ওমিক্রনেই সম্ভবত শেষ অতিমারি, ইউরোপের বিশেষজ্ঞদের আশার বাণী

0

আর্মস্টারডাম: গত দু’বছর ধরে যে আশার বাণী শোনার জন্য উৎসুক ছিলেন বিশ্ববাসী, সেটা কিন্তু ওমিক্রন প্রজাতিটি আসার পর থেকে মাঝেমধ্যেই শোনা যাচ্ছে। বিশেষজ্ঞদের একাংশের তরফে বার বার দাবি করা হচ্ছে যে ওমিক্রনের মধ্যে দিয়েই সম্ভবত শেষ হবে অতিমারি।

কোভিডের ডেল্টা স্ট্রেনের থেকে ওমিক্রন কয়েক গুণ বেশি সংক্রামক হলেও সেই ‘ঘাতক’ বা ‘মারণ’ ক্ষমতা নেই। ডেল্টার মতো উপসর্গও প্রকট নয়। ঠিক এই জায়গা থেকে বিশেষজ্ঞদের একাংশ আগেই স্বস্তি প্রকাশ করে জানিয়েছিলেন, অতিমারি পর্যায় শেষ হতে চলেছে।

যদিও ভাইরাসবিদদের একাংশ কিন্তু এখনও সতর্ক করে যাচ্ছেন নতুন নতুন ভ্যারিয়েন্ট, স্ট্রেনের সংযোজন-বিয়োজনের কথা বলে। ডেল্টাক্রন, ডেল্টামিক্রন (Deltamicron), ফ্লুরোনা, আইএইচইউ-এর মতো স্ট্রেনের কথা বলছেন তাঁরা। যদিও ওমিক্রনের মতো বাকি কোনো কিছুই আর মাথাচাড়া দিয়ে ওঠেনি।

এমন একটা অবস্থায় দাঁড়িয়ে আবারও স্বস্তির কথাই শোনাল ইউরোপীয় ইউনিয়ন। সংগঠনের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ইউরোপিয়ান মেডিসিনস এজেন্সি দাবি করেছে যে ওমিক্রন সংক্রমণ কোভিড অতিমারিকে ‘এন্ডেমিক’-এর দিকে নিয়ে যাবে। অর্থাৎ, বিষদাঁত হারিয়ে এক শ্রেণির মানুষের মধ্যে আর পাঁচটা ভাইরাসের মতোই থেকে যাবে কোভিড।

আরও সহজ করে বললে, ওমিক্রন (Omicron) ভ্যারিয়েন্ট এসেই কোভিডকে ক্রমশ কোণঠাসা করছে। তবে, আপাতত আরও কয়েকদিন পরিস্থিতিকে ‘অতিমারি’-ই ভাবতে হবে। আর এই সংক্রমণকে হালকা ভাবে না নিয়ে, সতর্কই থাকতে বলছে ইউরোপীয় ইউনিয়নের এই সংগঠনটি।

কোভিডের তৃতীয় ঢেউয়ের মধ্যে সাধারণ মানুষের মধ্যে ভ্যাকসিনের চতুর্থ ডোজ দেওয়ার আদৌ প্রয়োজন রয়েছে কি না, তা নিয়েও সন্দেহ প্রকাশ করেছে ইউরোপিয়ান মেডিসিনস এজেন্সি। ইএমইউ-এর অভিমত, ঘনঘন বুস্টার শট সংক্রমণ এড়ানোর স্থায়ী কোনও সমাধান নয়।

ইএমএ-এর ভ্যাকসিন কৌশল বিষয়ক প্রধান মার্কো ক্যাভালেরির বক্তব্য, “কবে এই অতিমারি দুর্যোগ কাটবে, তা কারওরই জানা নেই। তবে, সাধারণ মানুষের মধ্যে ওমিক্রন সংক্রমণের মধ্য দিয়ে স্বাভাবিক ভাবে ইমিউনিটি বাড়ছে। সেই সঙ্গে বিশ্ব জুড়ে চলতে থাকা টিকাকরণ কোভিডকে ধরাশায়ী করে ফেলবে। খুব দ্রুত আমরা এন্ডেমিকের দিকে এগিয়ে যাচ্ছি।”

আরও পড়তে পারেন:

আরও একটু স্বস্তি দিয়ে পশ্চিমবঙ্গে কমল করোনা সংক্রমণের হার, ক্রমশ ধসছে মৃত্যুহার

ডেল্টা, ওমিক্রনের বিরুদ্ধে কাজ করছে কোভ্যাক্সিনের বুস্টার ডোজ, দাবি ভারত বায়োটেকের

কোর্টের নির্দেশ মেনে চলুন, গঙ্গাসাগর মেলার আগে বার্তা মমতা বন্দ্যোপাধ্যায়ের

শিলিগুড়ির সব ওয়ার্ডে তৃণমূলকে সমর্থন করবে গোর্খা জনমুক্তি মোর্চা, জানালেন রোশন গিরি

২৪ ঘণ্টার মধ্যে ফের ধাক্কা! যোগী মন্ত্রীসভা ছাড়লেন আরও এক মন্ত্রী

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন