AstraZeneca-twiter

খবর অনলাইন ডেস্ক: ভারত-সহ বেশ কয়েকটি দেশেই শুরু হয়ে গিয়েছে করোনা টিকাকরণ। তবে সেটা শুধুমাত্র ১৮ বছরের বেশিদের জন্যই। বিশ্বে এই প্রথম শিশুদের উপর করোনা ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ শুরু করছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় (University of Oxford)।

শিশুদের উপর করোনা টিকার (Coronavirus vaccine) কার্যকারিতা এবং সুরক্ষার বিষয়গুলি খতিয়ে দেখতে শনিবার অ্যাস্ট্রাজেনেকার (AstraZeneca) তৈরি টিকার পরীক্ষা শুরু হচ্ছে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একটি ই-মেল বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, নতুন এই মধ্যপর্যায়ের ট্রায়াল নির্ধারণ করবে যে, এই ভ্যাকসিনটি ৬-১৭ বছর বয়সিদের মধ্যে কার্যকরী কি না।

এর জন্য ৩০০ স্বেচ্ছাসেবকের নাম নথিভুক্ত করা হয়েছে। প্রত্যাশা করা হচ্ছে, চলতি মাসেই তাদের অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনা টিকার প্রথম ডোজ দেওয়া হবে।

সংস্থার দাবি অনুযায়ী, তাদের তৈরি ভ্যাকসিনটি বিশ্বজনীন। অন্যান্য সংস্থার তৈরি করোনা ভ্যাকসিনের থেকে তা অনেকটাই সস্তা। চলতি বছরে অ্যাস্ট্রাজেনেকা ৩০০ কোটি ডোজ ভ্যাকসিন তৈরির লক্ষ্য নিয়েছে। এপ্রিল থেকে প্রতি মাসে কমপক্ষে ২০ কোটি ডোজ ভ্যাকসিন তৈরি করার কথা জানানো হয়েছে।

এ দিকে ভারতেও চলছে একই রকমের তোড়জোড়। জানা গিয়েছে, নাগপুরের একটি নামকরা হাসপাতালে শিশু-কিশোরদের উপর কোভ্যাক্সিনের পরীক্ষামূলক প্রয়োগ শুরু করবে ভারত বায়োটেক। ২-১৮ বছর বয়সি শিশু-কিশোরদের বেছে নেওয়া হবে এই পরীক্ষার জন্য। এ ব্যাপারে কেন্দ্রীয় সরকারের কাছ থেকে আনুষ্ঠানিক অনুমোদনও পেয়ে গিয়েছে হায়দরাবাদের ওষুধ প্রস্তুতকারক সংস্থাটি।

আরও পড়তে পারেন: অভিভাবকদের দু:শ্চিন্তা ঘোচাতে বড়োসড়ো পদক্ষেপ ভারত বায়োটেকের

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন