খবরঅনলাইন ডেস্ক: করোনার (Coronavirus) বিরুদ্ধে লড়াইয়ে অনন্য একটি নজির তৈরি হল শনিবার। গোটা বিশ্বে করোনামুক্ত মানুষের সংখ্যা পেরিয়ে গেল ৪০ লক্ষের গণ্ডি। বিশ্বব্যাপী সুস্থতার হারও ৫০ শতাংশ ছাড়িয়ে গিয়েছে।

এ দিন রাত ১২টায় ‘ওয়ার্ল্ডোমিটার’ (worldometer) যে হিসাব দিয়েছে তাতে দেখা যাচ্ছেছে, গোটা বিশ্বে করোনায় মোট আক্রান্ত এখন ৭৮ লক্ষ ১১ হাজার ৬০৭। এর মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ৪০ লক্ষ ১০ হাজার ৪১২। শতাংশের হিসাবে সুস্থতার হার ৫১.৩।

Loading videos...

কোভিড ১৯-এ (Covid 19) মৃত্যু হয়েছে ৪ লক্ষ ৩০ ২০৬। অর্থাৎ গোটা বিশ্বে এই মুহূর্তে চিকিৎসাধীন রয়েছেন ৩৩ লক্ষ ৭০ হাজার ৯৮৯।

করোনায় এই মুহূর্তে সব থেকে ক্ষতিগ্রস্ত হয়েছে যে দেশটি সেটি মার্কিন যুক্তরাষ্ট্র (USA)। সেখানে মোট আক্রান্ত ২১ লক্ষ ৩০ হাজার ২৮১। মৃত্যু হয়েছে এক লক্ষ ১৭ হাজার ১৪১ জনের। তবে স্বস্তির খবর এই যে সেখানে সুস্থ হয়ে উঠেছেন ৮ লক্ষ ৪৬ হাজার ৪৭১ জন। ফলে ১১,৬৬,৬৬৯ জন সেখানে চিকিৎসাধীন।

করোনার আক্রমণ শুরুর দিকে যে যে দেশ ভরকেন্দ্র হয়ে উঠেছিল, অর্থাৎ ইতালি আর স্পেনের পরিস্থিতি এখন অনেকটাই ভালো। ইতালিতে (Italy) সুস্থ হয়েছেন ১ লক্ষ ৭৪ হাজারের কিছু বেশি মানুষ। গত ২৪ ঘণ্টায় ইতালিতে আক্রান্ত হয়েছেন ৩৪৬, মারা গিয়েছেন ৭৮ জোন। স্পেনে (Spain) গত ২৪ ঘণ্টায় স্পেনে নতুন করে করোনায় কোনো মৃত্যুও হয়নি, আক্রান্ত হয়েছেন ৩৯৬ জন।

জার্মানিতে (Germany) মোট আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ৮৭ হাজারের কিছু বেশি হলেও সে দেশে বর্তমানে চিকিৎসাধীন রয়েছেন মাত্র সাড়ে ৬ হাজার মানুষ, সুস্থ হয়েছে প্রায় এক লক্ষ ৭২ হাজার। পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে ব্রিটেনেও। ফলে সে দেশেও লকডাউন শিথিল করা হচ্ছে ধীরে ধীরে।

তবে এখন বেশি চিন্তার কারণ ব্রাজিল (Brazil) আর রাশিয়া (Russia)। ব্রাজিলে মোট আক্রান্তের সংখ্যা ৮ লক্ষ ৩১ হাজার ৬৪। তবে ব্রাজিলে সুস্থতার হার যথেষ্ট আশাব্যঞ্জক। ইতিমধ্যেই সেখানে সুস্থ হয়ে উঠেছেন ৪,২৭,৬১০ জন।  অন্য দিকে রাশিয়ায় করোনায় আক্রান্ত হয়েছেন ৫ লক্ষ ২০ হাজার ১২৯ জন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.