কোভিডের পর স্কুলমুখো হবে না ১ কোটিরও বেশি শিশুকন্যা, আশঙ্কা প্রকাশ করল ইউনেস্কো

0
school unesco

খবরঅনলাইন ডেস্ক: করোনাভাইরাসের কারণে বিশ্ব জুড়ে লকডাউন। বন্ধ রয়েছে স্কুল, কলেজ-সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান। পঠনপাঠন প্রায় লাটে উঠেছে। ইউনেস্কোর (UNESCO) আশঙ্কা কোভিড (Covid 19) পরবর্তী সময়ে এক কোটিরও বেশি মেয়ে আর স্কুলমুখোই হবে না।

বৃহস্পতিবার আফ্রিকার কঙ্গোতে গিয়ে এমনই মন্তব্য করেছেন ইউনেস্কোর প্রধান অদ্রে অজুলে (Audrey Azoulay)। তিন দিন আগেই কঙ্গোয় নতুন শিক্ষাবর্ষ শুরু হয়েছে। সেই কারণে দেশের রাজধানী কিনশাসায় একটি স্কুল পরিদর্শন করেন অজুলে।

তিনি বলেন, “অনেক দেশের স্কুল বন্ধের ব্যাপক প্রভাব পড়তে পারে বলে আমরা আশঙ্কা করছি। আমাদের হিসেব অন্তত এক কোটি ১০ লক্ষ মেয়ে কোভিডের পরে আর স্কুলমুখো হবে না।”

ফ্রান্সের প্রাক্তন সংস্কৃতি বিষয়ক মন্ত্রী অজুলে এর প্রেক্ষিতেই বলেন, “স্কুলের গুরুত্ব ঠিক কতখানি, সেটা বোঝানোর জন্য আমরা সচেনতার প্রচার শুরু করেছি।” অজুলে কোনো রাখঢাক না রেখেই জানিয়ে দেন, নারীশিক্ষা নিয়ে সচেতনতার অভাব এখনও প্রকট বিশ্ব জুড়ে। শিক্ষায় মেয়েরা সমানাধিকার পায় না বলেও জানিয়ে দেন তিনি।

বিশেষজ্ঞরা এমনিতেই আশঙ্কা করছেন যে স্কুল বন্ধ থাকার ফলে শিশুদের জীবনে একটা বড়ো রকমের প্রভাব পড়তে পারে। অনুন্নত আর উন্নয়নশীল দেশগুলিতে এক শ্রেণির মানুষ স্কুল খুললেও তাদের সন্তানদের স্কুলে পাঠাবেন না বলে আশঙ্কা হচ্ছিলই। সেই আশঙ্কা যে অমূলক নয়, সেটাই এ দিন জানিয়ে দিলেন অজুলে।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

ফাইট করছেন ‘ক্ষিদ্দা’, আগের থেকে অনেকটাই ভালো আছেন সৌমিত্র চট্টোপাধ্যায়

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন