বাধা রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে! আকাশসীমা ব্যবহারের অনুমতি দিল না পাকিস্তান

0
ফাইল ছবি

ওয়েবডেস্ক: আগামী সোমবার আইসল্যান্ড, সুইৎজারল্যান্ড এবং স্লোভানিয়া সফরে যাওয়ার কথা রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের। ভারতের রাষ্ট্রপতির ওই সফরে পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করতে দেওয়া হবে না বলে শনিবার জানিয়ে দিল ইসলামাবাদ। আগেই রাষ্ট্রপতির আইসল্যান্ড সফরে যাওয়ার জন্য পাক আকাশসীমা ব্যবহার করার আবেদন জানিয়েছিল নয়াদিল্লি।

গত জানুয়ারি মাসে পুলওয়ামা হামলা এবং তার পরে বালাকোট এয়ার স্ট্রাইকের পর থেকেই নিজেদের আকাশসীমা ভারতের ব্যবহারের জন্য নিষিদ্ধ করেছিল পাকিস্তান। তার পর থেকে দীর্ঘদিন বন্ধ ছিল পাকিস্তানের অধিকাংশ এয়ার রুট। বালাকোট হামলার প্রায় ১৪০ দিন পর আকাশপথ খোলে পাকিস্তান। জানা যায়, ওই ১৪০ দিনে প্রায় ৪৯১ কোটি টাকা ক্ষতি হয়েছে লোকসানের ভারে ধুঁকতে থাকা এয়ার ইন্ডিয়ার। গত মার্চ মাসে শর্তসাপেক্ষ আকাশসীমা ব্যবহারের অনুমতি দেয় ইসলামাবাদ।

কিন্তু জম্মু ও কাশ্মীরে ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ রদ করার পর থেকেই সম্পূর্ণ ভাবে নিজেদের আকাশসীমা ভারতের ব্যবহারের জন্য নিষিদ্ধ করার হুঁশিয়ারি দিয়েছিল প্রধানমন্ত্রী ইমরান খানের প্রশাসন। এ দিন ভারতের রাষ্ট্রপতির বিমানের জন্য আকাশসীমা ব্যবহারের অনুমতি না দিয়ে সেই পরিকল্পনারই নমুনা পেশ করল তারা।

কয়েক দিন আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অনায়াসে উড়ে গিয়েছিলেন পাকিস্তানের আকাশের উপর দিয়ে। কিন্তু রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে বাধা দেওয়ার ফলে দু’দেশের কূটনৈতিক সম্পর্কে আরও অবনমন ঘটার আশঙ্কা বাড়ল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here