দেড় থেকে তিন দিনে ওমিক্রন সংক্রমিত দ্বিগুণ হচ্ছে, সতর্কতা বিশ্ব স্বাস্থ্য সংস্থার

0

জেনেভা: সাউথ আফ্রিকায় পাওয়া করোনার নতুন রূপ ওমিক্রন (Omicron) নিয়ে প্রতিদিনই নতুন নতুন তথ্য উঠে আসছে। চলছে নিত্যনতুন গবেষণা। রয়টার্সের রিপোর্ট অনুযায়ী, করোনাভাইরাসের ওমিক্রন ভ্যারিয়েন্ট ডেল্টার চেয়ে অনেক দ্রুত ছড়িয়ে পড়ছে বলে মনে করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। শনিবার হু বলেছে, ওমিক্রন এখনও পর্যন্ত ৮৯টি দেশে ছড়িয়ে পড়েছে এবং গোষ্ঠী সংক্রমিত এলাকায় তা দেড় থেকে তিন দিনের মধ্যে দ্বিগুণ হচ্ছে।

একটি আপডেটে হু বলেছে, জনসংখ্যায় উচ্চ স্তরের অনাক্রম্যতা রয়েছে, এমন দেশগুলিতে দ্রুত ছড়িয়ে পড়ছে ওমিক্রন। তবে এই অনাক্রম্যতা এড়ানোর ঘটনা ভাইরাসের ক্ষমতার কারণে হচ্ছে কি না তা স্পষ্ট নয়। এমনকী রোগের তীব্রতা-সহ ওমিক্রন সম্পর্কে অনেক তথ্যই এখনও অজানা।

রোগের তীব্রতা সম্পর্কে এখনও পর্যাপ্ত তথ্য পাওয়া যায়নি। ফলে তীব্রতা বোঝার জন্য আরও তথ্যের প্রয়োজন। এরই মধ্যে সতর্ক করে দিয়ে সংস্থা বলেছে, ওমিক্রন সংক্রমণ এত দ্রুত বাড়ছে যে কোথাও কোথাও হাসপাতালের উপর চাপ বাড়তে পারে। ব্রিটেন এবং সাউথ আফ্রিকার হাসপাতালগুলিতে ক্রমশ চাপ বাড়ছে।

এমন পরিস্থিতিতে ওমিক্রনের বিস্তার রোধে জনস্বাস্থ্য পরিষেবা এবং সামাজিক ব্যবস্থা দ্রুত বৃদ্ধির প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছে হু। সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের আঞ্চলিক পরিচালক পুনম ক্ষেত্রপাল সিংহ বলেছেন, দেশগুলি স্বাস্থ্য এবং সামাজিক ব্যবস্থা শক্তপোক্ত করলে ওমিক্রনের বিস্তার রোধ করতে পারে দেশগুলি। তাঁর কথায়, “সবচেয়ে বেশি ঝুঁকি রয়েছে, এমন দেশগুলিতে সুরক্ষার দিকে আরও বেশি করে নজর দেওয়া উচিত”।

তবে ভারতে যে ওমিক্রনের প্রভাব ততটা নেই সেটা প্রমাণিত পরিসংখ্যানেই। এখন ভারতে প্রতিদিন গড় কোভিড আক্রান্তের সংখ্যা থাকছে ৭ হাজারের কাছাকাছি। সেই জায়গায় সদ্য একশোর গণ্ডি পার করেছে ওমিক্রন সংক্রমিতের সংখ্যা। তবে আতঙ্কিত না হওয়ার মতো যথেষ্ট কারণ থাকলেও সতর্ক থাকাটাই জরুরি।

আরও পড়তে পারেন:

ঠিক বিধানসভা ভোটের মুখে গোয়ায় জোটসঙ্গী খুঁজে নিল কংগ্রেস

গদ্দার দূর হঠো! গ্রামবাসীদের তাড়া খেয়ে ডোমজুড় থেকে ফিরতে হল রাজীব বন্দ্যোপাধ্যায়কে

একটি মেয়ে যদি ১৮ বছর বয়সে প্রধানমন্ত্রী নির্বাচন করতে পারে, তবে জীবনসঙ্গী কেন নয়: আসাদউদ্দিন ওয়েইসি

পুরভোটে কেন্দ্রীয় বাহিনী মামলায় নয়া মোড়! বিজেপি-র আবেদন গ্রহণ করল সুপ্রিম কোর্ট

তুঙ্গে অখিলেশ যাদব বনাম বিজেপি সংঘাত, একাধিক সমাজবাদী পার্টি নেতার বাড়িতে আয়কর হানা

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন