চিনে চুল বেচে এই দেশের আয় ১ লক্ষ ৩২ হাজার মার্কিন ডলার

আসলে রূপসজ্জা শিল্পের উন্নতির কারণে চিনে এই চুলের চাহিদা ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। পাশাপাশি ফ্যাশন দুনিয়াতেও নকল চুল লাগিয়ে সাজসজ্জার রীতিও প্রচলিত রয়েছে সে দেশ-সহ বিশ্বের বিভিন্ন দেশে।

0
hair

ইসলামাবাদ : পাঁচ বছরে ১০৫৪৬১ কিলোগ্রাম চুল রফতানি করেছে পাকিস্তান। ওই চুল পাঠানো হয়েছে চিনে। এই খাতে পাকিস্তান গত পাঁচ বছরে আয় করেছে এক লক্ষ ৩২ হাজার মার্কিন ডলার। বাণিজ্য ও বয়ন মন্ত্রকের পক্ষ থেকে সংসদে এ কথা বলা হয়েছে। সে দেশের একটি সংবাদমাধ্যমের প্রতিবেদন থেকে এই বিষয়ে জানা গিয়েছে।

বিউটিশিয়ান এ এম চৌহান বলেন, আসলে রূপসজ্জা শিল্পের উন্নতির কারণে চিনে এই চুলের চাহিদা ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। পাশাপাশি ফ্যাশন দুনিয়াতেও নকল চুল লাগিয়ে সাজসজ্জার রীতিও প্রচলিত রয়েছে সে দেশ-সহ বিশ্বের বিভিন্ন দেশে।

আরও পড়ুন – লটারিতে দুই কোটি টাকা জিতলেন ২৯ বছরের পুলিশ কনস্টেবল

তিনি আরও বলেন, আগে স্থানীয়রা নকল চুল, দাড়ি গোঁফ ইত্যাদি হাতে বানাতেন। বাজারে এখন চিনের তৈরি প্রসাধনী দ্রব্য আর চুল সংক্রান্ত যাবতীয় সামগ্রীর ব্যাপক চাহিদা বাড়ায়, এই সংক্রান্ত স্থানীয় ব্যবসায় খুবই মন্দা চলছে।

hair

যাইহোক, চুল রপ্তানিকারকরা পাঁচ থেকে ছয় হাজার টাকা কিলো দরে সেলুন থেকে চুল সংগ্রহ করে বিদেশে রপ্তানি করে। চিন ছাড়াও বিনোদন জগতের প্রয়োজন মেটাতে মার্কিন যুক্তরাষ্ট্র আর জাপানেও উন্নত মানের চুল রপ্তানি করা হয়।

নকল চুলের ব্যবহার পাকিস্তানেও ব্যাপক হারে রয়েছে। তাই সে দেশেও চুল সংক্রান্ত নানান দ্রব্য আমদানি করা হয়।

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here