মাসুদ আজহারের ব্যাপারে অবশেষে ঢোক গিলল পাকিস্তান

masood azhar pakistan
চাপের কাছে নতিস্বীকার করে এই প্রথম মাসুদের ব্যাপারে সরকারি স্বীকারোক্তি পাকিস্তানের

ইসলামাবাদ: উত্তেজনা কমানোর জন্য না না দেশের থেকে কূটনৈতিক চাপ তৈরি করা হচ্ছিল পাকিস্তানের ওপর। সেই চাপেই মাসুদ আজহারকে নিয়ে ঢোক গিলল পাকিস্তান। জইশ-ই-মহম্মদের মাস্টারমাইন্ড যে পাকিস্তানেই রয়েছে সে কথা স্বীকার করে নিল তারা।

সিএনএনকে দেওয়া সাক্ষাৎকারে পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি জানিয়েছেন মাসুদ আজহার পাকিস্তানেই রয়েছে। তার পাশাপাশি এই কুখ্যাত জঙ্গি নেতা খুব অসুস্থ বলেও দাবি করেছেন কুরেশি। তিনি বলেন, “মাসুদ আজহার এতটাই অসুস্থ যে তিনি বাড়ি থেকেই বেরোতে পারছেন না।”

অসুস্থতা নিয়ে কিছুটা সাফাই গাওয়ার চেষ্টা করলেও, এই প্রথম পাকিস্তানের তরফ থেকে মাসুদ আজহারের ব্যাপারে সরকারি কোনো স্বীকৃতি এল। ফলে এটা ভারতের কাছে একটা কূটনৈতিক জয়, তা আর বলার অপেক্ষা রাখে না।

আরও পড়ুন ভারতের পথে অভিনন্দন, ওয়াঘায় উৎসাহী মানুষের ভিড়

তবে মাসুদকে গ্রেফতার করা হবে কি না, সেই প্রশ্নের উত্তরে সেই ‘উপযুক্ত প্রমাণ’-এর পুরনো সুরই গেয়েছেন কুরেশি। তিনি বলেন, “পাকিস্তানের আদালতে পেশ করার মতো উপযুক্ত প্রমাণ ভারত যদি আমাদের দেখাতে পারে তা হলে আমরা ব্যবস্থা নেব।” তবে যা করা হবে, পাকিস্তানের আইন মোতাবেক করা হবে বলেই জানান কুরেশি।

উল্লেখ্য, ভারতে একাধিক হামলার ঘটনায় নাম জড়িয়েছে মাসুদ আজহারের। ২০০১-এর সংসদ হামলা, ২০১৬-এর পঠানকোট সামরিক ঘাঁটিতে হামলার পর পুলওয়ামা হামলা। সব ক্ষেত্রেই দায় স্বীকার করেছে মাসুদের সংগঠন জইশ। সব কিছুর প্রমাণ পাকিস্তানের হাতে একাধিকবার তুলে দেওয়া হলেও, পাকিস্তান কার্যত কোনো পদক্ষেপই গ্রহণ করেনি।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.