হু আশ্বাসবাণী শোনালেও, করোনায় চিনে মৃতের সংখ্যা ৯০০ ছাড়াল

0

ওয়েবডেস্ক: বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) আশ্বাসবাণী শুনিয়ে জানিয়েছে যে গত কয়েক দিনে করোনার প্রকোপ কিছুটা থিতু হয়েছে চিনের হুবেই প্রদেশে। যদিও মৃতের সংখ্যার বাড়বাড়ন্ত সেটার জানান দিচ্ছে না।

সোমবার সকালে চিনের জাতীয় স্বাস্থ্য কমিশনের তরফে থেকে রিপোর্ট পাওয়া গিয়েছে তাতে দেখা যাচ্ছে যে এই মারণরোগে সে দেশে মৃতের সংখ্যা ৯০০ ছাড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় আরও ৯১ জনের মৃত্যু হয়েছে যার মধ্যে অধিকাংশই হুবেই প্রদেশ আর উহান শহরের বাসিন্দা।

ইতিমধ্যে মৃত্যুর সংখ্যার নিরিখে ব্যাপারটা ২০০২-০৩ সালের সার্সকেও ছাড়িয়ে গিয়েছে। সে বার এই রোগে বিশ্বব্যাপী মৃত্যু হয়েছিল ৭৭৪ জনের।

গত বছর ডিসেম্বরে হুবেই প্রদেশের উহান শহরে যে ভাইরাসের উৎপত্তি তা এখন সে দেশের ৩৯,৮০০ জনের শরীরে পাওয়া গিয়েছে।

আরও পড়ুন শীতের শেষ দাপট! কলকাতায় তাপমাত্রা ফের ১৩-এর ঘরে

এই রোগ যাতে না ছড়িয়ে পড়ে সে কারণে গোটা উহান শহর এখন ঘরবন্দি। এমনকি রোগের আঁতুড়ঘর থেকে অনেক দূরে থাকা বেজিং আর সাংহাইতেও মানুষজন রাস্তায় বেরোচ্ছেন না। মানুষের মধ্যে ক্ষোভেরও সৃষ্টি হয়েছে।

ইতিমধ্যে জার্মান একটি সংস্থা একটি সমীক্ষার মধ্যে দিয়ে জানিয়েছে যে চিন থেকে এই মারণরোগ আমদানি হতে পারে কুড়িটি দেশে। এর মধ্যে ভারতকে ১৭তম স্থানে রাখা হয়েছে।

এই রোগ ঠেকাতে সব রকম সাহায্যের আশ্বাস দিয়ে রবিবারই চিনা প্রেসিডেন্ট শি ঝিনপিংয়ের সঙ্গে কথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন