ওমিক্রনে উপসর্গ আলাদা এবং অত্যন্ত মৃদু, ফের বললেন সাউথ আফ্রিকার ওই চিকিৎসক

0

জোহানেসবার্গ: ‘ওমিক্রন’ নিয়ে গবেষণা এখনও চলছে। বিশদে তথ্য এখনও পাওয়া যাচ্ছে না। কিন্তু যেটুকু তথ্য পাওয়া গিয়েছে তাতে মনে করা হচ্ছে যে এই প্রজাতির করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তিদের উপসর্গ একেবারে আলাদা হচ্ছে এবং তা অত্যন্ত মৃদু। ফের এমনটা জানালেন সাউথ আফ্রিকার চিকিৎসক ডা: অ্যাঞ্জেলিক কোয়েৎজে।

কিছুদিন আগে এনডিটিভিকে দেওয়া সাক্ষাৎকারে যে কথা তিনি বলেছিলেন, বৃহস্পতিবার রাতে সংবাদসংস্থা এএনআইকেও ঠিক এক কথাই বলেন তিনি। তবে সেই সঙ্গে মনে করিয়ে দেন যে করোনার প্রথম প্রজাতিগুলোর থেকে ওমিক্রন-এর ক্ষেত্রে উপসর্গ যেহেতু আলাদা, তাই প্রথম প্রথম রোগীকে কোভিডরোগী নাও মনে হতে পারে।

এএনআইকে ডা: কোয়েৎজে বলেন, “ওমিক্রন-এর প্রধান উপসর্গ হল ক্লান্তিভাব। সেই সঙ্গে গা ব্যাথা থাকে। কিছু কিছু ক্ষেত্রে খুব বেশি মাথা যন্ত্রণা থাকতে পারে। কিন্তু কেউ স্বাদ-গন্ধ হারানো বা নাক বন্ধ থাকার কথা বলেনি। এমনকি কারওরই শারীরিক তাপমাত্রা বাড়েনি।”

একই সঙ্গে টিকাকরণের গুরুত্বের কথাও ফের একবার তুলে ধরেছেন কোয়েৎজে। তিনি বলেন, “বয়স যাই হোক না কেন, আমরা দেখেছি টিকাপ্রাপ্ত ব্যক্তিদের খুব অল্প অসুস্থতা হচ্ছে। তাই টিকাকরণ এখন সব থেকে গুরুত্বপূর্ণ বিষয়।”

পাশাপাশি, করোনাভাইরাসের নতুন প্রজাতির জন্ম নেওয়ার ব্যাপারে আরও একটি গুরুত্বপূর্ণ কথা বলেন এই চিকিৎসক। তাঁর কথায়, “সাধারণত ভাইরাস যত মিউটেট করে, ততই তারা কম ভয়াবহ হয়ে যায়। অতীত থেকে এটাই বোঝা গিয়েছে। কিন্তু ওমিক্রন নিয়ে এখনও সেটা বলার সময় আসেনি। কারণ এই নতুন প্রজাতি নিয়ে এখনও বিশদে গবেষণার কাজ শেষ হয়নি।”

আরও পড়তে পারেন: 

দু’জনের শরীরে মিলেছিল ‘ওমিক্রন’, তাদের মধ্যে একজন এখন আর ভারতে নেই

বিধানসভা ভোটের ঘুঁটি সাজাতে আবারও গোয়া সফরে মমতা বন্দ্যোপাধ্যায়

বিজেপির পঞ্চায়েত প্রধানকে সরিয়ে তৃণমূলের নতুন প্রধান নির্বাচিত হলেন জয়নগরে

কোভিড ভ্যাকসিন: রাজ্যে আসছে জাইকোভ-ডি, আপাতত পাবেন প্রাপ্তবয়স্করা

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন