বিশ্বের ধনী-দরিদ্র ফারাক নিয়ে উদ্বেগজনক রিপোর্ট অক্সফামের

অক্সফামের রিপোর্টে দেখা যাচ্ছে ভারতে কোটিপতিদের অর্থ দিনে ২২০০ কোটি টাকা পর্যন্ত বেড়েছে গত বছর

0

ওয়েবডেস্ক: বিশ্বের ৫০ শতাংশ গরিব মানুষের যা সম্পদ, তার সমান সম্পদ রয়েছে বিশ্বের ২৬জন ধনী ব্যক্তির দখলে। তথ্য দিয়ে এমনই দাবি করেছে আন্তর্জাতিক দাতব্য সংস্থা অক্সফাম। পাশাপাশি ভারতে ধনীদের সম্পদ নিয়েও চমকপ্রদ তথ্য দিয়েছে তারা।

দাভসে আয়োজিত ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের বার্ষিক অধিবেশনের আগে এক পরিসংখ্যান প্রকাশ করল আন্তর্জাতিক ওই সংস্থা। সোমবার প্রকাশিত এই রিপোর্টে অক্সফাম জানাচ্ছে বিশ্বের ৩৮০ কোটি গরিব মানুষের যা সম্পদ, তার সমান সম্পদ রয়েছে বিশ্বের ২৬জন ধনী ব্যক্তির হাতে।

রিপোর্টে বলা হয়েছে গত বছর ৩৮০ কোটি মানুষের মোট সম্পদ ১১ শতাংশ কমেছে। এই প্রসঙ্গে অক্সফাম বলছে, ধনী ও গরীবের মধ্যে সম্পদের এই বিশাল ব্যবধানের কারণে দারিদ্র্যের মোকাবিলা করা অসাধ্য হয়ে পড়েছে। এই পরিস্থিতিই বিশ্বকে আর্থিক সঙ্কটের দিকে ঠেলে দিয়ে মানুষের মধ্যে অসন্তোষের সৃষ্টি করছে।

আরও পড়ুন চিনে চুল বেচে এই দেশের আয় ১ লক্ষ ৩২ হাজার মার্কিন ডলার

অন্যদিকে ভারতের পরিপ্রেক্ষিতে অক্সফাম জানিয়েছে, দেশের ৫২ শতাংশ সম্পদের মালিক মাত্র ১ শতাংশ মানুষ। বাকি ৪৮ শতাংশ সম্পদ রয়েছে বাকি ৯৯ শতাংশের হাতে। অক্সফামের রিপোর্টে দেখা যাচ্ছে ভারতে কোটিপতিদের অর্থ দিনে ২২০০ কোটি টাকা পর্যন্ত বেড়েছে গত বছর। দেশের ১ শতাংশ ধনীর সম্পদ বৃদ্ধি পেয়েছে ৩৯ শতাংশ পর্যন্ত।

সংস্থার ডিরেক্টর উইনি বায়ানিমা ওই সমীক্ষা রিপোর্ট সম্পর্কে জানিয়েছেন, দুনিয়ার ধনী-দরিদ্রের ওই ফারাকটা খুবই উদ্বেগজনক। ভারতে গুটিকয়েক দেশের সম্পদের অধিকাংশের মালিক। অন্যদিকে, দেশের গরিব মানুষ বেঁচে থাকার জন্য এখনও কঠিন লড়াই করছেন। দেশের ১ শতাংশ মানুষের সঙ্গে বাকী মানুষদের সম্পদের এই পার্থক্যটা দেশের সামাজিক ও গণতান্ত্রিক কঠামোটাই নষ্ট করে দেবে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here