খবরঅনলাইন ডেস্ক: আর এক সপ্তাহের মধ্যেই ব্রিটেনে সাধারণ মানুষের ওপরে কোভিড-টিকার প্রয়োগ করা শুরু হয়ে যেতে পারে। এমনই সুখবর পাওয়া গেল অক্সফোর্ডের (Oxford) তরফে। টিকার প্রয়োগের জন্য লন্ডনের প্রথম সারির একটি হাসপাতালকে তৈরি থাকতে বলা হয়েছে।

একাধিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে এই খবর পাওয়া গিয়েছে। যদিও ওই হাসপাতালের নাম বা কত জনকে টিকা দেওয়া হবে, সে সব বিষয় এখনও স্পষ্ট নয়।

Loading videos...

লন্ডনের ওই হাসপাতালকে নির্দিষ্ট তারিখ উল্লেখ করেও যাবতীয় বন্দোবস্ত করে রাখার নির্দেশ দেওয়া হয়েছে। সংবাদ সংস্থা রয়টার্স এবং ব্রিটেনের প্রথম সারির ট্যাবলয়েড সান পত্রিকার খবর, ২ নভেম্বর, সোমবার থেকেই টিকা দেওয়া শুরু হতে পারে। সে দিন থেকেই ওই হাসপাতালকে প্রস্তুত থাকতে বলা হয়েছে। ওই হাসপাতাল ট্রাস্টের এক আধিকারিককে উদ্ধৃত করে বলা হয়েছে প্রতিবেদনে।

করোনাভাইরাসের টিকা তৈরির লড়াইয়ে বিশ্বের প্রচুর দেশ নেমেছে। কার্যত একে অপরকে টেক্কা দেওয়ার প্রতিযোগিতাও চলছে। তার মধ্যে অক্সফোর্ডের সঙ্গে ব্রিটেনের ওষুধ প্রস্তুতকারী সংস্থা অ্যাস্ট্রাজেনেকার যৌথ ভাবে তৈরি এই কোভিড টিকা গোড়া থেকেই দৌড়ে এগিয়ে ছিল।

এপ্রিল মাসে অক্সফোর্ডের টিকার লাইসেন্স পায় অ্যাস্ট্রাজেনেকা। তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল বা পরীক্ষামূলক প্রয়োগের চূড়ান্ত পর্যায়ে রয়েছে এই টিকা। যদিও এই যাত্রাপথে এসেছে প্রতিবন্ধকতাও। গত মাসেই এক স্বেচ্ছাসেবক গ্রহীতার অজানা রোগ দেখা দেওয়ায় সাময়িক ভাবে স্থগিত হয়ে যায় ক্লিনিক্যাল ট্রায়াল। তবে কয়েক দিনের মধ্যে ফের চালুও হয়েছে।

এ দিকে এই টিকা প্রবীণদের ওপরে দুর্দান্ত ভাবে কাজ করছে, এমনও রিপোর্ট এসেছে। সব মিলিয়ে বিশেষজ্ঞদের আশা কোভিডের বিরুদ্ধে লড়াইয়ে এই টিকাই হতে পারে ‘গেম চেঞ্জার।’

এখন চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায় রয়েছে অক্সফোর্ডের এই টিকা। তবে ওয়াকিবহাল মহলের মতে, সরকার যে অনুমোদন দিতে চলেছে, তেমন ইঙ্গিত পাওয়ার পরেই তৈরি থাকতে বলা হয়েছে ওই হাসপাতালকে। 

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

দুর্গাপুজোয় সচেতনতার পরীক্ষায় উতরে গেল কলকাতা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.