সুপ্রিম কোর্টের রায়ে বরখাস্ত পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ

0
332

ইসলামাবাদ: প্রধানমন্ত্রিত্বের পদ ছাড়তে হবে নওয়াজ শরিফকে। পানামা পেপার মামলায় শুক্রবার তাঁকে প্রধানমন্ত্রী হিসেবে বরখাস্ত করেছে পাকিস্তানের সুপ্রিম কোর্ট। এর ফলে আগামী পাঁচ বছর নির্বাচনেও লড়তে পারবেন না তিনি।

বিপুল অঙ্কের বেনামী সম্পত্তি রাখার অভিযোগে শরিফ এবং তাঁর তিন সন্তানের বিরুদ্ধে তদন্ত শুরু করার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। শরিফের পাশাপাশি মন্ত্রিত্বপদ খোয়াতে হবে পাকিস্তানের অর্থমন্ত্রী ইশাক দারকেও। শরিফের সঙ্গে ইশাকের পারিবারিক সম্পর্ক রয়েছে। সেই সঙ্গে সাংসদপদ থেকে ইস্তফা দিতে হবে শরিফের জামাই ক্যাপ্টেন মহম্মদ সফদারকেও।

শুক্রবার দুপুর বারোটার কিছু পরেই এই রায় শোনায় পাকিস্তানের সর্বোচ্চ আদালত। এই রায়ের ফলে আদালত চত্বরে উল্লাসে ফেটে পড়ে ইমরান খানের তেহরিক-এ-ইনসাফ। শরিফের বিরুদ্ধে স্লোগান দিতে থাকেন সেই দলের কর্মী সমর্থকরা। এই মামলায় সুপ্রিম কোর্ট যা রায় দেবে তাই মেনে নেবেন বলে জানিয়েছিলেন নওয়াজ শরিফ।

প্রসঙ্গত এই নিয়ে তৃতীয় বার পাকিস্তানের প্রধানমন্ত্রী হলেও, তিন বারই নিজের সময়কাল শেষ করতে পারলেন না তিনি। প্রথম বার তিনি ১৯৯০-তে প্রধানমন্ত্রী হন, কিন্তু দুর্নীতির অভিযোগে তিন বছর পরেই তাঁকে সে পদ ছাড়তে হয়। দ্বিতীয় বার তিনি প্রধানমন্ত্রী হন ১৯৯৭-এ। কিন্তু ১৯৯৯-তে পারভেজ মুশারাফের নেতৃত্বে সামরিক অভ্যুথানের ফলে নিজের গদি খোয়ান তিনি। আগামী বছর তাঁর সময়কাল শেষ হওয়ার কথা ছিল।

 

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here