিমাণ অর্থ খরচ করা হচ্ছে, তার-ই প্রতিবাদে রাস্তা আটক করে মশাল প্রদক্ষিণ বন্ধ করে দেন বিক্ষোভকারীরা।  

অলিম্পিক আয়োজকরা জানান, ব্রাজিলের অন্যান্য অঞ্চলে প্রদক্ষিণ শান্তিপূর্ণ হলেও, রিও-তে যে একটা সমস্যা হতে পারে সেটা তাঁরা আগেই আশঙ্কা করেছিলেন। এখনও পর্যন্ত প্রায় ১০ লক্ষেরও বেশি টিকিট বিক্রি হয়নি। জিকা ভাইরাসের প্রকোপ আর দেশের অর্থনৈতিক মন্দাকেই এর জন্য দায়ী করেছেন তাঁরা। তবুও অলিম্পিকের সাফল্যের ব্যপারে তাঁরা যথেষ্ট আশাবাদী।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here